• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Doctors Covid Positive in Patna AIIMS: চিকিৎসা হবে কোথায়? সেরা ২ হাসপাতালে ৫০০-র বেশি 'যোদ্ধা' আক্রান্ত করোনায়!

Doctors Covid Positive in Patna AIIMS: চিকিৎসা হবে কোথায়? সেরা ২ হাসপাতালে ৫০০-র বেশি 'যোদ্ধা' আক্রান্ত করোনায়!

মারাত্মক পরিস্থিতি পাটনায়

মারাত্মক পরিস্থিতি পাটনায়

পাটনা AIIMS ও পাটনা মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালেই (Patna Medical College and Hospital) ৫০০-র বেশি চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী (Covid Warrior) করোনা আক্রান্ত হয়েছেন।

  • Share this:

    #পাটনা: দেশজুড়ে ভয়াবহ করোনা পরিস্থিতি (Corona in India)। অধিকাংশ রাজ্যেই ধীরেধীরে ভেঙে পড়ছে স্বাস্থ্য পরিষেবা। চারিদিকে অক্সিজেন, ওষুধের আকাল। শ্বাসকষ্টে ভোগা মানুষের লাইন হাসপাতালগুলির বাইরে। বাদ নেই বিহারও। লাগামছাড়া ভাবে পড়শি রাজ্যেও ছড়াচ্ছে করোনা। আর তার ভয়ংকর আঁচ পড়েছে পাটনার দুই হাসপাতালে। রীতিমতো আশঙ্কায় সে রাজ্যের সরকার। শুধু পাটনা AIIMS ও পাটনা মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালেই (Patna Medical College and Hospital) ৫০০-র বেশি চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী (Covid Warrior) করোনা আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শুধু এইমস-এই ৩৮৪ জন চিকিৎসক-স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন মারণ ভাইরাসে।

    অপরদিকে, মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালের সুপার ইন্দুশেখর ঠাকুর জানিয়েছেন, তাঁদের মোট ১২৫ জন স্বাস্থ্যকর্মী করোনার কবলে পড়েছেন। আশঙ্কার বিষয়টি হল, এই ১২৫ জনের মধ্যে ৭০ জন চিকিৎসক। বাকি ৫৫ জন নার্স ও স্বাস্থ্যকর্মী। ফলে এই পরিস্থিতিতে চিকিৎসা পরিষেবা চলবে কী করে, তা নিয়ে সন্দিহান সকলেই। প্রসঙ্গত, বিহারের স্বাস্থ্য পরিষেবায় এই দুই হাসপাতালের ভূমিকা অনস্বীকার্য।

    গোটা দেশের সঙ্গে পাল্লা দিয়ে বিহারেও রীতিমতো ছেয়ে গেছে করোনা। বুধবার সেখানে নতুন করে ১২,২২২ জন মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫৬ জন করোনা রোগীর। এখনও পর্যন্ত বিহারে ৩ লক্ষ ৫৪ হাজার ২৮১ জন করোনা আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ১৮৯৭ জন। আর বর্তমানে প্রতিদিন আক্রান্তের নিরিখে গোটা বিশ্বে রেকর্ড গড়ছে ভারত। পাশাপাশি চরম আতঙ্ক ছড়িয়ে প্রতিদিন মত্যুর সংখ্যা ছাড়াচ্ছে ২ হাজার। ইতিমধ্যেই করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব-তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। দেশের দৈনিক সংক্রমণের সংখ্যা গত ২৪ ঘণ্টায় ৩ লক্ষ ছাড়িয়েছে ৷ গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ১৫ হাজার ৭৩৫ জন।

    এই পরিস্থিতিতে অক্সিজেন সরবরাহ ও ভ্যাকসিন প্রদানের জন্য কেন্দ্রকে একটি ‘জাতীয় পরিকল্পনা’ নেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শুধু তাই নয়, দেশের বর্তমান করোনা পরিস্থিতিকে 'জাতীয় জরুরি অবস্থা' বলেও মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে।

    Published by:Suman Biswas
    First published: