Hajj 2021: এবার হজে যাওয়ার ছাড়পত্র পাবেন ভারতীয়রা? জানালেন কেন্দ্রীয় মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি

প্রতিবছর বিশ্বের প্রায় ২৫ লক্ষ মানুষ হজ পালনের জন্য সৌদি আরব (Saudi Arabia) পৌঁছান। ভারত থেকে যান প্রায় ২ লক্ষ মানুষ।

প্রতিবছর বিশ্বের প্রায় ২৫ লক্ষ মানুষ হজ পালনের জন্য সৌদি আরব (Saudi Arabia) পৌঁছান। ভারত থেকে যান প্রায় ২ লক্ষ মানুষ।

  • Share this:

#Mirza Ghani Baig:

করোনার জেরে গত বছর বাতিল হয় হজ (Hajj 2021)। ২২২ বছরে প্রথমবার ঘটে এমন ঘটনা। কিন্তু চলতি বছর করোনার দ্বিতীয় ঢেউয়ে একপ্রকার টালমাটাল অবস্থা দেশের। তবে এবার ভ্যাকসিন এসেছে সেকথা যেমন ঠিক, তেমনই করোনার মারণ কামড়ের ভয়ে একপ্রকার ঘুমও উড়েছে সকলের। এদিকে হজ (Hajj 2021) শুরু হতে আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। প্রতিবছর বিশ্বের প্রায় ২৫ লক্ষ মানুষ হজ পালনের জন্য সৌদি আরব (Saudi Arabia) পৌঁছান। ভারত থেকে যান প্রায় ২ লক্ষের মতো মানুষ। তবে এই করোনাকালেও কী ভারতের মানুষ হজ পালনে যেতে সক্ষম হবেন?

মুম্বাইয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভি (Mukhtar Abbas Naqvi) জানান, ভারতের হজ কমিটি এবং সমস্ত রাজ্য হজ কমিটি ২০২১ সালের হজের জন্য যথেষ্ট প্রস্তুত এবং আমরা সৌদি আরবের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি।

নাকভি আরও বলেন, কোভিড-১৯ সঙ্কটের কারণে অন্যান্য দেশের মানুষরা চলতি বছর (২০২১ সালে) হজে অংশ নিচ্ছেন না এবং আমরাও এই কঠিন সময়ে সৌদি সরকারের পাশে রয়েছি। এমনকি প্রতিটি সিদ্ধান্তে আমরা তাদের সঙ্গ দেব, সৌদি যে সিদ্ধান্ত নেবে তার জন্য আমরা অপেক্ষা করছি। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, "আমরা কোভাক্সিন (Covaxin)-এর জন্য WHO-এর কাছে অনুমতি চেয়েছি এবং হজ কমিটিও সৌদি সরকারের সঙ্গে এই পুরো বিষয়টি নিয়ে আলোচনা করছে।"

এই পরিস্থিতিতে ভারতে কতজন মানুষ করোনা ভ্যাকসিন নিয়েছেন সেবিষয়ে তথ্য জানতে চায় সৌদি আরব। ভারতের হজ কমিটি তাদের ভ্যাকসিন সংক্রান্ত তথ্য সরবরাহ করছে বলে জানিয়েছেন নকভী। তিনি আরও বলেন, দেশজুড়ে ভ্যাকসিনের বৃহত্তম কর্মসূচি চলছে এবং প্রত্যেকেই এই বিষয়টিকে সমর্থন করছেন, তবে কিছু লোক ভ্যাকসিন নিয়ে গুজব ও আশঙ্কা ছড়াচ্ছে। কেন্দ্রীয় হজ কমিটি এবং মাওলানা আজাদ কাউন্সিল (Maulana Azad Council) টিকা দেওয়ার জন্য এই অভিযান শুরু করবে এবং এর নাম দেওয়া হয়েছে 'জান হ্যায় তো জাহান হ্যায়' ('Jaan Hai Toh Jahan Hai)। হজ কমিটির এই অভিযানে সকলকে অংশ নিতে এবং এটিকে সফল করার জন্য আবেদন জানিয়েছেন নাকভি।

মুখতার আব্বাস নাকভির কথায়, আজ সন্ধ্যা নাগাদ ভারতে ২৫০ মিলিয়ন লোককে টিকা দেওয়া হবে। সেই সঙ্গে তিনি এও জানান যে কেন্দ্রীয় সরকার দেশে হজ তীর্থযাত্রীদের বিনামূল্যে টিকা দেবে। বর্তমান পরিস্থিতি এবং সৌদি সরকারের দিকনির্দেশনা নিয়ে ভারতের হজ কমিটির এই পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছিল।

First published: