Home /News /national /

Legal Girl Marriage Age in India: কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমতি, মেয়েদের বিয়ের আইনে বড় বদল আনছে মোদি সরকার

Legal Girl Marriage Age in India: কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমতি, মেয়েদের বিয়ের আইনে বড় বদল আনছে মোদি সরকার

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Legal Age Of Marriage: প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেছিলেন, দেশের কন্যা ও বোনেদের স্বাস্থ্য নিয়ে কেন্দ্রীয় সরকার সবসময় চিন্তিত। কোনও রকম অপুষ্টির হাত থেকে দেশের মেয়েদের রক্ষা করতে হলে কিছু সিদ্ধান্ত নিতে হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: মহিলাদের ন্যূনতম বিবাহের বয়স ১৮ থেকে বাড়িয়ে  ২১ করার বিষয়ে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা (minimum age of marriage for women)। বুধবার মন্ত্রিসভার পক্ষ থেকে এই বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে (cleared by the Union Cabinet)। সূত্রের খবর, এই বিষয়টি অনেকদিন ধরেই এই মন্ত্রিসভার মাথায় রয়েছে। গত বছর স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে এই আইন তৈরির কথা বলেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই অনুসারেই পদক্ষেপ করল কেন্দ্র।

    প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেছিলেন, "দেশের কন্যা ও বোনেদের স্বাস্থ্য নিয়ে কেন্দ্রীয় সরকার সবসময় চিন্তিত। কোনও রকম অপুষ্টির হাত থেকে দেশের মেয়েদের রক্ষা করতে হলে কিছু সিদ্ধান্ত নিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে তাঁদের সঠিক বয়সে  বিবাহ হয়।" এত দিন পর্যন্ত পুরুষের ন্যূনতম বিবাহের বয়স ২১ থাকলেও, মহিলাদের ক্ষেত্রে তা ছিল ১৮। সেই নিয়মেই বদল করা হবে। শিশু বিবাহ রোধী আইন, বিশেষ বিবাহ আইন ও হিন্দু বিবাহ আইনে এর ফলে পরিবর্তন করবে কেন্দ্রীয় সরকার।

    আরও পড়ুন: কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ স্বীকৃতি, ইউনেসকোর ঘোষণায় তিলোত্তমার ঐতিহ্য

    নীতি আয়োগের বিশেষ টাস্ক ফোর্স, যেটিতে রয়েছেন জয়া জেটলি, তিনিও এই সিদ্ধান্তের সমর্থনে এগিয়ে এসেছেন। এই আইনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার বিশেষ টাস্ক ফোর্সে রয়েছেন আরও কয়েকজন সদস্য। তাঁদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক ভিকে পল, রয়েছেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক ও আইন মন্ত্রকের আধিকারিকরা। গত বছর জুন মাসে এই টাস্ক ফোর্স তৈরি করা হয়। বেশ কয়েকমাস কাজের পর, এই কয়েকদিন আগে, অর্থাৎ এই বছর ডিসেম্বর মাসের গোড়ায় একটি রিপোর্ট জমা দেয় এই টাস্ক ফোর্স।

    আরও পড়ুন:  'প্রত্যেক ভারতবাসীর অন্তত একবার কলকাতার দুর্গাপুজো দেখা উচিৎ': নরেন্দ্র মোদি

    সেখানে বলা হয়, মহিলাদের বিবাহের ন্যূনতম বয়স অবশ্যই বাড়িয়ে ২১ করা উচিত। কারণ, মহিলাদের প্রথম সন্তান ধারনের বয়স হিসাবে ২১ বছরকে সুরক্ষিত হিসাবে ধরা যেতে পারে। পাশাপাশি বলা হয়, কিছুটা দেরি করে বিবাহ হলে সামাজিক স্তরেও অনেকগুলি সুূবিধা পাওয়া যাবে। এতে দুই পরিবারের উপরেই সামাজিক ও আর্থিক অবস্থার ভার অনেকটা কম পড়বে, সমস্যাও কমবে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Marriage, Narendra Modi

    পরবর্তী খবর