দেশ

corona virus btn
corona virus btn
Loading

একের পর এক দুর্দান্ত রেসিপি ! ইউটিউবে ৭০ বছরের ঠাকুমার সব রান্নাই ভাইরাল

একের পর এক দুর্দান্ত রেসিপি ! ইউটিউবে ৭০ বছরের ঠাকুমার সব রান্নাই ভাইরাল
Video grab of 'Apli Aaji'. (Credit: YouTube)

একটা চ্যানেল করলে কেমন হয় ঠাকুমার নামে? যেমন ভাবনা, তেমন কাজ! YouTube-এ আত্মপ্রকাশ করলেন আপলি আজি!

  • Share this:

#মুম্বই: বয়সটা যে বেশিরভাগ ক্ষেত্রেই ম্যাটার করে না, সেটা তো তাঁর ইতিমধ্যেই YouTube স্টার হয়ে যাওয়াই বলে দিচ্ছে!

খবর বলছে যে সত্তর বছরের সুমন ধমানে এখন চর্চার তুঙ্গে। চল্লিশ পেরোলেই যেখানে চালশে দেখা যাচ্ছে আজকাল, তরুণ প্রজন্ম যেখানে স্ট্রেস আর অবসাদে জর্জরিত, সেখানে সুমন বুড়ো হাড়েই রীতিমতো ভেল্কি দেখিয়ে চলেছেন।

রন্ধনে দ্রৌপদী সুমন রান্নার রেসিপি দিয়ে একটা ভিডিও ছেড়েছিলেন YouTube-এ। আর দেওয়া মাত্রই সেই ভিডিও একদম সুপার-ডুপার হিট। ‘আপলি আজি’ (Aapli Aaji) নাম দিয়ে এক চ্যানেল খুলেছেন তিনি। মরাঠি ভাষায় যার অর্থ আপনাদের ঠাকুমা!

জানা গিয়েছে যে, আহমেদনগর থেকে ১৫ কিলোমিটার দূরে সারোলা কাসার গ্রামে সুমনের বাড়ি। সেখান থেকেই মহারাষ্ট্রের ট্র্যাডিশনাল রান্নার একটা ভিডিও প্রথমবার তিনি YouTube-এ পোস্ট করেছিলেন। বাকিটা ইতিহাস। আজ YouTube-এ সুমনের ফলোয়ারের সংখ্যা ৬ লক্ষেরও বেশি। তাঁর পোস্ট করা ভিডিও দেখেছেন ৫.৭ কোটি মানুষ।

কিন্তু সত্তর বছরে উপনীত হয়ে YouTube-এ ভিডিও পোস্ট করা সুমন শিখলেন কী ভাবে? নেপথ্যে আছেন তাঁর নাতি! এই বছরেই জানুয়ারি নাগাদ সুমনের ১৭ বছরের নাতি যশ পাঠক আবদার করেন বাড়িতে তৈরি পাও ভাজি খাবেন বলে। YouTube-এ বেশ কয়েকটি ভিডিও দেখার পর আত্মবিশ্বাসী ঠাকুমা বলেন- তিনি এর চেয়ে অনেক ভালো পাও ভাজি বানাতে পারেন। সুমন যখন পাও ভাজি বানাতে শুরু করেন, তখন যশের মাথাতেই বিদ্যুতের মতো আইডিয়া খেলে যায়। একটা চ্যানেল করলে কেমন হয় ঠাকুমার নামে? যেমন ভাবনা, তেমন কাজ! YouTube-এ আত্মপ্রকাশ করলেন আপলি আজি!

প্রথমবার আজি পোস্ট করেছিলেন সাবেকি করলার তরকারির ভিডিও। যার ভিউ দেখতে দেখতে বেড়েই চলে। এর পর আর সুমন থামেননি। সঙ্গে আছেন নাতিও। যশ আবার ঠাকুমাকে একটু-আধটু ইংরেজিও শিখিয়ে দিয়েছেন। যাতে সুমন উপাদানগুলোর নাম ইংরেজিতে বলতে পারেন। বলা বাহুল্য, কোনও কুকিং কোর্স সুমন করেননি, ইন্টারনেটে যে লক্ষ লক্ষ রেসিপি আছে সেটাও তিনি জানেন না। মা, ঠাকুমার কাছ থেকে শেখা ঐতিহ্যশালী মরাঠি রান্নার রেসিপিই তিনি জানেন। আর তার স্বাদই এখন চেটেপুটে নিচ্ছে সবাই। সুমনও বাদামের চাটনি, মরাঠি মিষ্টি, নানা রকম সবজি, বেগুনের তরকারির রেসিপি ধীরে ধীরে দিয়ে চলেছেন। দেখতে দেখতে কয়েক লক্ষে পৌঁছে গিয়েছে সুমনের ফলোয়ারের সংখ্যা।

সুমন ইতিমধ্যেই ১৫০টি রেসিপি পোস্ট করেছেন। কোনও দিন তাঁর YouTube চ্যানেল হবে, সেটা স্বপ্নেও ভাবেননি তিনি। কিন্তু এখন এটা তাঁর জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। এ ভাবেই আরও বহু মহিলাকে নিজের অজান্তেই বেঁচে থাকার পথ দেখিয়ে দিয়েছেন আজি।

Published by: Siddhartha Sarkar
First published: October 30, 2020, 11:12 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर