দেশ

corona virus btn
corona virus btn
Loading

বর্ষার নতুন দিনক্ষণ প্রকাশ আবহাওয়া দফতরের, রাজ্যে বর্ষা আসছে কবে ? জেনে নিন

বর্ষার নতুন দিনক্ষণ প্রকাশ আবহাওয়া দফতরের, রাজ্যে বর্ষা আসছে কবে ? জেনে নিন
Representational Image

বহু বছর পর নতুন করে বর্ষার দিনক্ষণ প্রকাশ করল আবহাওয়া দফতর।

  • Share this:

#কলকাতা: অবশেষে বর্ষার আগমনের সুর মিলেছে আন্দামান নিকোবর। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশের অনুকূল পরিস্থিতি আন্দামান-নিকোবরে। আগামী শনিবারই নিকোবর ঢুকে পড়তে পারে বর্ষা। এদিকে বহু বছর পর নতুন করে বর্ষার দিনক্ষণ প্রকাশ করল আবহাওয়া দফতর। কেরলে অপরিবর্তিত থাকলেও উত্তর পশ্চিম ভারতে বর্ষার স্বাভাবিক সময় এগোচ্ছে। বর্ষা পিছিয়ে যাচ্ছে পশ্চিম ভারতে।

দক্ষিণ আন্দামান সাগরে ক্রমশ ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আন্দামান সাগরের উপর এই নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়াবে। আর এই নিম্নচাপ এর হাত ধরেই বর্ষার আগমন ভারতে। ভারতের নিকোবর দ্বীপপুঞ্জের বর্ষা আসে ১৫ মে। প্রায় স্বাভাবিক সময়ে আগামী শনিবার বর্ষা ঢোকার সম্ভাবনা নিকোবর দ্বীপপুঞ্জ। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশের অনুকূল পরিস্থিতি রয়েছে নিকোবরে এমনটাই মত আবহাওয়া দফতরের।

ভারতের মূল ভূখণ্ডের অর্থাৎ কেরলে বর্ষা আসে পয়লা জুন। আর বাংলায় বর্ষা আসে ৮ থেকে ১০ জুন। আবহাওয়া দফতরের তালিকা অনুযায়ী এতদিন এটাই ছিল বর্ষার আগমনের দিনক্ষণ। এবার বর্ষা আগমনের ও বিদায়ের দিনক্ষণের নতুন তালিকা প্রকাশ করল আবহাওয়া দফতর। আর তাতেই ভারতে বর্ষা আসার দিনক্ষণের পরিবর্তন।

১৯০১ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্যের গড় ভিত্তিতে এতদিন বর্ষার আগমন ও বিদায়ের স্বাভাবিক দিন ঠিক করতো আবহাওয়া দফতর। এই তথ্যের আরও আপডেট করে ১৯৬১ থেকে ২০১৯ পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে নতুন তালিকা প্রকাশ করল আবহাওয়া দফতর। নতুন তালিকায় দেখা যাচ্ছে ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা আসার দিনক্ষণ একই আছে অর্থাৎ পয়লা জুন। কিন্তু ভারতের উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে বর্ষা আসার সময় অনেকটাই এগিয়ে যাচ্ছে। আর পিছিয়ে যাচ্ছে মহারাষ্ট্র গুজরাতের মত পশ্চিমের রাজ্যগুলিতে।

কেরলের দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করার স্বাভাবিক নিয়ম পয়লা জুন। আবহাওয়া দফতরের ভাষায় এটাকেই বর্ষার অনসেট বলা হয়। নতুন তালিকা অনুযায়ী কেরলে বর্ষার অন সেট পয়লা জুন থাকছে।

পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে বর্ষার আগমনের স্বাভাবিক দিন ছিল ৯ জুন। আবহাওয়া দফতরের নতুন তালিকা অনুযায়ী তা হচ্ছে ৮ জুন।একইভাবে উত্তরবঙ্গের আরও এক শহর জলপাইগুড়িতে বর্ষার আগমন ৯ জুন হতো। নতুন তালিকা অনুযায়ী ৭ জুন আগমনের স্বাভাবিক দিনক্ষণ ঠিক করেছে আবহাওয়া। অর্থাৎ উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষার আগমন কিছুটা হলেও এগিয়েছে। যদিও কলকাতায় বর্ষার আগমন আবহাওয়া দফতরের আগের তালিকা অনুযায়ী ১০ জুন ছিল যা পরিবর্তিত হয়ে কলকাতায় বর্ষার স্বাভাবিক আগমনের দিন ১১ জুন জানিয়েছে আবহাওয়া দফতর।

এসবই ১৯৬১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বর্ষা আসার স্বাভাবিক দিনক্ষণ। এর মানে ওইদিনই বর্ষা প্রবেশ করবে এমনটা নয়। স্বাভাবিক নিয়মে বর্ষা এলেও নির্দিষ্ট দিনের থেকে তিন দিন আগে পরে হতে পারে বলে আবহাওয়াবিদরা জানাচ্ছেন।

একনজরে দেখে নেওয়া যাক বর্ষার আগমনে স্বাভাবিক তারিখ পরিবর্তন কোন শহরে কতদিন-

*কেরলে বর্ষার আগমন ছিল পয়লা জুন, নতুন করে হল পয়লা জুন।

*কলকাতায় ছিল ১০ জুন হল ১১ জুন।

*শিলিগুড়িতে ছিল ৯ জুন, হল ৮ জুন।

*জলপাইগুড়ি ছিল ৯ জুন, হল ৭ জুন।

*সিকিমের গ্যাংটকে ছিল ১০ জুন, ১০ জুনই রয়েছে।

* দিল্লি ছিল ২৩ জুন, হল ২৭ জুন।

*রাজস্থানের আজমেঢ়ে ছিল ২৩ জুন, হল পয়লা জুলাই।

*শিলং ছিল পয়লা জুন, হল ৫ জুন।

*গুজরাতের আহমেদাবাদে ছিল ১৪ জুন, হল ২১ জুন।

*সুরেন্দ্রনগর গুজরাত ছিল ১৫ জুন, হল ২৬ জুন।

*উত্তরপ্রদেশের বারাণসী ছিল ১৫ জুন, হল ২০ জুন।

*পঞ্জাবের জলন্ধর ছিল ১৩ জুলাই হল ২৮ জুন।

*রাজস্থানের জয়সলমের ছিল ১৫ জুলাই, হল ৮ জুলাই।

*রাজস্থানের জয়পুর ছিল ২৩ জুন, হল পয়লা জুলাই।

*রাজস্থানের বিকানের ছিল ১৩ জুলাই, হল ৫ জুলাই।

*জম্বু ছিল ১৩ জুলাই হল ২৮ জুন।

*গুজরাটের সুরাত ছিল ১৩ জুন, হল ১৯ জুন।

*মহারাষ্ট্রের জলগাঁও ছিল ১৩ জুন, হল ১৮ জুন।

*অন্ধপ্রদেশের মাছ কি পত্র নাম ছিল ৫ জুন, হল ১৩ জুন।

Published by: Siddhartha Sarkar
First published: May 13, 2020, 8:25 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर