• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • LUDHIANA SUB INSPECTOR TURNS TEACHER TO PREPARE STUDENTS FOR POLICE RECRUITMENT EXAM SWD TC

মানবিক! পুলিশের নিয়োগ পরীক্ষার জন্য শিক্ষকের ভূমিকায় লুধিয়ানার সাব-ইন্সপেক্টর

প্রতীকী ছবি

পঞ্জাব পুলিশ নিয়োগ পরীক্ষা আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

  • Share this:

#লুধিয়ানা: পড়ুয়াদের জন্য পুলিশ হয়ে গেল শিক্ষক। পঞ্জাব পুলিশ নিয়োগ পরীক্ষা আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে। কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর পদে চারটি পদে পরীক্ষা হওয়ার কথা রয়েছে। আর তাই পরীক্ষার্থীরা শারীরিক ট্রেনিংয়ের পাশাপাশি লিখিত পরীক্ষা প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে। আর পরীক্ষার্থীদের সাহায্য করার জন্যএবার এগিয়ে এলেনস্টেশন হাউস অফিসাররা। বর্তমানে চাকরির পাশাপাশি শিক্ষকের ভূমিকাও পালন করছেন তাঁরা।

এর আগে অবশ্য প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে পেশাদার শিক্ষকদের দিয়ে অনলাইন সেশন শুরু করানো হয়েছিল, কিন্তু কয়েকজন স্বেচ্ছায় এই কাজটি করেনি। পিএইউ থানার (PAU police station) এসএইচও সাব-ইন্সপেক্টর ( SHO Sub inspector) ২৯ বছর বয়সী জাস্কানওয়াল সিং (Jaskanwal sing) বলেছেন, তিনি ইতিমধ্যে ভারতীয় সংবিধান এবং এর বৈশিষ্ট্য নিয়ে এক ঘন্টার বক্তৃতা রেকর্ড করেছেন এবং এটি লুধিয়ানা পুলিশের (Ludhiana police)অফিসিয়াল YouTube চ্যানেলে এবং Facebook পেজে শেয়ার করেছেন।

তিনি বলেন, ‘আমরা জানি পরীক্ষায় উত্তীর্ণ হতে কতটা কষ্ট করতে হয়। উপরন্তু,যাঁরা কোচিংয়ের খরচ বহন করতে পারে না তাদের জন্য এটি আরও কঠিন হয়ে ওঠে। তবে আমাদের মনে হয় তাঁদেরও সমান সুযোগ পাওয়া উচিত। এই অতিমারী সময়ে পরীক্ষার্থীদের সহায়তা করতে পেরে আমরা আনন্দিত’। তিনি প্রার্থীদের সব ধরণের সাহায্য করছেন। তিনি আরও বলেন,‘লুধিয়ানা পুলিশের সঙ্গে যুক্ত এমন অনেক কর্মী রয়েছে যাঁরা তাঁদের সন্তানদের গাইড করানোর জন্য আমাকে অনুরোধ করেছেন’।

সাব-ইন্সপেক্টর জাস্কানওয়াল এর আগে সীমান্ত নিরাপত্তা বাহিনীতে অর্থাৎ বিএসএফে সহকারী কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন এবং ২০১৩ সালে ইউপিএসসি আয়োজিত কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী পরীক্ষায় সারা ভারতে ১৫৪ তম স্থান অর্জন করেছিলেন। জাস্কানওয়ালের মতো হাইবোয়াল থানার এসএইচও-র ৩০ বছর বয়সী সাব-ইন্সপেক্টর নীরজ চৌধুরীও তার কাজ করছেন। তিনি জানিয়েছেন,‘আমি ভারতীয় রাষ্ট্রব্যবস্থা নিয়ে একটি বক্তৃতা তৈরি করেছি। শীঘ্রই এটি অনলাইনে আপলোড করা হবে,যা প্রার্থীদের লিখিত পরীক্ষায় প্রস্তুতি নিতে সাহায্য করবে’।

সদর দফতরের অ্যাডিশনাল ডেপুটি কমিশনার (Additional deputy commissioner) অশ্বিনী গোটিয়াল (Ashwini Gotyal) বলেন, ‘১৪ জুলাই থেকে পুলিশে নিয়োগে যাঁরা পরীক্ষা দেবেন, সেই সমস্ত যোগ্য প্রার্থীদের জন্য বিনামূল্যে অনলাইন ক্লাস চালু করে। মূলত. রেকর্ড করা ভিডিওগুলি লুধিয়ানা পুলিশের ইউটিউব চ্যানেলে সংরক্ষণ করা হচ্ছে’।

Published by:Swaralipi Dasgupta
First published: