Weather News: এপ্রিল থেকে জুনে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপরে! আবহাওয়া নিয়ে খারাপ খবর শোনাল আইএমডি

Weather News: এপ্রিল থেকে জুনে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপরে! আবহাওয়া নিয়ে খারাপ খবর শোনাল আইএমডি

বাড়বে আরও গরম

কয়েকটি বিষয়ে নিয়ে আবহাওয়া বিভাগ সাবধান করেছে। মার্চেই পূর্ব, মধ্য, উত্তর-পূর্ব সহ দেশের বড় অংশ জুড়ে তাপপ্রবাহ বয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: এপ্রিল মাস শুরু হওয়ার আগেই গ্রীষ্ম চোখ রাঙানি শুরু হয়েছিল। গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের। তবে এ চেয়েও বাড়বে গরম। তাপমাত্রা স্বাভাবিকের উপরে চড়বে। দেশের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, আগামী এপ্রিল থেকে জুনে সর্বোচ্চ তাপমাত্র থাকবে স্বাভাবিকের উপরে। ভারতের বেশির ভাগ অঞ্চলেই গরম ও অস্বস্তি বজায় থাকবে।

    কয়েকটি বিষয়ে নিয়ে আবহাওয়া বিভাগ সাবধান করেছে। মার্চেই পূর্ব, মধ্য, উত্তর-পূর্ব সহ দেশের বড় অংশ জুড়ে তাপপ্রবাহ বয়েছে। জানিয়েছেন বিজ্ঞানীরা। অন্যান্যবারের তুলনায় এবার বছরের অনেক আগেই এই তাপপ্রবাহ বওয়া শুরু হয়।

    গত ১০ বছর ধরে এপ্রিল মাসে তাপপ্রবাহের প্রকোপ দেখা যেত তার আগে মে মাস থেকে তাপপ্রবাহ বইতে শুরু করত। কিন্তু এই বছর মার্চেই উত্তাপ বেড়ে চলেছে। বইতে শুরু করেছে তাপপ্রবাহ। বৃষ্টির অভাবেই এত গরম পড়ছে বলে জানাচ্ছে আবহাওয়া বিভাগ। এছাড়াও আবহাওয়ায় শুষ্কতার মাত্রা বেড়েছে যা গম বাড়াচ্ছে দ্রুত। তবে আগামী কয়েকদিনে গরমে প্রকোপ কমতে চলেছে পশ্চিমী বাতাসের কারণে।

    বুধবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে বেশি ছিল। তবে তুলনামূলক ভাবে এই দিন গরম ও অস্বস্তি সামান্য কম ছিল। সোমবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্র ছি ৪০.১ ডিগ্রি সেলসিয়াস যা মার্চ মাসের তাপমাত্রা অনুযায়ী গত ৭৬ বছরে সবচেয়ে বেশি ছিল।

    উত্তরপশ্চিমের কিছু এলাকায় গরম ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে পশ্চিম রাজস্থানে প্রবল তাপপ্রবাহের প্রকোপ ছিল। আগামী কয়েকদিনে এই তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমবে বলে জানা যাচ্ছে।

    Published by:Swaralipi Dasgupta
    First published: