Chandra Grahan 2020: আজ দশকের প্রথম চন্দ্রগ্রহণ, এরপর সারা বছরে কবে আসবে সুযোগ জেনে নিন

Chandra Grahan 2020: আজ দশকের প্রথম চন্দ্রগ্রহণ, এরপর সারা বছরে কবে আসবে সুযোগ জেনে নিন

আজ রাতের বেলায় চন্দ্রগ্রহণ। রাত ১০ টা ৩৭ মিনিটে শুরু হবে গ্রহণ। চন্দ্রগ্রহণের মূল সময় ১২:৪০। উপচ্ছায়া গ্রহণ হয় সম্পূর্ণ কালো ছায়ায়?

  • Share this:

BISWAJIT SAHA

#কলকাতা: দশকের প্রথম চন্দ্রগ্রহণ আজ অর্থাৎ শুক্রবার রাতে। তবে এই গ্রহণ, পূর্ণগ্রাস গ্রহণ নয়। এদিন হবে উপচ্ছায়া গ্রহণ। অর্থাৎ চন্দ্রের প্রভাব কিছুটা ফিকে হবে। একেবারে কালো ছায়া ছাদের ওপর পড়বে এমনটা নয়।

শুক্রবার রাত ১০ টা ৩৭ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হবে। মধ্যরাত ছাড়িয়ে ২:৪২ মিনিট  পর্যন্ত চলবে চন্দ্রগ্রহণ । তবে মাঝরাত ১২ টা ৪০ মিনিটে গ্রহণের পূর্ণ সময়। মহাকাশ বিজ্ঞানী সন্দীপ চক্রবর্তী বলেন, "উপচ্ছায়া গ্রহণ ঠিক গ্রহণের মত বোঝা যাবে না। যারাাা সব সময় পূর্ণিমার চাঁদ দেখেন। একমাত্র তারাাই খালি চোখে বুঝবেন কিছুটাা ফিকে হয়েছে চাঁদের জৌলুস। এটা আসলে উপচ্ছায়া গ্রহণ। প্রকৃষ্টট ছায়া চন্দ্রগ্রহণ নয়।"

এ বছরে মোট চারটি উপগ্রহ হবে চাঁদের। জানুয়ারির ১০-১১ তারিখের রাত দিয়ে শুরু। এরপর উপছায়া গ্রহণ হবে ৫/৬ জুনের রাতে। জুনের পর জুলাই মাসেই আবারও চন্দ্রগ্রহণ। জুলাই মাসের চন্দ্রগ্রহণ হবে ৪ ও ৫ জুলাই এর রাতে। এবছরের মত শেষ চন্দ্রগ্রহণ হবে ২৯/৩০ নভেম্বরের রাতে।

শুধু চন্দ্রগ্রহণ নয়, ২০২০ সালে সূর্য গ্রহণ হবে দু’বার। একবার ভারত থেকে দেখা যাবে। দ্বিতীয়টা দেখা যাবে দক্ষিণ আফ্রিকা ও দক্ষিণ আমেরিকাতে। এ বছরে সূর্য গ্রহণ হবে ২১ জুন। যেটা দিল্লিসহ ভারতের বেশ কিছু জায়গা থেকে দেখা যাবে। তবে ১৪ ডিসেম্বর যে পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ হবে ভারত থেকে দেখা যাবে না। মহাকাশ বিজ্ঞানী সন্দীপ চক্রবর্তী বলেন, আজ রাতের চন্দ্রগ্রহণ আসলে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। অনেকটা শহরকে বাইপাস করে রিং রোড দিয়ে চলে যাওয়ার মতো ঘটনা।

First published: 08:17:43 PM Jan 10, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर