Home /News /national /
হেরিটেজ তকমা পেল লন্ডনে সিস্টার নিবেদিতার বাড়ি

হেরিটেজ তকমা পেল লন্ডনে সিস্টার নিবেদিতার বাড়ি

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

মানবিকতার মুখ ছিলেন নিবেদিতা। তাঁর অবদান ভোলার নয়। লন্ডনে বিশেষ অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে সিস্টারকে এভাবেই কৃতজ্ঞতা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

    #লন্ডন: নিবেদিতা স্মরণে লন্ডনে ঐতিহাসিক মুহূর্ত। সিস্টারের বাড়িকে হেরিটেজ তকমা দিল ব্রিটিশ সরকার। উইম্বলডনের বাড়িতে বসল ব্লু-প্লাক ফলক। আবেগঘন মুহূর্তের শরিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স

    ২১ নম্বর হাই স্ট্রিট। রবিবার লন্ডনের উইম্বেলডনে, এই বাড়ির গায়ে লেগে গেল হেরিটেজ তকমা। জীবনের একটা বড় সময় এখানেই কাটিয়েছিলেন মার্গারেট নোবেল। সিস্টার নিবেদিতার দেড়শোতম জন্মবার্ষিকী উপলক্ষে সেই বাড়িতে বসল ব্লু-প্লাক। বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সন্ন্যাসীরা। ভিড় সামলেই ভিতরে ঢুকতে হয় মুখ্যমন্ত্রীকে। তার আগে হয় স্ত্রোত্রপাঠ। শুধু নিবেদিতাই নয়। একসময় ইংল্যান্ডে গিয়ে শিষ্যের বাড়িতে উঠেছিলেন স্বামী বিবেকানন্দ। তাঁরও স্মৃতিবিজরিত জিনিস রয়েছে এখানে। উইম্বেলডন লাইব্রেরির হলে এদিনের অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন ইংল্যান্ডে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার এবং ব্রিটিশ সরকারের প্রতিনিধিরা। এসেছিলেন লন্ডনের মেয়রও। ছোট অনুষ্ঠানের আয়োজন করা হলেও, ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে ভিড় জমিয়েছিলেন প্রবাসী বাঙালিরা।
    First published:

    Tags: London House, Mamata Banerjee, Sister Nivedita

    পরবর্তী খবর