corona virus btn
corona virus btn
Loading

অগ্নিগর্ভ পরিস্থিতি! মস্কো বৈঠকের ঠিক আগে অন্তত ২০০ রাউন্ড গুলি চলেছে লাদাখ সীমান্তে

অগ্নিগর্ভ পরিস্থিতি! মস্কো বৈঠকের ঠিক আগে অন্তত ২০০ রাউন্ড গুলি চলেছে লাদাখ সীমান্তে
লেহ অঞ্চলে বায়ুসেনার নজরদারি চলছে।

মাত্র ৩০০ মিটারের ব্যবধানে সেদিন ১০০-২০০ বার গুলি চালিয়েছে ভারত-চিনের বাহিনী সমস্ত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইর মস্কো বৈঠকের ঠিক দু'দিন আগে চূড়ান্ত উত্তেজনা তৈরি হয়েছিল লাদাখ সীমান্তে। সূত্রের খবর, প্যাংগং লেকের উত্তরে চিনা বাহিনী ৩ নং ফিঙ্গার থেকে ৪ নং ফিঙ্গার দখলে এগোলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। মাত্র ৩০০ মিটারের ব্যবধানে সেদিন ১০০-২০০ বার গুলি চালিয়েছে ভারত-চিনের বাহিনী সমস্ত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে।

সর্বভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে এক সরকারি আধিকারিক জানিয়েছেন,"ওইদিন ১০০ থেকে ২০০ বার গুলি চলেছে সীমান্তে। দু'পক্ষই তিন এবং চার নম্বর ফিঙ্গার দখলে মরিয়া ছিল। চিনা বাহিনীর চলাচল দেখার জন্য ভারতীয় সেনা পোস্ট তৈরি করলেই উত্তেজনা বাড়ে।

সব মিলিয়ে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে লাদাখ সীমান্তের হাওয়া ছিল আগুন গরম। একাধিকবার গুলি চলেছে সীমান্তের নানা অংশে। নিউজ-১৮ কে দেওয়া একটি সাক্ষাৎকারে এই ঘটনার কথা স্বীকার করে নিয়েছেন তিনি। তিনি বলেন, প্রথম গুলি চলে চেসুল সাব সেক্টরে। তারিখটা ছিল ৭ সেপ্টেম্বর। তাঁর মতে এটা ছিল সতর্কতামূলক ফাআরিং। কিন্তু পরের দিন প্যাংগংয়ের উত্তরে অবস্থা ঘোরালো হয়ে দাঁড়ায়। ৮ সেপ্টেম্বর ১০০ রাউন্ড গুলি চলেছে সেখানে।

তবে দুই পক্ষের প্রতিরক্ষামন্ত্রী এবং বিদেশমন্ত্রী কথাবার্তা শুরু হতেই উত্তেজনা প্রশমিত হয়েছে, বলছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক।

তিনি জানাচ্ছেন, দুই পক্ষের শীর্ষ কমান্ডাররাই খুব শিগগির মুখোমুখি বসবেন। এই দ্বিপাক্ষিক বৈঠকে উপস্থিত থাকবেন বিদেশমন্ত্রকের প্রতিনিধি।

তিনিই জানিয়েছে চেসুলে ভারত পোস্ট দখলের আগে অনেকটাই সুবিধেজনক অবস্থায় ছিল চিন। কিন্তু এখন পরিস্থিতি ঘুরে গিয়েছে। চার নং ফিঙ্গারটি ভারতের দেখলে।কিন্তু প্রতিমুহূর্তে পরিস্থিতির দিকে নজর রাখতে হচ্ছে।

Published by: Arka Deb
First published: September 16, 2020, 4:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर