• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • MAMATA BANERJEE SONIA GANDHI MEETING TODAY EYES OF ALL OPPOSITIONS IN DELHI AKD

Mamata Banerjee Sonia Gandhi Meeting today| আজ মমতা সোনিয়ার চা চর্চা, দেশের মাঠে দশ নম্বর জার্সি বাংলার মেয়ের জন্যই রাখা?

মমতা সোনিয়া আবার এক ফ্রেমে বন্দি হবেন আজ। ফাইল চিত্র

Mamata Banerjee Sonia Gandhi Meeting today| কিংবদন্তি প্রাক্তন চা-ওয়ালা তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাহিনীকে উৎখাত করতে মমতা বন্দ্যোপাধ্যায় ও সোনিয়া গান্ধির চা চর্চার দিকে আজ তাকিয়ে থাকবে দেশ।

  • Share this:

#নয়াদিল্লি: শেষ বার তাঁদের দেখা হয়েছিল ভার্চুয়ালি। ২০২০ সালে জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা বাতিল নিয়ে আলোচনা বসেছিলেন তাঁরা। আজ বিকেল সাড়ে চারটেয়  চা- চা চর্চায় মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) আমন্ত্রণ জানিয়েছেন সোনিয়া গান্ধি (Sonia Gandhi)। কিংবদন্তি প্রাক্তন চা-ওয়ালা তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) বাহিনীকে  উৎখাত করতে এই নব্য চা চর্চার দিকে আজ তাকিয়ে থাকবে দেশ।

এই দিনটার ভিত্তিপ্রস্তর তৈরি হয়েছিল ২ মে মমতা বন্দ্যোপাধ্যায়ের জয় সূচিত হবার পরেই। বহু বিরোধী নেতাই তাকে শুভেচ্ছা জানান। ২০০-র বেশি আসনে জিতে খুব অল্প সময়ে দেশে বিজেপির পাল্টা হাওয়া তৈরি করার ক্ষেত্রে আইকন হয়ে ওঠেন মমতা। করোনার প্রকোপ কমলে মমতা বিরোধী নেতাদের সঙ্গে দেখা করবেন, শুভেচ্ছা বিনিময় হবে একরকম প্রত্যাশিতই ছিল। তাছাড়া সোনিয়ার সঙ্গে মমতার পুরনো সম্পর্ক। তিনি নিজেই স্বীকার করেন, তাঁর রাজনীতিতে হাতেখড়ি অনেকটা রাজীব গান্ধীর হাত ধরেই। কিন্তু রাজ্যে কংগ্রেস বনাম তৃণমূলের তিক্ত সম্পর্ক কোথাও একটা দূরত্ব রচনা করে রেখেছিল। এবার মূলত সোনিয়ার উদ্যোগেই পাল্টা হাওয়া বইতে শুরু করেছে। পেগাসাস ইস্যুকে সামনে রেখে আরও কাছাকাছি আসে দুই দল।

মমতা শিবির মনে করছে, কংগ্রেসকে বাদ দিয়ে এই মুহূর্তে সার্বিক প্রতিরোধ গড়ে তোলা সম্ভব নয়। মঙ্গলবারই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন তিন হেভিওয়েট কংগ্রেস নেতা, কমল নাথ, আনন্দ শর্মা এবং অভিষেক মনু সিঙ্ঘভি । জোটের কথা প্রকাশ্যে না বললেও কমলনাথ বলেছিলেন, "মমতা মে ক্ষমতা হ্যাঁ।" অর্থাৎ  মাঠে যে তাঁকে বড় জায়গা দেওয়া হবে, সেটা একরকম বুঝিয়ে দিয়েছেন কমল নাথ।

আজ সোনিয়া মমতার মিটিংয়ে যে বিরোধী শক্তির উত্থান নিয়ে কথা হবে সে বিষয়ে কোন ঢাকঢাকও গুড়গুড় নেই। প্রসঙ্গত আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গেও দেখা হবে মমতার। বিজেপির রথ দিল্লিতে থামিয়েছেন কেজরিওয়াল। তাই মুখোমুখি মমতা কেজরিওয়ালও এই মুহূর্তে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

উল্লেখ্য শরদ পাওয়ারও মমতা বন্দ্যোপাধ্যায়ের দর্শন প্রত্যাশী। যদিও মমতা শরদ বৈঠক এ যাত্রা হবেই এমনটা এখনও বলা যাচ্ছে না তবে যদি হয় তাহলে পূর্ব ভারতের মমতা, মধ্য ভারতের পাওয়ার এবং দিল্লির সোনিয়া- একটি অভিনব ত্রিশঙ্কু রচনা সম্ভাবনা তৈরি হবে জাতীয় রাজধানীতে।

২০০১ সালে সোনিয়া বুঝিয়ে দিয়েছিলেন তাঁর প্রত্যুৎপন্নমতিত্ব। দ্রুত ইউপিএ ১ গড়ে তুলেছিলেন তিনি। এবার এই মাঠেই হয়তো নেমে পড়তে পারেন সোনিয়া। তবে দশ নম্বর জার্সিতে রাখতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্যই, এ নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই।

Published by:Arka Deb
First published: