corona virus btn
corona virus btn
Loading

রাজ্যের দাবিদাওয়া নিয়ে প্রধানমন্ত্রীর দরবারে মমতা

রাজ্যের দাবিদাওয়া নিয়ে প্রধানমন্ত্রীর দরবারে মমতা

রাষ্ট্রপতি নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর মুখোমুখি মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন প্রকল্প বাবদ কেন্দ্রীয় সরকারের থেকে প্রায় সাড়ে দশ হাজার কোটি টাকা পাওনা রাজ্যের।

  • Share this:

#নয়াদিল্লি: রাষ্ট্রপতি নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর মুখোমুখি মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন প্রকল্প বাবদ কেন্দ্রীয় সরকারের থেকে প্রায় সাড়ে দশ হাজার কোটি টাকা পাওনা রাজ্যের। সেই বকেয়া আদায়েই ফের মোদির মুখোমুখি মমতা। বৃহস্পতিবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি সঙ্গে তৃণমূল নেত্রীর বৈঠক। তার আগে মোদি-মমতা আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখেই মমতার দিল্লি সফর। বৃহস্পতিবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধির সঙ্গে বৈঠক তৃণমূল কংগ্রেস নেত্রীর। এর আগে ষোলো মে দশ জনপথে দুই নেত্রীর একদফা কথা হয়েই গেছে। এবার রাষ্ট্রপতি পদ প্রার্থীর নাম নিয়ে একটা ঐকমত্যে পৌঁছতেই আলোচনা। বিজেপি বিরোধী শিবিরের জন্য নাম চূড়ান্ত করা। কিন্তু, এসব রাজনৈতিক কর্মসূচি ছাড়াও রাজ্যের দাবিকেও সমান গুরুত্ব দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কী সেই দাবি? নানা প্রকল্পের বকেয়া হিসেবে কেন্দ্রীয় সরকারের থেকে প্রায় সাড়ে দশ হাজার কোটি টাকা পাওনা রাজ্যের। সেই দাবিপূরণেই বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রীর দরবারে ফের উপস্থিত হচ্ছেন মুখ্যমন্ত্রী। কী কী বিষয়ে আলোচনা?

- গঙ্গাভাঙন ও অন্যান্য নদীর সমস্যা - দেউচা-পাঁচামি প্রকল্পের কাজ বাকি - একাধিক প্রকল্পে টাকা পাচ্ছে না রাজ্য এর আগেও অবশ্য, প্রধানমন্ত্রীর কাছে একই দাবি তুলেছিলেন মুখ্যমন্ত্রী। - গত এপ্রিলেই, হাসিনার ভারত সফরের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী - একশো দিনের কাজ, সর্বশিক্ষা অভিযান, দীনদয়াল উপাধ্যায় গ্রাম জ্যোতি যোজনা-সহ একাধিক প্রকল্পে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তোলেন তিনি - এবার রাষ্ট্রপতি নির্বাচনের আবহে ফের সেই দাবি আরও জোরদার করতে চলেছেন মমতা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেও, একইসঙ্গে বিজেপি বিরোধিতাতেও শান দিয়ে রাখছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। শুক্রবার রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিরোধী শিবিরের বৈঠকেও যোগ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষ্য, রাষ্ট্রপতি পদে বিরোধী শিবিরের অভিন্ন প্রার্থী স্থির করা।

First published: May 25, 2017, 11:21 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर