স্ত্রীয়ের কাছ থেকে মাইনের অঙ্ক গোপন করতে পারবেন না স্বামী, নির্দেশ আদালতের

স্ত্রীয়ের কাছ থেকে মাইনের অঙ্ক গোপন করতে পারবেন না স্বামী, নির্দেশ আদালতের
প্রতীকী ছবি ৷
  • Share this:

#ভোপাল: মহিলাদের বয়স জানতে চাওয়াটা যেমন অপরাধের ৷ তেমনিই অপরাধের কারও মাইনে জানতে চাওয়াটাও ৷ এমনই অলিখিত নিয়ম রয়েছে আমাদের সমাজে ৷ তবে পুরুষদের ক্ষেত্রে সে ‘নিষেধে’ বাধ সাধতে চলেছে ৷ আর পুরুষদের থেকে সেই অধিকারটি কেড়ে নেওয়ার ক্ষেত্রে এক ধাপ এগলো মধ্যপ্রদেশ হাইকোর্ট ৷

আপনি কী আপনার স্ত্রীয়ের কাছে আপনার মাইনের কত, সে সম্পর্কে তথ্য লুকিয়ে যান ? তবে, সাবধান হোন ৷ কেননা মধ্যপ্রদেশ হাইকোর্ট জানিয়েছে, স্বামীর মাইনে জানার অধিকার রয়েছে স্ত্রীর।

এর আগে মধ্যপ্রদেশ হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ রায় দিয়েছিল— ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা অধিকার বলে স্বামী তাঁর স্ত্রীকে বেতনের অঙ্ক জানাতে বাধ্য নয়। ডিভিশন বেঞ্চ সেই রায় খারিজ করে দিল।

মূল মামলাটি ছিল সুনীতা জৈনের। তাঁর স্বামী পবন জৈনের সঙ্গে বিবাহ বিচ্ছেদের মামলা চলছিল। পবন বিএসএনএল-এর কর্মী। সুনীতা খোরপোষ হিসেবে মাত্র ৭,০০০ টাকা পেতেন।

সুনীতা তাঁর স্বামীর বেতনের সঠিক অঙ্কটি জানতেন না। তাঁর মনে হয়েছিল, পবন ১ লক্ষ টাকার উপরে বেতন পান। ফলে তাঁর খোরপোষের অঙ্কও আরও বেশি হওয়া উচিত। পবনের পে-স্লিপ চেয়ে তিনি প্রথমে জেলা আদালতের দ্বারস্থ হন। তবে সে আবেদন নাকচ করে দেয় আদালত। এর পর তথ্যের অধিকার আইনে বিএসএনএলের কাছে পে-স্লিপ চেয়ে পাঠান তিনি। সেখানেও হতাশ হতে হয় সুনীতাকে। এর পর সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি)-র দ্বারস্থ হন তিনি। সিআইসি-তে ইতিবাচক সাড়া মেলে। বিএসএনএল-কে একটি নির্দেশে সিআইসি জানায়, পবনের পে-স্লিপ দিতে হবে সুনীতাকে।

পবন এই নির্দেশকে চ্যালেঞ্জ করেই মধ্যপ্রদেশ হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে আবেদন করেন। সেখানে জিতে গেলেও, বিচারপতি এসকে শেঠ ও বিচারপতি নন্দিতা দুবের ডিভিশন বেঞ্চে হেরে গেলেন পবন। বিচারপতিরা জানিয়ে দিলেন, স্ত্রীকে ‘তৃতীয় পক্ষ’ হিসেবে ভাবলে চলবে না। স্বামীর বেতনের সঠিক অঙ্ক জানার পুরো অধিকার রয়েছে স্ত্রীর।

First published: 04:04:19 PM May 29, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर