Home /News /national /
আঞ্চলিক দলগুলিকে বিজেপি-র বিরুদ্ধে জোটের আহ্বান মমতার

আঞ্চলিক দলগুলিকে বিজেপি-র বিরুদ্ধে জোটের আহ্বান মমতার

File Photo

File Photo

এনডিএ-র মধ্যে ক্রমশ বিরোধের স্বর জোরালো হচ্ছে। বিদ্রোহের ধিকিধিকি এই আগুনকেই দাবানলে পরিণত করতে হবে।

  • Share this:

    #কলকাতা: এনডিএ-র মধ্যে ক্রমশ বিরোধের স্বর জোরালো হচ্ছে। বিদ্রোহের ধিকিধিকি এই আগুনকেই দাবানলে পরিণত করতে হবে। নারী দিবসবের অনুষ্ঠান মঞ্চ থেকে আঞ্চলিক দলগুলিকে কার্যত এই বার্তাই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোদি মন্ত্রিসভা থেকেই আজই পদত্যাগ করেছেন টিডিপি-র দুই মন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু। তবে তাঁদের মধ্যে কী কথা হয়েছে, তা বিস্তারিত জানা যায়নি। অন্যদিকে চাপ বাড়াতে চন্দ্রবাবু মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন দুই বিজেপি মন্ত্রীও।

    বিশেষ প্যাকেজ নয়, সমতুল আর্থিক সাহায্য দিতে পারে কেন্দ্র। টিডিপির দাবির পরিপ্রেক্ষিতে মোদি সরকারের অবস্থান আগেই স্পষ্ট করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কেন্দ্রের এই মত জানার পর আর দেরি করেননি চন্দ্রবাবু নাইডু। মোদি মন্ত্রিসভায় দুই মন্ত্রীর পদত্যাগের সিদ্ধান্ত নেয় টিডিপি। তবে এখনই এনডিএ ছাড়ছে না তারা। এনডিএ-র অন্দরে শরিকদের এই অসন্তোষকেই আগামীতে বিজেপির বিরুদ্ধে অন্যতম হাতিয়ার করতে চায় তৃণমূল কংগ্রেস। বিজেপির বাংলা দখলের পালটা হিসেবে ফের লালকেল্লা দখলের হুঁশিয়ারি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    কিন্তু লালকেল্লা দখলের পথ নির্দেশিকা কী? মেয়ো রোডের নারী দিবসের অনুষ্ঠান থেকে সেই পথ দেখালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এনডিএর অন্দরে বিদ্রোহের আগুনকেই দাবানল করতে চান তিনি।

    মহারাষ্ট্রে শিবসেনা, অন্ধ্রে টিডিপি, জম্মু-কাশ্মীরে পিডিপি। বিজেপির বিরুদ্ধে ক্রমশ অসন্তুষ্ট শরিকদের তালিকা দীর্ঘ হচ্ছে। বাইশ রাজ্যে ক্ষমতার দম্ভ মুছে দু-হাজার উনিশের আগে এই ক্ষতে প্রলেপ দিতে পারবেন মোদি-অমিত শাহরা? রাজনৈতিক মহলের মতে কাজটা যথেষ্ট কঠিন। কঠিন এই কাজটাকেই বিজেপির পক্ষে আরও কঠিন করতে সলতে পাকাচ্ছেন মমতা। এদিন সেই বার্তাটাই ছড়িয়ে দিতে চেয়েছেন তিনি।

    First published:

    Tags: Alliance, Mamata Banerjee, NDA government

    পরবর্তী খবর