Mission Paani: কী এই জল প্রতিজ্ঞা দিবস ? কেন এটি গুরুত্বপূর্ণ এবং কে এর অংশ হতে চলেছে ?

Mission Paani: কী এই জল প্রতিজ্ঞা দিবস ? কেন এটি গুরুত্বপূর্ণ এবং কে এর অংশ হতে চলেছে ?

অক্ষয়কুমার আর News18-এর সঙ্গে শপথ নিন জলরক্ষার!

অক্ষয়কুমার আর News18-এর সঙ্গে শপথ নিন জলরক্ষার!

  • Share this:

    #নয়াদিল্লি: বসুমতী যে নানাবিধ প্রাকৃতিক সম্পদের দিক থেকে ক্রমেই কৃপণা হয়ে উঠছেন, সে কিছু নতুন কথা নয়। ভারতে তো বটেই, পাশাপাশি বিশ্বের নানা দেশেই দ্রুত কমে আসছে নানা প্রাকৃতিক সম্পদ। ভৌমজল তার মধ্যে অন্যতম। অর্থাৎ মাটির নিচে যে জল জমে থাকে, যা নলকূপ বা পাম্পের মাধ্যমে কোনও আধারে তুলে এনে আমরা ব্যবহার করে থাকি! এই জলসম্পদ কমে আসছে বলেই ক্রমশ প্রয়োজনীয় হয়ে উঠছে জলসঞ্চয়ের বিষয়টিও। কিন্তু সাধারণ মানুষ যদি সচেতন না হন, তা হলে জলের ক্রমাগত অপচয় হতেই থাকবে, তা রোধ করার উপায় থাকবে না।

    জলসম্পদ সঞ্চয়ের লক্ষ্যে দেশের সরকারের তরফে নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে ঠিকই, কিন্তু পাশাপাশি জনসাধারণের মধ্যে সচেতনতা বিস্তারের কাজটি একাগ্র ভাবে করে চলেছে মিশন পানি। এই মিশনের লক্ষ্যই হল সারা দেশের মানুষের জন্য পর্যাপ্ত এবং পরিচ্ছন্ন জলের বন্দোবস্ত করা। এই লক্ষ্যে প্রতি বছর মিশন পানি-র উদ্যোগে ১৯ নভেম্বর পালন করা হয়ে থাকে জল প্রতিজ্ঞা দিবস। প্রসঙ্গত উল্লেখ্য, বছরের ওই একই দিন উদযাপিত হয় বিশ্ব শৌচাগার দিবস হিসেবেও।

    অন্য বছরের মতো এ বারেও মিশন পানি জল প্রতিজ্ঞা দিবস পালনের লক্ষ্যে তৎপর। এ বছরে এই উদ্যোগের প্রযোজক হারপিক ইন্ডিয়া। অনুষ্ঠানটি সম্প্রসারের গুরুদায়িত্ব নিয়েছে News18। সেই মতো ১৯ নভেম্বর বৃহস্পতিবার উদযাপিত হবে জল প্রতিজ্ঞা দিবস। উপস্থিত থাকবেন মাননীয় ভাইস প্রেসিডেন্ট এম বেঙ্কাইয়া নাইডু এবং জলশক্তিমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। অন্য প্রদেশের মন্ত্রীদের সঙ্গে বিশ্ব শৌচাগার সংস্থার কর্ণধার অক্ষয়কুমারও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

    অনুষ্ঠানের একটি বড় অংশ জুড়ে থাকবে জলযোদ্ধাদের কথা। যাঁরা নিজেদের কর্তব্যে বিন্দুমাত্র বিচলিত না হয়ে দেশের জলসম্পদ রক্ষা করে চলেছেন, সেই সচেতন নাগরিকদের গাথা তুলে ধরা হবে এই অনুষ্ঠানে। যে কেউ চাইলে এই অনুষ্ঠানে অংশ নিয়ে জল প্রতিজ্ঞায় সামিল হতে পারেন, নিজের নাম অন্তর্ভুক্ত করতে পারেন জলযোদ্ধাদের দলে। জলসম্পদ রক্ষার উদ্দেশ্যে যে কেউ ছবি বা ভিডিও নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে আপলোড করতে পারেন, সঙ্গে এই হ্যাশট্যাগ থাকা জরুরি- #MeriJalPratigya। এ ছাড়া সেই পোস্টে ট্যাগ করতে হবে CNNNews18 আর Harpic_India-কে। বিশদ তথ্যের জন্য যেতে হবে www.news18.com/mission-paani ওয়েবসাইটে।

    জল প্রতিজ্ঞা দিবসের এই অনুষ্ঠান ১৯ নভেম্বর News18-এ এবং সংস্থার Facebook, Twitter পেজে লাইভ-এ দেখা যাবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    লেটেস্ট খবর