Covid-19 alert: ১৪ এপ্রিল থেকেই কি মহারাষ্ট্রে সম্পূর্ণ লকডাউন! পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতিও উদ্বেগ তৈরি করেছে

Covid-19 alert: ১৪ এপ্রিল থেকেই কি মহারাষ্ট্রে সম্পূর্ণ লকডাউন! পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতিও উদ্বেগ তৈরি করেছে

১৪ এপ্রিল থেকেই কি মহারাষ্ট্রে সম্পূর্ণ লকডাউন

আগামী ১৪ এপ্রিল থেকে গোটা রাজ্যে সম্পূর্ণ লকডাউন চলতে পারে। রবিবার জানালেন মহারাষ্ট্রের (Maharashtra) স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে।

  • Share this:

    #মুম্বই: অগত্যা লকডাউনেরই (Lockdown) সিদ্ধান্তই নিতে চলেছে মহারাষ্ট্র সরকার। আগামী ১৪ এপ্রিল থেকে গোটা রাজ্যে সম্পূর্ণ লকডাউন চলতে পারে। রবিবার জানালেন মহারাষ্ট্রের (Maharashtra) স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। রবিবার টাস্ক ফোর্সের সঙ্গে একটি অনলাইন বৈঠক সারেন রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধভ ঠাকরে। সেই বৈঠকে চিকিৎসকরা করোনা (Corona) শৃঙ্খল ভাঙার জন্য় লকডাউনের পরামর্শ দেন। এর পরে রাজ্যের অন্যান্য মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় আগামী ১৪ এপ্রিল থেকে গোটা মহারাষ্ট্রে লকডাউন জারি হওয়ার সম্ভাবনা রয়েছে।

    ঠিক কতদিন ধরে লকডাউন চলবে সেই বিষয়ে টাস্ক ফোর্সের সঙ্গে বৈঠকে আলোচনা করেন ঠাকরে। অধিকাংশ চিকিৎসকই ১৪ দিন লকডাউন করার পরামর্শ দিয়েছেন। যদিও উদ্ধভ ঠাকরে চান ৮ দিনের লকডাউন। এছাড়াও এই লকডাউন পরিস্থিতিতে অর্থনীতি নিম্নমুখী হলে কী করণীয় সেই বিষয়েও আলোচনা হয়। কিন্তু ঠিক কতদিনের জন্য লকডাউন চলবে তা এখনও নিশ্চিত করে বলা হয়নি।

    তবে লকডাউন ছাড়াও আর কী কী উপায় করোনা সংক্রমণ ঠেকানো সম্ভব, তা নিয়েও এদিন বৈঠকে আলোচনা হয়। এছাড়াও যে ভাবে রেকর্ড সংখ্যক মানুষ প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছেন, তাতে মহারাষ্ট্রের হাসপাতালে বেডের সংখ্যাতেও ঘাটতি দেখা যাচ্ছে। এমনকি পর্যাপ্ত পরিমাণে অক্সিজেনেরও অভাব দেখা যাওয়ায় চিন্তা বেড়েছে।রাজেশ তোপে জানিয়েছেন রাজ্যের প্রতিটি জেলায় যাতে অক্সিজেন প্লান্ট তৈরি করা যায়, সেই ব্যাপারেও সরকার ভাবছে। এছাড়াও প্রতিটি বেসরকারি হাসপাতালে যাতে যথেষ্ট পরিমাণে রেমডিসিভির ইনজেকশন থাকে সেই ব্যাপারেও আলোচনা হয়েছে।

    রাজ্যে যাতে এই সময়ে কোভিড বিধি মানা হয় এবং কোভিড বিধি লঙ্ঘণ করলে উপযুক্ত শাস্তি দেওয়া হবে বলেও জানিয়েছে মহারাষ্ট্র সরকার। এদিন বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী অমিত দেশমুখ, রাজ্যের প্রধান সচিব সীতারাম কুন্তে। লকডাউন নিয়ে আগামীকাল সোমবারও অর্থমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন উদ্ধভ ঠাকরে। সেই বৈঠকে কতদিন লকডাউন চলবে সেই নিয়েও আলোচনা হবে।

    মহামারীর কথা মাথায় রেখে ইতিমধ্যেই মহারাষ্ট্রে জারি রয়েছে বিভিন্ন বিধি নিষেধ। সপ্তাহান্তে লকডাউন, নাইট কার্ফু সহ বিভিন্ন বিষয়ে রয়েছে নিষেধাজ্ঞা। এগুলি আগামী ৩০ এপ্রিল পর্যন্ত জারি থাকবে।

    প্রসঙ্গত,পশ্চিমবঙ্গে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১১ এপ্রিল পর্যন্ত ৬,১৪,৮৯৬। মৃত্যু হয়েছে ১০,৪০০ জনের। শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রামিত হয়েছেন ৪,৩৯৮ জন। মৃত্যু হয়েছে ১০ জনের।সংক্রামিতের সংখ্যা গত বছরের রেকর্ড ভেঙে চুরমার করে দিয়েছে। তাই এই সংখ্যা বাংলার মানুষকেও উদ্বেগে ফেলেছে।

    Published by:Swaralipi Dasgupta
    First published: