দেশ

corona virus btn
corona virus btn
Loading

বড় ঘোষণা! একা সন্তানপালন করা পুরুষ সরকারি কর্মীরাও পাবেন 'চাইল্ড কেয়ার লিভ'

বড় ঘোষণা! একা সন্তানপালন করা পুরুষ সরকারি কর্মীরাও পাবেন 'চাইল্ড কেয়ার লিভ'

এই সিদ্ধান্তকে অভূতপূর্ব ও প্রগতিশীল উন্নতি হিসাবে বর্ণনা করে তিনি বলেছিলেন যে, এটি সরকারি কর্মীরা নিজেদের সুবিধামত নিতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং সোমবার ঘোষণা করেন যে, একা সন্তানপালন করা পুরুষ সরকারি কর্মীরা শিশু পালনের জন্য ছুটি নিতে পারবেন। তিনি বলেন, শিশু যত্নের ছুটি কেবলমাত্র এমন কর্মীদেরই দেওয়া হবে যারা একক মা-বাবা অর্থাৎ যাদের বিবাহবিচ্ছেদ হয়েছে৷ কোনও বিধবা এমনকি অবিবাহিতও এই সুবিধা পাবেন৷ এই সিদ্ধান্তকে অভূতপূর্ব ও প্রগতিশীল উন্নতি হিসাবে বর্ণনা করে তিনি বলেছিলেন যে, এটি সরকারি কর্মীরা নিজেদের সুবিধামত নিতে পারবেন। তিনি আরও বলেন, এই সিদ্ধান্তের সাথে সম্পর্কিত নির্দেশগুলি কিছু সময় আগে নেওয়া হলেও কিছু কারণে এটি জনসাধারণের কাছে পৌঁছাতে পারেনি।

এই নিয়মে আরও শিথিলতা প্রদান করে, কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে, বর্তমানে যে সকল কর্মচারীরা শিশু পালনে ছুটি বা চাইল্ড কেয়ার লিভ চান তাদের ইতিমধ্যে অনুমোদন দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, তিনি আরও বলেছেন যে, কর্মীরা সন্তানের যত্নের ছুটিতে থাকতে চান তিনি এই ছুটি ভ্রমণের ছাড় হিসেবেও পেতে পারেন। তিনি আরও বলেন যে, প্রথম বছরে পুরো বেতনের ছুটি শিশু যত্নের ছুটি হিসাবে ব্যবহার করা যেতে পারে। একই সময়ে, পাওনা ছুটির মাত্র ৮০ শতাংশ শিশু যত্নের জন্য ব্যবহার করা হবে।

জিতেন্দ্র সিংহ আরও একটি সংস্কার সম্পর্কে বলেন, এখন যে কোনও সরকারি কর্মী প্রতিবন্ধী শিশুর যত্নের জন্য শিশু যত্নের ছুটি নিতে পারবেন। এর আগে সন্তানের সর্বোচ্চ বয়সসীমা ২২ বছর নির্ধারণ করা হয়েছিল।

জিতেন্দ্র সিং আরও বলেছেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই জাতীয় সংস্কারের ব্যাপারে ব্যক্তিগত আগ্রহ দেখিয়েছেন। এবং এই কারণে অনেক সিদ্ধান্ত আলাদা করা যেতে পারে। তিনি বলেছিলেন যে গত ৩ বছরে সরকার অনেক সংস্কারী পদক্ষেপ নিয়েছে। এই সমস্ত সংস্কারের লক্ষ্য হল সরকারি কর্মীদের দক্ষতা বাড়ানো এবং সঠিকভাবে তা কাজে লাগানো৷ তিনি আরও যোগ করেছেন যে বিগত বছরগুলিতে সরকারি কর্মীদের বিরুদ্ধে দুর্নীতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে।

Published by: Pooja Basu
First published: October 27, 2020, 12:16 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर