Home /News /national /
Tipu Sultan Garden: টিপু সুলতানের নামে নামকরণ হবে না উদ্যানের, গেরুয়া দলের বিক্ষোভ, গ্রেফতার একাধিক

Tipu Sultan Garden: টিপু সুলতানের নামে নামকরণ হবে না উদ্যানের, গেরুয়া দলের বিক্ষোভ, গ্রেফতার একাধিক

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

BJP in Maharashtra: ভারতীয় জনতা যুব মোর্চা, বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদের কর্মীরা নাম পরিবর্তনের দাবিতে উদ্বোধনের অনুষ্ঠানস্থলে বিক্ষোভ দেখায়।

  • Share this:

    #মহারাষ্ট্র: টিপু সুলতানের নামে নামকরণ করা যাবে না উদ্যানের (Tipu Sultan Garden)! ১৮ শতকের মহীশূরের শাসক টিপু সুলতান হিন্দুদের উপর যথেচ্ছ অত্যাচার করেছিলেন এবং সেই কারণে তার নামে জনসাধারণের প্রয়োজনীয় কোনও বিষয়ের নাম রাখা মেনে নেওয়া হবে না, বুধবার জানিয়েছে বিজেপি (BJP)। যদিও মুম্বইয়ে মালভানি এলাকার এই উদ্যানে নতুন কিছু সুবিধার উদ্বোধন করে মহারাষ্ট্রের মন্ত্রী আসলাম শেখ জানিয়েছেন, বহুকাল থেকেই টিপু সুলতানের নামেই পরিচিত এই উদ্যান এবং নতুন করে নামকরণের কোনও কথাও ছিল না।

    কংগ্রেস নেতা এবং মন্ত্রী আসলাম শেখের উপস্থিতিতেই ভারতীয় জনতা যুব মোর্চা, বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদের কর্মীরা নাম পরিবর্তনের দাবিতে উদ্বোধনের অনুষ্ঠানস্থলে বিক্ষোভ দেখায়। পুলিশ অনুষ্ঠানের আগে কয়েকজন বিক্ষোভকারীকে আটক করেছে বলেই সূত্রের খবর।

    আরও পড়ুন- যোগী আদিত্যনাথের বিরুদ্ধে প্রার্থী কাফিল খান! গোরক্ষপুর আসনে লড়তে রাজি চিকিৎসক

    বিজেপি নেতা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস (Devendra Fadnavis) নাগপুরে সাংবাদিকদের জানিয়েছেন, ইতিহাস বলছে টিপু সুলতান তাঁর রাজ্যে হিন্দুদের বিরুদ্ধে নৃশংসতার জন্য পরিচিত। এই ধরনের ব্যক্তিদের সম্মান বিজেপি কখনই মেনে নেবে না। টিপু সুলতানের নামে উদ্যানের নামকরণের (Tipu Sultan Garden) সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। শিবসেনা নেতা আদিত্য ঠাকরে (Shiv Sena leader Aaditya Thackeray) এদিন সাংবাদিকদের জানিয়েছেন, বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (বিএমসি) এই ধরনের কোনও সিদ্ধান্তই নেয়নি।

    আরও পড়ুন- “প্রকৃত নায়কদের” সম্মান জানাতে বদ্ধপরিকর মোদি! পদ্ম পুরস্কার প্রসঙ্গে অমিত শাহ

    উদ্যানের নামকরণের বিষয়টি BMC-এর বিশেষাধিকারের মধ্যে পড়ে। তাঁর কাছে থাকা তথ্য অনুযায়ী মালভানি বাগানের নাম (Tipu Sultan Garden) টিপু সুলতানের নামে রাখার কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

    অনুষ্ঠানে নিজের বক্তৃতায় মন্ত্রী আসলাম শেখ (Aslam Shaikh) বলেন, “গত ১৫ বছর ধরে টিপু সুলতানের (Tipu Sultan) নামেই এই উদ্যান চলছে, এখনও পর্যন্ত কেউ আপত্তি করেনি। এমনকী আমি এমন একজন বিজেপি বিধায়ককে চিনি যিনি টিপুর নামে এলাকার একটি রাস্তা মেরামতের জন্য বেশ চাপও দিচ্ছেন। তিনি ভোটের অঙ্ক বুঝে এই বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন। উদ্যানের অংশ হিসেবেই টেনিস ও ব্যাডমিন্টন কোর্ট তৈরি করা হয়েছে এবং সেগুলি ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার জন্য উন্মুক্ত।”

    আদিত্য ঠাকরের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে আসলাম শেখ সাংবাদিকদের জানান, নতুন কিছু সুযোগ সুবিধার উদ্বোধন করতে এসেছিলেন তিনি, উদ্যানের নামকরণের জন্য নয়।

    Published by:Madhurima Dutta
    First published:

    পরবর্তী খবর