দেশ

corona virus btn
corona virus btn
Loading

করোনা নিয়ে অভিনব প্রচার মুম্বই পুলিশের, অভিবাদন জানালেন নেটিজেনরা!

করোনা নিয়ে অভিনব প্রচার মুম্বই পুলিশের, অভিবাদন জানালেন নেটিজেনরা!

জনসচেতনতার উদ্যোগে সম্প্রতি Instagram-এ মুম্বই পুলিশ একটি পোস্ট দিয়েছে। এক নজরে দেখলে চট করে কিছু বোঝা যায় না।

  • Share this:

#মুম্বই: সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে কী ভাবে জনগণের মধ্যে সচেতনতার প্রসার করতে হয়, সেটা মুম্বই পুলিশ বিলক্ষণ জানে। এর আগেও এই জাতীয় কাজ তাঁরা করেছেন এবং ভূরি ভূরি প্রশংসাও পেয়েছেন।

জনসচেতনতার উদ্যোগে সম্প্রতি Instagram-এ মুম্বই পুলিশ একটি পোস্ট দিয়েছে। এক নজরে দেখলে চট করে কিছু বোঝা যায় না। দেখে মনে হয়, এটা বোধহয় কোনও চোখের ডাক্তারের চেম্বারে আয়নায় দেখতে পাওয়া চার্ট। ওই যেটাতে ছোট থেকে বড় অক্ষর লেখা থাকে। এই পোস্টেও সে রকম ভাবে কালো কালিতে মোটা মোটা অক্ষর ছড়িয়ে আছে। একদিকে মুম্বই পুলিশের লোগো। আর নিচে লেখা আছে- দ্য ২০২০ ভিশন।

https://www.instagram.com/p/CHCQ2z6lCTb/?utm_source=ig_web_copy_link যিনি এটা ভেবেছেন, তাঁর সূক্ষ্ম রসবোধের তারিফ না করে থাকা যায় না। কেন না, এ বছরের প্রায় গোড়াতেই কোরোনার আক্রমণে সব কিছু থমকে গিয়েছিল। আনলক পর্ব শুরু হলেও পরিস্থিতি এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। তাই এই বছরটা ভীষণ গোলমেলে আর অগোছালো। ঠিক এই চার্টটার মতোই। যাঁদের দৃষ্টিশক্তি একদম ঠিকঠাক থাকে, চোখের ডাক্তারি অঙ্কে সেটাকে ২০/২০ বলা হয়। আর সেটাকেই আয়রনি হিসেবে এখানে ব্যবহার হয়েছে।

আর এখানেই আসল মজা লুকিয়ে আছে। এক ঝলকে এই চার্ট দেখলে মনে হবে কতগুলো অর্থহীন অক্ষর এদিক-সেদিক ছড়িয়ে রাখা হয়েছে। আসলে তা নয়। অক্ষরগুলো পরপর জুড়ে তৈরি হবে শব্দমালা। যেমন মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও সিক্স ফিট অ্যাপার্ট। বেশ স্পষ্ট যে আগামী বছরেও ভাইরাসের প্রভাব থাকবে আর সে কারণেই আগামী বছরেও এই নিয়মগুলো মেনে চলতে হবে।

https://twitter.com/MumbaiPolice/status/1319136274440044545?s=20

#TakingOnCorona এই হ্যাশট্যাগ দিয়ে নানা রকমের মিম, ধাঁধা থেকে শুরু করে শব্দজব্দ ইত্যাদি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন মুম্বই পুলিশ। এ ক্ষেত্রে উদ্দেশ্য একটাই- জনসচেতনতা গড়ে তোলা এবং এ ভাবেই মানুষের মধ্যে করোনার স্বাস্থ্যবিধি নিয়ে উৎসাহ তৈরি করা। স্বীকার করতেই হবে মুম্বই পুলিশের জনসংযোগ বিভাগ বেশ ভাল রকমের দক্ষ। গত মাসে একই হ্যাশট্যাগ ব্যবহার করে বেশ কঠিন একটি ক্রিপটিক মেসেজ ডিকোড করার পোস্ট দিয়েছিল মুম্বই পুলিশ। তবে তাঁদের এই ভিশন ২০২০ পোস্টটির লাইক ছাড়িয়েছে ৬ হাজারেরও বেশি। কমেন্ট আর লাইকে এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন মুম্বই পুলিশের অনুরাগীরা।

Published by: Dolon Chattopadhyay
First published: November 4, 2020, 11:43 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर