অসমে দেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অসমে দেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

শুক্রবার অসমে দীর্ঘতম ঢলা-শদিয়া ব্রিজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷

  • Share this:

#সাদিয়া: প্রতিরক্ষা ক্ষেত্রে বড় পদক্ষেপ ভারতের। চিন সীমান্তের কাছে দেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্রহ্মপুত্র নদের ওপর তৈরি এই সেতুটি নয় দশমিক পনেরো কিলোমিটার লম্বা। প্রয়োজনে অনায়াসেই এই সেতুর ওপর দিয়ে যেতে পারবে ৬০ টনের ট্যাঙ্ক।

দেশের নিরাপত্তায় বড়সড় পদক্ষেপ। অসমের ধলা থেকে অরুণাচল প্রদেশের সাদিয়া পর্যন্ত চালু হয়ে গেল দেশের দীর্ঘতম সেতু। উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ব্রহ্মপুত্রের উপনদী লোহিতের উপর ৯.১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতু তৈরির কাজ শুরু হয় মনমোহন সরকারের আমলে। দেশের নিরাপত্তার জন্য এই সেতুর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  অরুণাচল প্রদেশের উত্তরদিকে রয়েছে চিন সীমান্ত। তাই প্রয়োজনে এই সেতু দিয়ে ভারতীয় সেনা কনভয় অনেক কম সময়ে পৌঁছবে ইন্দো-চিন সীমান্তে । উদ্বোধনের পর সেতুটি ঘুরে দেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দেশের দীর্ঘতম সেতুটিতে রয়েছে বেশকিছু বিশেষ বৈশিষ্ট...

দেশের দীর্ঘতম সেতু

২০১১ সালে শুরু হয় কাজ

Loading...

খরচ ধরা হয় ৯৫০ কোটি টাকা

ধলার দিক থেকে ৭.১৫ কিলোমিটার ও সাদিয়ার দিক থেকে ১২ কিলোমিটার সেতুতে ওঠার রাস্তা। পুরোটা মিলেয়ে সেতুটি ২৮.৫ কিলোমিটার দীর্ঘ।

মূল সেতুটি ৯.১৫ কিলোমিটার

সেতুটিতে ১৮৪ টি লোকেশন বা স্পষ্ট রয়েছে। পিলারের সংখ্যা ১৮২টি।

প্রতিটি পিলার নদীবক্ষের ৪০ মিটার গভীর পর্যন্ত গেছে

সেতুটির প্রতিটি ভাগ ৩০০ মিটার চওড়া

১৭০ টন বহন ক্ষমতা রয়েছে ধলা-সাদিয়া সেতুর

সহজেই পার করতে পারবে ৬০ টনের ট্যাঙ্কও

রিখটার স্কেলে ৮ পর্যন্ত ভূমিকম্পের তীব্রতা সইতে পারে সেতুটি

 ব্রহ্মপুত্র নদে বেশকিছু বাঁক বা উপনদী রয়েছে। সেই সব ছোট নদীর ধারেও রয়েছে গ্রাম। সেগুলি বাঁচিয়ে সেতু তৈরির জন্যই নকশাটি করা হয়েছে ইংরেজি এস অক্ষরের মত ।

সরকারের তৃতীয় বর্ষপূর্তির দিনই সেতুটি উদ্বোধন করে ভূপেন হাজারিকার নামে নামকরণের কথা জানান প্রধানমন্ত্রী। বার্তা দেন সামরিক ও প্রতিরক্ষা পরিকাঠামোর দিক দিয়ে ভারতের আর একধাপ এগোনোর। এই সেতু চালু হওয়ায় অসম থেকে অরুণাচল প্রদেশ যাওয়ার সময় অন্তত চার ঘণ্টা কমে গেল। আরও নিবিড় হল ব্রহ্মপুত্রের দুই পাড় ঢোলা ও সাদিয়ার যোগাযোগ। 

First published: 01:11:28 PM May 26, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर