৪০ বছরের পুরোনো গাছ কাটায় ৬২ হাজার টাকা জরিমানা দিতে হল ব্যক্তিকে !

৪০ বছরের পুরোনো গাছ কাটায় ৬২ হাজার টাকা জরিমানা দিতে হল ব্যক্তিকে !
photo source collected

৪০ বছরের পুরোনো একটি নিম গাছ ছিল ওই ব্যক্তির বাড়ির গা লাগোয়া জমিতে। নতুন বাড়ি তৈরি করার সময় এই গাছটি অসুবিধে হয়ে দাঁড়াচ্ছিল।

  • Share this:

    #হায়দরাবাদ: গাছ কেটে ফেলায় ৬২ হাজার টাকা জরিমানা দিতে হল এক ব্যক্তিকে। ঘটনাটি ঘটেছে হায়দরাবাদের সাইদাবাদ এলাকায়। ৪০ বছরের পুরোনো একটি নিম গাছ ছিল ওই ব্যক্তির বাড়ির গা লাগোয়া জমিতে। নতুন বাড়ির জন্য এই গাছটি অসুবিধে হয়ে দাঁড়াচ্ছিল। কিছুতেই নিজের পছন্দের ডিজাইনের বাড়ি বানাতে পারছিলেন না ওই ব্যক্তি। তাই তিনি সিদ্ধান্ত নেন গাছটি কেটে ফেলার। রাতারাতি ৪০ বছরের পুরোনো নিম গাছ কেটে সাফ করে দেন ভদ্রলোক। এমকি প্রমাণ লোপাট করার জন্য গাছের পাতা থেকে ডালপালা সব পুড়িয়েও ফেলেন। কিন্তু শেষ রক্ষা হয় না।

    গোটা ঘটনার কথা টের পেয়ে যায় ওই ব্যক্তির পাশেই থাকা এক কিশোর, সে নিজেকে 'গ্রিন ব্রিগেডার' পরিচয় দিয়ে গাছ কাটার কথা জানিয়ে দেয় ফরেস্ট ডিপার্টমেন্টকে। হঠাৎ করে কারও অনুমতি ছাড়া এভাবে রাস্তার গাছ কেটে ফেলতে পারেন না কেউ। ফরেস্ট ডিপার্টমেন্টের অনুমতি দরকার। এবং যদি সত্যিই মনে হয় সেই গাছ কাটার প্রয়োজন তবে সেক্ষেত্রে গোটা বিষয় খতিয়ে দেখে তবেই কাটার অনুমতি পাওয়া যায়। কিন্তু রাতারাতি গাছ কেটে ফেলার ঘটনায় সকলেই চমকে যায়।

    এর পর ফোনে ওই কিশোরের কাছ থেকে অভিযোগ পেয়ে ছুটে আসেন ফরেস্ট ডিপার্টমেন্টের কর্তারা। এসে দেখেন কিশোরের অভিযোগ সত্যি। এর পর ওই ব্যক্তিকে জেরা করলে তিনি জানান, বহুদিন ধরেই এই গাছটার জন্য নিজের বাড়ির কনস্ট্রাকশন আটকে ছিল ওই ব্যক্তির। তাই তিনি সিদ্ধান্ত নেন কাউকে কিছু না জানিয়ে নিজেই লোক দিয়ে গাছ কেটে সাফ করে দেবেন। সেই মতো কাজ সেরেও ফেলেছিলেন। তবে বাধ সাধলো ওই কিশোরের ফোন। এরপর ফরেস্ট ডিপার্টমেন্ট ওই ব্যক্তিকে ৬২ হাজার টাকা জরিমানা করেন। এবং টাকা আদায় করেন। ফরেস্ট ডিপার্টমেন্টের পদস্থ ব্যক্তিরা ওই অচেনা যুবকের প্রশংসা করেছেন। সকলের এতটা সচেতন হওয়া বলেও দাবি ফরেস্ট অফিসারদের। সকলে এমন ভাবলে তবেই রক্ষা পাবে আমাদের পরিবেশ।


    Published by:Piya Banerjee
    First published:

    লেটেস্ট খবর