১ মার্চ থেকে এক লাফে অনেকটা বাড়তে চলেছে দুধের দাম, মাথায় হাত মধ্যবিত্তের

১ মার্চ থেকে এক লাফে অনেকটা বাড়তে চলেছে দুধের দাম, মাথায় হাত মধ্যবিত্তের

বাজার অগ্নিমূল্য... এবার বাড়তে চলেছে দুধের দাম

বাজার অগ্নিমূল্য... এবার বাড়তে চলেছে দুধের দাম

  • Share this:

    #নয়াদিল্লি: বাজার অগ্নিমূল্য! পেট্রল-ডিজেলের দাম উর্ধ্বমুখী, ক্রমাগত বাড়ছে রান্নার গ্যাসের দামও। ফেব্রুয়ারি মাসে মোট ৩ বারে এলপিজি-র দাম বেড়েছে ১০০ টাকা! বাজারে সবজি ধরলে রীতিমতো ছ্যাঁকা খাওয়ার যোগাড়! সব মিলিয়ে মধ্যবিত্তের জীবনে ঘোর নাকানি-চোবানি! তবে স্বস্তি দূরস্ত! এবার বাড়তে চলেছে দুধের দাম!

    জানা যাচ্ছে, ১ মার্চ থেকেই দুধের দাম হতে চলেছে ৫৫ টাকা প্রতি লিটার। আপাতত দুধের দাম লিটার প্রতি ৪৩টাকা, একলাফে ১২ টাকা বাড়ল দুধের দাম। মঙ্গলবার রতলামের ২৫টি গ্রামের দুধ ব্যবসায়ীরা একটি আলোচনা সভায় দুধের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেন।

    পেট্রল-ডিজেলের দাম বাড়াতে পরিবহনের খরচা বেড়েছে! গবাদি পশুর  খাবারের দামও চড়া! কাজেই দুধের দাম বাড়াতে বাধ্য হচ্ছেন বলে জানায়  দুধ ব্যবসায়ী গংগঠন। তাঁদের কথায়, যদি দুধের দাম বাড়ানো না হয় তবে তাঁরা যোগান বন্ধ করে দেবেন। রতলাম মিল্ক প্রোডিউসারস অ্যাসোসিয়েশনের প্রধান হিরালাল চৌধুরী জানান, '' গতবছর করোনা আবহে দুধের দাম বাড়ানো যায়নি! পেট্রল-ডিজেল থেকে গবাদি পশুর খাবার...সব খরচাই বেড়ে চলেছে! মোষের দাম এখন ১-দেড় লাক টাকা! বর্তমানে দুধের দাম ৪৩ টাকা প্রতি লিটার, তা বাড়িয়ে ৫৫ টাকা করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।''

    ডিসেম্বরেই কলকাতা ও সংলগ্ন এলাকায় ৫ থেকে ৬ টাকা বেড়েছিল দুধের দাম, ডবল টোনড দুধ বিক্রি হয়েছিল ৪০-৪৩ টাকায়। পূর্ব ভারত, বিশেষত পশ্চিমবঙ্গে দুধের ঘাটতি থাকায় বেশিরভাগ ডেয়ারি ফার্মই স্কিমড দুধ পাউডার ব্যবহার করে থাকে।সেক্ষেত্রে শেষ তিন মাসে স্কিমড মিল্ক পাউডারের দাম প্রায় ১০০% বেড়েছে। ভারতের প্রথম সারির দুধের জোগানদাতা আমুলও দুধের দাম বাড়িয়েছে, লিটার প্রতি ২ টাকা করে দাম বাড়ানো হয়েছে আমুলের দুধের।

    Published by:Rukmini Mazumder
    First published:

    লেটেস্ট খবর