Home /News /national /
Vaccine for Children: আসছে ১২ থেকে ১৮ বছর বয়সীদের টিকা, প্রথম DNA ভ্যাকসিনের কৃতিত্ব পাবে ভারত?

Vaccine for Children: আসছে ১২ থেকে ১৮ বছর বয়সীদের টিকা, প্রথম DNA ভ্যাকসিনের কৃতিত্ব পাবে ভারত?

সুসংবাদ

সুসংবাদ

Vaccine for Children: আমেদাবাদ ভিত্তিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি জাইডাস ক্যাডিলা তাদের চূড়ান্ত পরীক্ষা শেষ করেছে জাইকোভ-ডি র।

  • Share this:

#নয়াদিল্লি: শুক্রবার দিল্লি হাইকোর্টে দেওয়া এক হলফনামায় কেন্দ্রীয় সরকার জানিয়েছে, অদূর ভবিষ্যতে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রতিষেধক আসতে চলেছে। জানানো হয়েছে দীর্ঘদিন ধরে শিশুদের ওপর প্রতিষেধকের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিল জাইডাস ক্যাডিলা। আমেদাবাদ ভিত্তিক ফার্মাসিউটিক্যাল কোম্পানিটি তাদের চূড়ান্ত পরীক্ষা শেষ করেছে। এখন জাইডাস ক্যাডিলা ভ্যাকসিন বাজারে আসা অনুমতি সাপেক্ষ।

আমেদাবাদের জাইডাস ক্যাডিলা (Zydus Cadila) সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (CDSCO) কাছে জরুরি ভিত্তিক ব্যবহারের জন্য তাদের নতুন করোনা ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন চেয়েছে। এই ভ্যাকসিন প্রয়োগের অনুমতি পেলে এটিই বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন (DNA Vaccine) বলে গণ্য হবে। উল্লেখ্য, জাইডাস ক্যাডিলা সংস্থার দাবি, Zycov-D একটি প্লাজমিড ডিএনএ (plasmid DNA) ভ্যাকসিন। এটা একধরনের ডিএনএ অণু যা প্লাজমিড নামে পরিচিত। এই প্লাজমিডগুলি কোভিড ১৯-এর সংক্রমণ রুখতে স্পাইক প্রোটিন SARS-CoV-2 তৈরি করতে পারে। যা খুব তাড়াতাড়ি দেহের অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে। অন্যান্য কোভিড ভ্যাকসিনগুলির ক্ষেত্রে দুটটি ডোজ নিতে বলা হলেও এই Zycov-D কিন্তু তিনটি ডোজ নিতে বলা হয়েছে। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় ডোজগুলি ২৮ দিনের ব্যবধানে নিতে বলা হয়েছে। এই ভ্যাকসিনটি সেন্ট্রাল গর্ভমেন্টস ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি (Central Government’s Department of Biotechnology) এবং ইন্ডিয়া কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) সহায়তায় তৈরি করা হয়েছে। জাইডাস গ্রুপের চেয়ারম্যান পঙ্কজ আর পটেল (Pankaj R Patel) জানিয়েছেন, ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে ভালো ফল এসেছে। এটি নিরাপদ এবং রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। যাঁদের শরীরে করোনার বেশি উপসর্গ রয়েছে এমন রোগীদের শরীরে টিকার কার্যকারিতা ৬৭%। যাঁদের শরীরে করোনা উপসর্গ কম রয়েছে তাঁদের ক্ষেত্রে এটা অতি ভালো ফল করেছে।

প্রশ্ন উঠছে, এই ভ্যাকসিন করোনার ডেল্টা ভ্যারিয়ান্টের (Delta Variant) জন্য কতটা কার্যকরী? দেশ জুড়ে যখন করোনার দ্বিতীয় ঢেউ চলছিল, তখন সংশ্লিষ্ট সংস্থা দেশ জুড়ে পঞ্চাশটি ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছিল। ফলে সংস্থা দাবি করেছে, ডেল্টা ভ্যারিয়ান্টের বিরুদ্ধে এই ভ্যাকসিন কাজ করতে পারে। কিন্তু কত শতাংশ করে, তার নির্দিষ্ট কোনও পরিমাণ সংস্থা জানায়নি। তবে জাইডাস ক্যাডিলা দাবি করেছে যেহেতু করোনার দ্বিতীয় ঢেউয়ে ৯৯% ডেল্টা ভ্যারিয়ান্ট ছিল এবং তাদের করা ট্রায়ালেও যেহেতু ভালো ফল এসেছে, তাই ভ্যাকসিনটি কার্যকরী। কিন্তু, ভ্যাকসিনে যদি কোনও সংশোধন করতে হয় তাহলেও তারা সেটা করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।

Published by:Suman Biswas
First published: