• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • MAMTA BANERJEE WILL VISIT ODISHA INCLUDING PURI AFTER 2 YEARS SR

বদলে যাওয়া উন্নয়নের পুরী দেখবেন মমতা, যাচ্ছেন ৩ দিনের সফরে

এই শহরেই বছর দুই পর ফের যাচ্ছেন আরেক বিজেপি বিরোধী, উন্নয়নের রাজনীতির পক্ষে সওয়াল করা নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই শহরেই বছর দুই পর ফের যাচ্ছেন আরেক বিজেপি বিরোধী, উন্নয়নের রাজনীতির পক্ষে সওয়াল করা নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

SOURAV GUHA

#পুরী: দু’বছর পর ওড়িশা সফরে গিয়ে এক বদলে যাওয়া পুরী দেখবেন মমতা। হিন্দুধর্মের পীঠস্থান পুরীতে ধর্ম নিয়ে রাজনীতির হাওয়া এখন তলানিতে। অন্যদিকে একসময়ের যাবতীয় সরকার বিরোধী হাওয়াকে পেছনে ফেলে উন্নয়নকে হাতিয়ার করে পুরী শহরের ছবিটাই বদলে দিয়েছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। যে উন্নয়ন, রাজনীতির হাতিয়ার মমতারও।

আগামী ২৫ তারিখ কলকাতা থেকে ভুবনেশ্বর উড়ে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার তিন দিনের এই ওড়িশা সফরসূচীতে রয়েছে বাঙালির প্রিয় সমুদ্র শহর পুরী। বছর দুই আগে এই শহরের রাজনীতির হাওয়ায় মিশেছিল গেরুয়া রঙ। সে দিনের সেই পুরী সফরে তা বিলক্ষণ টের পেয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। পুরী মন্দিরে তাঁকে ঘিরে বিক্ষোভ দেখানোর মত ঘটনায় সেদিন জড়িয়ে পড়েছিলেন পুরী মন্দিরের পান্ডাদের একাংশ।

মুসলিম তোষণের অভিযোগ তুলে অসৌজন্যের ঘটনা ঘটে বাংলার মুখ্যমন্ত্রীর সঙ্গে। পরে অবশ্য ওই মন্দিরের অন্যান্য পান্ডাদের হস্তক্ষেপেই পরিস্থিতি স্বাভাবিক হয়। অতিথি পরায়ন পুরী শহরে সেদিন মাথা চাড়া দিয়েছিল ধর্ম নিয়ে রাজনীতি। ছায়া ফেলেছিলো পুরী মন্দিরেও। পুরীর দীর্ঘ দিনের বিধায়ক,  রাজ্যের মন্ত্রী মহেশ্বর মোহান্তির সঙ্গ ছেড়ে বিজেপিতে যোগদান  করেছিলেন শহরের পুরপ্রধান জয়ন্ত সরেঙ্গী। ২০১৯ -র লোকসভা ও বিধানসভা ভোটে দ্বিমুখী আক্রমণ অপেক্ষা করছিল নবীন পট্টনায়েকের জন্য। লোকসভা নির্বাচনে পুরী কেন্দ্রে বিজেপি প্রার্থী করে দলের যুব মুখ সম্বিত পাত্রকে। বিজেপির হাওয়া তখন তুঙ্গে। শেষমেশ বিধানসভা ভোটে পুরী কেন্দ্রে বিজেপির জয় এলেও লোকসভা কেন্দ্রে হারেন সম্বিত পাত্র। অন্যদিকে রাজ্যজুড়ে জেতে নবীনের দল। ধীরে ধীরে বদলে যায় বিজেপি র হাওয়া।

অন্যদিকে প্রাচীন এই শহরে মানুষের মনে যাবতীয় ক্ষোভকে মেটাতে উন্নয়নের রথে সওয়ার হন নবীন। পুরী মন্দির সংলগ্ন এলাকা ফাঁকা করা হয়। জোর দেওয়া হয় শহরের পরিকাঠামোয়।

ধর্ম নগরীর রাজনৈতিক হাওয়া এখন কেবলই উন্নয়নমুখী। বিজেপিকে ঠেকিয়েছে উন্নয়ন। আর এই শহরেই বছর দুই পর ফের যাচ্ছেন আরেক বিজেপি বিরোধী, উন্নয়নের রাজনীতির পক্ষে সওয়াল করা নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Published by:Simli Raha
First published: