• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Mamata Banerjee| Sonia Gandhi| মমতার অনুরোধ সত্বেও বিরোধী ঐক্য গড়তে উদ্যোগ নেননি সোনিয়া: তৃণমূল

Mamata Banerjee| Sonia Gandhi| মমতার অনুরোধ সত্বেও বিরোধী ঐক্য গড়তে উদ্যোগ নেননি সোনিয়া: তৃণমূল

মুখোমুখি মমতা বন্দ্যোপাধ্যায়-সোনিয়া গান্ধী। তৃণমূলের দাবি এই বৈঠক ফলপ্রসূ হয়নি।

মুখোমুখি মমতা বন্দ্যোপাধ্যায়-সোনিয়া গান্ধী। তৃণমূলের দাবি এই বৈঠক ফলপ্রসূ হয়নি।

Mamata Banerjee| Sonia Gandhi| ২০২৪-এর নির্বাচনের আগে বিরোধী জোট গড়তে তৎপর নয় কংগ্রেস। বরং যথেষ্ট তৎপর তৃণমূল। বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিকে এক ছাতার তলায় আনতে উদ্যোগ নেয়নি কংগ্রেস। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর বিরুদ্ধে এমনই অভিযোগ তুলেছে তৃণমূল কংগ্রেস।

  • Share this:

#নয়াদিল্লি: জাতীয় স্তরে বিরোধী জোট গঠন নিয়ে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের তরজা তুঙ্গে। অভিযোগ এবং পাল্টা অভিযোগের সরগরম বিরোধী রাজনীতি। একদিকে যখন কংগ্রেসকে দোষারোপ করে দলের সম্প্রসারণ নিয়ে নানা যুক্তি খাড়া করছেন তৃণমূল নেতা সুখেন্দুশেখর রায়, ঠিক তখনই তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে বিজেপির সঙ্গে গোপন বোঝাপড়ার অভিযোগ করছেন কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী।

গত আগস্টে দিল্লি সফরে গিয়ে বিজেপিকে কোণঠাসা করতে বিরোধী শক্তিগুলিকে একজোট করার আহ্বান জানিয়েছিল তৃণমূল। খোদ মমতা বন্দ্যোপাধ্যায় সোনিয়ার সঙ্গে দেখা করে বিরোধী দলগুলোকে এক ছাতার তলায় নিয়ে আসার অনুরোধ জানিয়েছিলেন। মঙ্গলবার সুখেন্দু শেখর রায় অভিযোগ করলেন, "মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলা সত্ত্বেও বিরোধী দলগুলোকে জোটবদ্ধ করার কোন উদ্যোগ নেননি সোনিয়া গান্ধী। তৃণমূলের পক্ষে অনন্তকাল অপেক্ষা করা সম্ভব নয়। তাই অন্য রাজ্যে সংগঠন বিস্তার করছে তৃণমূল।"

আরও পড়ুন- 'মমতাকে স্নেহ করে গান্ধী পরিবার', কেন ক্ষোভ আর অভিমানে ফেটে পড়লেন অধীর চৌধুরী!

সম্প্রতি কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে তৃণমূলে যোগ দিয়েছেন  সুস্মিতা দেব। তিনি বলেন, "ত্রিপুরা, পশ্চিমবঙ্গের মতো রাজ্যে যেখানে কংগ্রেসের কোনও অস্তিত্ব নেই সেখানে কেন তৃণমূলের বিরুদ্ধে প্রার্থী দিচ্ছে কংগ্রেস? অন্যদিকে, যেখানে কংগ্রেস শক্তিশালী সেখানে যখন তৃণমূল যাচ্ছে তখন কেন সমালোচনা করা হচ্ছে।"তৃণমূলের এই অভিযোগ নিয়ে প্রশ্ন করা হলে প্রদেশ কংগ্রেস সভাপতি তথা দলের লোকসভার নেতা অধীররঞ্জন চৌধুরী অত্যন্ত কড়া বাক্যে তৃণমূলের সমালোচনা করেছেন।

আরও পড়ুন-মিসড কলেই কেল্লাফতে! ৭ বছর আগে বিজেপির প্রয়োগ করা ওষুধে ভরসা কংগ্রেসের

তাঁর কথায়, "আলাল দালালদের দিয়ে না বলিয়ে যা বলার মমতা বন্দোপাধ্যায় নিজেই বলতে পারতেন। সারা দেশে কংগ্রেসের প্রাপ্ত ভোট এবং তৃণমূলের প্রাপ্ত ভোটের শতকরা হিসাবে একটিবার চোখ বুলিয়ে নিন। মাত্র ৪ শতাংশ ভোট নিয়ে কংগ্রেসের সঙ্গে নিজেদের তুলনা করছে তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বরূপ সবাই জেনে গিয়েছে। উনি বিজেপির এজেন্ট হিসেবে কাজ করছেন। বাংলায় দিদি দিল্লিতে মোদি এই সমঝোতা হয়েছে ওদের মধ্যে।"

এ ব্যাপারে তৃণমূলের বক্তব্য, রাজনৈতিক দল হিসেবে দেশের বিভিন্ন রাজ্যে সংগঠন বিস্তার করার অধিকার যেকোন দলের। গত আগস্টে দিল্লি সফরে গিয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিকে এক ছাতার তলায় আনতে সোনিয়া গান্ধীকে উদ্যোগ নেওয়ার আরজি জানিয়েছিলেন মমতা। কিন্তু সম্ভবত কংগ্রেস তাদের নিজেদের ঘর সামলাতে ব্যস্ত। এখনও পর্যন্ত তেমন কোনো উদ্যোগ তারা নেয়নি। আমরা অনন্তকাল অপেক্ষা করে বসে থাকতে পারব না। তাই বাধ্য হয়েই একলা চলো  নীতি গ্রহণ করেছে তৃণমূল।

সুখেন্দুশেখর রায়ের কথায়, "সম-মনোভাবপন্ন দলগুলিকে সঙ্গে নিয়ে একটা বিজেপি বিরোধী জোট গঠন করতে চেয়ে ছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ দিন অপেক্ষা করেও কংগ্রেসের তরফ থেকে তেমন কোনও সাড়া মেলেনি।" ত্রিপুরা ও গোয়ায় অত্যন্ত সক্রিয় হয়েছে তৃণমূল কংগ্রেস। উত্তরপ্রদেশ থেকেও কয়েকজন নেতা তৃণমূলে যোগ দিয়েছেন। প্রশ্ন উঠছে, যেসব জায়গায় কংগ্রেসের সম্ভাবনা ছিল সেখানে তৃণমূল শিকড় বিস্তার করছে। তাহলে বিরোধী ঐক্য কোথায় গেল! সেই প্রশ্নের মুখেই পড়তে হয় সুখেন্দুশেখর রায়কে। তার উত্তরে এমনটা বলেছেন সুখেন্দুশেখর।

-RAJIB CHAKRABORTY

Published by:Arka Deb
First published: