ইউরোপে বাড়ছে করোনা ! বিমান যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা স্বাস্থ্য মন্ত্রকের !

ইউরোপে ফের বাড়ছে কোভিড সংক্রমণের সংখ্যা।

ইউরোপে ফের বাড়ছে কোভিড সংক্রমণের সংখ্যা।

  • Share this:

#নয়া দিল্লি: ইউরোপে ফের বাড়ছে কোভিড সংক্রমণের সংখ্যা। সে কারণে বিমানে আসা আন্তর্জাতিক যাত্রীদের জন্য নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এই নির্দেশিকা অবশ্য শুধুমাত্র বিদেশি যাত্রীদের জন্য নয়, বিদেশ থেকে আসা ভারতীয় যাত্রীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে এই নয়া নির্দেশিকা। তবে বিদেশ থেকে আসা পর্যটকদের জন্য নির্দেশিকা পৃথক ভাবে প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। নতুন নির্দেশিকা অনুযায়ী, এক জন যাত্রী যদি বিমানে ওঠার তিন দিন আগে আরটি-পিসিআর পদ্ধতিতে করা কোভিড-পরীক্ষার ফল নেতিবাচক দেখাতে পারেন, তা হলে চাইলে কোয়ারেন্টাইনে থাকা থেকে রেহাই পেতে পারেন। এর সঙ্গে অসামরিক বিমান পরিবহণের ওয়েবসাইটে ওই যাত্রীকে স্ব-ঘোষণাপত্র দিতে হবে। তাতে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা মেনে চলার সম্মতি দিতে হবে সংশ্লিষ্ট যাত্রীকে। কোয়ারেন্টাইনে না থাকতে চাইলে ওই যাত্রীকে দু'সপ্তাহ নিজের স্বাস্থ্যের খেয়াল রাখতে হবে।

নির্দেশিকায় এটাও বলা হয়েছে, যে সব যাত্রী নিজের দেশে আরটিপিসিআর পরীক্ষা করে নিজেকে কোভিড সংক্রমণ মুক্ত ঘোষণা করতে পারবেন না, তাঁরা এ দেশে এসে যে সব বিমানবন্দরে ব্যবস্থা আছে, সেখানে কোভিড পরীক্ষা করিয়ে তার ফল অনুযায়ী চলাফেরা করতে পারবেন। তবে সাধারণ যাত্রীদের জন্য সাত দিন প্রাতিষ্ঠানিক এবং সাত দিন বাড়িতে কোয়ারেন্টাইন  থাকতে হবে।

তবে কোনও পর্যটক যদি আরটিপিসিআর পরীক্ষা করতে রাজি নন, তাঁদের বাধ্যতামূলক ভাবে কোয়ারেন্টাইনের নিয়ম মানতে হবে। তবে এর বাইরেও কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে, সংশ্লিষ্ট রাজ্যগুলি চাইলে এ সব বিদেশি যাত্রীদের জন্য প্রয়োজনে আরও নিয়মকানুন জারি করতে পারে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা বলেন, "ইউরোপে ক্রমেই সংক্রমণ বাড়ছে। বাধ্য হয়েই বিদেশি যাত্রীদের জন্য আমাদের আরও কড়া নিয়ম করতে হচ্ছে।"

SHALINI DATTA 

Published by:Piya Banerjee
First published: