Home /News /national /
Covid Vaccine in India: চাপের মুখে নতুন দাবি কেন্দ্রের, ডিসেম্বরের মধ্যেই দেশে ২০০ কোটি ভ্যাকসিন!

Covid Vaccine in India: চাপের মুখে নতুন দাবি কেন্দ্রের, ডিসেম্বরের মধ্যেই দেশে ২০০ কোটি ভ্যাকসিন!

ভ্যাকসিন নিয়ে নতুন বার্তা

ভ্যাকসিন নিয়ে নতুন বার্তা

ডিসেম্বরের মধ্যে দেশে ২০০ কোটি ভ্যাকসিন প্রস্তুত হলে অনেকটাই কেটে যাবে সঙ্কট। যদিও বিরোধীদের কটাক্ষ, গোটা দেশ যখন সঙ্কটে, তখন দেশবাসীকে 'মিথ্যা' প্রতিশ্রুতি দিচ্ছে মোদি সরকার।

  • Share this:

    নয়াদিল্লি: বিভিন্ন রাজ্যে যখন কোভিড টিকার (Covid Vaccine) অভাব চরমে উঠেছে তখনই 'আশার কথা' শোনাল কেন্দ্রীয় সরকার। দেশে যখন ভ্যাকসিনের চূড়ান্ত আকাল, কেন্দ্রের বিরুদ্ধে আঙুল তুলছে বিরোধীরা, তখন কেন্দ্রের নীতি আয়োগের তরফে জানানো হল, ডিসেম্বরের মধ্যেই দেশের ৮০ শতাংশের ভ্যাকসিনেশন সম্পূর্ণ হয়ে যাবে। ডিসেম্বরের মধ্যে দেশে ২০০ কোটি ভ্যাকসিন প্রস্তুত হলে অনেকটাই কেটে যাবে সঙ্কট। যদিও বিরোধীদের কটাক্ষ, গোটা দেশ যখন সঙ্কটে, তখন দেশবাসীকে 'মিথ্যা' প্রতিশ্রুতি দিচ্ছে মোদি সরকার।

    যদিও নীতি আয়োগের সদস্য ভিকে পল জানিয়েছেন, সামনের সপ্তাহেই দেশের বাজারে মিলবে রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ভি (Suptnik V)। একইসঙ্গে দেশে ভ্যাকসিন জোগানেও গতি আনা হচ্ছে। তিনি আরও জানিয়েছেন, যে ২০০ কোটি ভ্যাকসিন ডিসেম্বরের মধ্যে তৈরি করা হবে, তার মধ্যে থাকবে ৭৫ কোটি কোভিশিল্ড ও ৫৫ কোটি কোভ্যাকসিন। থাকবে স্পুটনিক ভি'ও।

    ভিকে পলের কথায়, '২১৬ কোটি ভ্যাকসিন ডোজ তৈরি হয়ে যাবে আগামী পাঁচ মাসের মধ্যে। তা দেশেই তৈরি হবে এবং সম্পূর্ণভাবেই দেশের মানুষের জন্য। আর পরের বছরের প্রথম তিন মাসের মধ্যেই সেই ডোজের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩০০ কোটি!'

    যদিও কেন্দ্রের এই দাবি প্রশ্নের মুখে পড়ছে। কারণ আগামী চার মাসে অর্থাৎ অগস্টের মধ্যে সেরাম ইনস্টিটিউট (Serum Institute) ১০ কোটি ভ্যাকসিন তৈরির কথা জানিয়েছে কেন্দ্রকে। অপরদিকে, কোভ্যাকসিনের উৎপাদনকারী ভারত বায়োটেক (Bharat Biotech) আগামী চার মাসে ৭.৮ কোটি ডোজ় তৈরি করবে বলে জানিয়েছে৷ ফলে ডিসেম্বরের মধ্যে কেন্দ্রের 'দাবি' মতো ভ্যাকসিন ডোজ তাঁরা তৈরি করতে পারবে কিনা, তা স্পষ্ট নয়।

    সূত্রের দাবি, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ও ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার দফতর থেকে সেরাম ও ভারত বায়োটেকের কাছে তাঁদের আগামী চার মাসের ভ্যাকসিন উৎপাদন পরিকল্পনার কথা জানতে চেয়েছিল ৷ সেই সূত্রেই অগস্টের মধ্যে ৭.৮২ কোটি ভ্যাকসিন উৎপাদনের কথা জানিয়েছে ভারত বায়োটেক। অপরদিকে, সেরাম ইনস্টিটিউটের তরফেও জানানো হয়েছে, তারা অগস্টের মধ্যে উ‍ৎপাদন বাড়িয়ে ১০ কোটিতে নিয়ে যাবে ৷ কিন্তু তাতেও কি কেন্দ্রের দাবি মতো ডিসেম্বরের লক্ষ্যমাত্রা স্পর্শ করা যাবে? সন্দিহান অনেকেই।

    Published by:Suman Biswas
    First published:

    পরবর্তী খবর