Monsoon in India: কাল থেকেই বদলে যেতে পারে কেরলের আবহাওয়া! বাংলার বর্ষা কবে? জানুন...

কবে আসছে বর্ষা?

Monsoon in India: ক্যালেন্ডার মেনেই নির্ধারিত সময়ে বাংলাতেও শুরু হচ্ছে বর্ষা, অনুমান আবহাওয়াবিদদের।

  • Share this:

    নয়াদিল্লি: সোমবার মৌসুমী বায়ু ঢুকছে কেরলে। প্রাক বর্ষার বৃষ্টি শুরু দেশে (Monsoon in India)। বঙ্গোপসাগরে বেশ কিছুটা এগিয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। ক্যালেন্ডার মেনেই নির্ধারিত সময়ে বাংলাতেও শুরু হচ্ছে বর্ষা, অনুমান আবহাওয়াবিদদের।

    আজ রবিবার আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। পশ্চিমবঙ্গ সহ পূর্ব ভারতের রাজ্য এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যে আগামী কয়েকদিন প্রাক বর্ষার বৃষ্টি। উত্তরবঙ্গের দু-একটি জেলায় ভারীবৃষ্টির পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং কালিম্পংয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহারেও।

    বিক্ষিপ্ত বৃষ্টি স্বস্তি না দিয়ে কলকাতাসহ দক্ষিণবঙ্গে বরং অস্বস্তি বাড়াবে। আগামী ৪৮ ঘণ্টায় ২ থেকে ৮ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে কলকাতাসহ দক্ষিণবঙ্গে। গরম আর জলীয় বাষ্পের কারণে অস্বস্তির চরমে উঠবে আগামী দুইদিন। তবে জুন মাসের প্রথম সপ্তাহেই প্রাক বর্ষার বৃষ্টি কিছুটা স্বস্তি দিতে পারে।

    কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা। তাপমাত্রা স্বাভাবিকের ওপরে এবং জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিও থাকবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের ১ ডিগ্রি নিচে ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদদের অনুমান আজ থেকেই দিনের তাপমাত্রাও স্বাভাবিকের উপরে থাকবে। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৬৭ থেকে ৯২ শতাংশ।

    ৩১ মে সোমবার কেরলে ঢুকছে মৌসুমী বায়ু। কর্ণাটক উপকূলে ঘূর্ণাবর্ত । সক্রিয় দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। পরিস্থিতি অনুকূল থাকায় আবহাওয়াবিদদের অনুমান সোমবারের মধ্যেই ভারতের মূল ভূখণ্ড কেরলে প্রবেশ করবে বর্ষা। কেরলে বর্ষা অর্থাৎ মৌসুমী বায়ুর প্রবেশ করার ক্যালেন্ডার অনুযায়ী সূচি পয়লা জুন। তার চব্বিশ ঘণ্টা আগেই ভারতের মূল ভূখণ্ডের বর্ষা ঢুকে যাবে এমনই অনুমান করছেন আবহাওয়াবিদরা।

    উত্তর প্রদেশ ও বিহার সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে বিহার ও উত্তরপ্রদেশের পূর্বে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা ।

    আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব মধ্য আরব সাগর এবং কর্ণাটক উপকূলে। একটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত। এর প্রভাবে দক্ষিণের বেশকিছু রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস।কেরল ও কর্নাটকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

    আগামী কয়েকদিন দখিনা বাতাসের প্রভাব বাড়বে। এর প্রভাবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি যেমন আসাম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরা এবং বিশেষ করে অরুণাচল প্রদেশে ভারী বৃষ্টি। বৃষ্টি বাড়বে পূর্ব ভারতের রাজ্যগুলি পশ্চিমবঙ্গ বিহার উড়িষ্যা ঝাড়খন্ড এও।

    Published by:Suman Biswas
    First published: