Mission Paani: বেঙ্গালুরুতে ১০,০০০ কুয়ো সংস্কার, শহরের জলকষ্ট দূর করতে এই ইঞ্জিনিয়ারের লড়াই এক দৃষ্টান্ত

Mission Paani: বেঙ্গালুরুতে ১০,০০০ কুয়ো সংস্কার, শহরের জলকষ্ট দূর করতে এই ইঞ্জিনিয়ারের লড়াই এক দৃষ্টান্ত
শহরের এই দুঃসময়ে পাশে দাঁড়িয়েছেন বিশ্বনাথ শ্রীকান্তাইয়া

শহরের এই দুঃসময়ে পাশে দাঁড়িয়েছেন বিশ্বনাথ শ্রীকান্তাইয়া

  • Share this:

#বেঙ্গালুরু: বড় বড় ইমারত। ঝকঝকে রাস্তাঘাট। প্রযুক্তির পালে হাওয়া লাগিয়ে প্রতি মুহূর্তে উন্নয়ন জারি দেশের সিলিকন ভ্যালিতে। কিন্তু এই ফাঁকে ভারসাম্য হারাচ্ছে প্রকৃতি। ক্রমবর্ধমান দূষণে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাস্তুতন্ত্র। বাড়ছে জলের সমস্যা। যা আগামীদিনে এক ভয়ঙ্কর রূপ ধারণ করতে চলেছে। কথা হচ্ছে বেঙ্গালুরুকে নিয়ে। একাধিক তথ্যের দাবি, আগামী কয়েক বছরে ব্যাপক মাত্রায় জল সমস্যা দেখা দেবে পুরো শহর জুড়ে। এই নিয়ে আতঙ্গে ভুগছেন শহরবাসী। প্রশাসনও আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। তবে শহরের এক ইঞ্জিনিয়ার বিশ্বনাথ শ্রীকান্তাইয়া যেন নাছোড়বান্দা। জলের সমস্যা দূর করতে ও জল সংরক্ষণে ইতিমধ্যে শহরের ১০,০০০টি কুয়ো সংস্কারে ভূমিকা নিয়েছেন তিনি। তাঁর লড়াই সত্যিই এক দৃষ্টান্ত।

কয়েক মাস আগে নীতি আয়োগের এক রিপোর্টে বেঙ্গালুরু শহরের জলের সমস্যা নিয়ে একাধিক তথ্য দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছিল, শীঘ্রই জলের সঞ্চয় শেষ হয়ে যাবে। আর জলাভাবে ভুগতে শুরু করবে পুরো শহর। শহরের এই দুঃসময়ে পাশে দাঁড়িয়েছেন বিশ্বনাথ শ্রীকান্তাইয়া (Vishwanath Srikantaiah)। জলের অপচয় প্রতিরোধ ও জল সংরক্ষণের লক্ষ্যে লড়তে রেনওয়াটার ক্লাব (Rainwater Club) নামে একটি NGO চালান শ্রীকান্তাইয়া। এই অলাভজনক সংস্থাটিও দিন-রাত নিরলস পরিশ্রম করে চলেছে।

এই কাজে ধীরে ধীরে স্থানীয়দের সমর্থনও পান শ্রীকান্তাইয়া। একাধিক লোকাল কমিউনিটি এগিয়ে আসে। শুরু হয় কুয়ো খনন ও কুয়ো সংস্কারের কাজ। এ পর্যন্ত শহরজুড়ে ১০,০০০টি কুয়োর সংস্কার করা হয়েছে। শ্রীকান্তাইয়ার কথায়, শহরের নানা প্রান্তে মোট ১ লক্ষ কুয়ো সংস্কারের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অনেক জায়গায় নতুন কুয়ো খনন চলছে। জলের সমস্যা দূর করতে সকলে বদ্ধপরিকর।


এগুলির পাশাপাশি, জেনরেনম্যান ( ZenRainMan) নামে একটি YouTube চ্যানেলও চালান শ্রীকান্তাইয়া। এখানে নানা ধরনের ভিডিও তৈরি করে জনমানসকে সচেতন করার চেষ্টা করেন। বৃষ্টির জলের ব্যবহার, ভূগর্ভস্থ জলের পরিস্থিতি-সহ একাধিক বিষয়ে ভিডিও পোস্ট করা হয় এই চ্যানেলে।

প্রসঙ্গত, পেশায় সিভিল ইঞ্জিনিয়ার শ্রীকান্তাইয়া প্রথমের দিকে ১৪ বছর হাউজিং ও আরবান ডেভেলপমেন্ট কর্পোরেশনে কাজ করেছেন। পরে জল সংরক্ষণের লক্ষ্যে নিজেকে নিয়োজিত করেন। তবে কুয়ো সংস্কার ছাড়া ছাদে বৃষ্টির জল সংরক্ষণ নিয়েও কাজ শুরু করেছেন এই ইঞ্জিনিয়ার।

উল্লেখ্য, জলের অপচয় প্রতিরোধে, জলের সমস্যা দূর করতে এবং জনস্বাস্থ্যের মান উন্নয়নে মিশন পানি (Mission Paani) নামে এক কর্মসূচি নিয়েছে CNN News18 ও Harpic India। যাতে প্রত্যেক ভারতবাসীর জন্য পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করা যায়, সবাই সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশে জীবনধারণ করতে পারেন, সেই লক্ষ্যেই কাঙ্ক্ষিত রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে এই কর্মসূচি অভিযানকে। বিশদে জানতে ক্লিক করুন এই লিঙ্কে- www.news18.com/mission-paani

Published by:Ananya Chakraborty
First published: