Home /News /national /
অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে LPG ট্রান্সপোর্ট কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশন, প্রভাব পড়বে রান্নার গ্যাস সরবরাহে

অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে LPG ট্রান্সপোর্ট কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশন, প্রভাব পড়বে রান্নার গ্যাস সরবরাহে

অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে LPG ট্রান্সপোর্ট কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশন, সমস্যায় পড়তে চলেছেন এলপিজি ব্যবহারকারীরা

  • Share this:

     #কলকাতা: মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ বাড়িয়ে আগামিকাল থেকে ধর্মঘটের পথে পূর্বাঞ্চলের বাল্ক এলপিজি ট্রান্সপোর্ট কনট্রাক্টর অ্যাসোসিয়েশন। আগামীকাল অর্থাৎ সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছেন LPG ট্রান্সপোর্ট কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশন ৷ গোটা পূর্বাঞ্চল জুড়ে ৪ হাজার ২০০ ট্যাঙ্কার চালায় তারা। তেল সংস্থাগুলির নয়া নীতির প্রতিবাদে সোমবার থেকে ধর্মঘটে যাচ্ছেন এলপিজি সরবরাহকারীরা ৷ এর ফলে ব্যাপক প্রভাব পড়তে চলেছে LPG গ্যাস সরবরাহে ৷ ধর্মঘটের ফলে কমবে যোগান ৷ প্রয়োজনে এলপিজি অর্থাৎ রান্নার গ্যাস আর না মিললে সমস্যায় পড়বেন গ্যাস ওভেন ব্যবহারকারী হাজার হাজার মানুষ ৷

    গ্যাস শেষ হয়ে গেলে আর চড়বে না হাঁড়ি ৷ এলপিজি ছাড়া প্রতিদিনের ডাল-ভাতের যোগান দিতে সমস্যায় পড়বেন সাধারণ মানুষ ৷ এই ধর্মঘটের ফলে এলপিজি সরবরাহ বন্ধ রাখবে প্রায় ৭,৫০০ বুলেট ট্যাঙ্কার ৷সংগঠনটির অভিযোগ, টেন্ডারে নয়া নিয়মের নামে আসলে গ্যাস ট্যাঙ্কার ব্যবসায়ীদের স্বার্থ বিরোধী কাজ করছে তেলসংস্থাগুলি। তবে সেই ধর্মঘটের জের পৌঁছবে রান্নাঘর থেকে পরিবহন সর্বত্র। গ্যাসের কালোবাজারির আশঙ্কাও রয়েছে।

    তেল সংস্থাগুলির নতুন নীতি নিয়ে অসন্তুষ্ট LPG ট্রান্সপোর্ট কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশন ৷ নয়া নীতি অনুযায়ী, নাগাল্যান্ডের রেজিস্ট্রেশন হলে সেই ট্যাঙ্কার এলপিজি বহন করতে পারবে না ৷ অথচ অধিকাংশ গাড়িরই রেজিস্ট্রেশন নাগাল্যান্ডের। গাড়ি রেজিস্ট্রেশন এবার থেকে রাজ্য অনুযায়ী হবে। যে রাজ্যের গাড়ি সেই রাজ্যেই চলবে। তাতেই আপত্তি ব্যবসায়ীদের। কেন্দ্র রাজ্যের প্রতি বিমাতৃসুলভ আচরণ করছে বলে অভিযোগ।

    গোটা দেশে মোট ট্যাঙ্কার চলে ২৬ হাজার। অন রোড রয়েছে ১৯ হাজার। বাকি ট্যাঙ্কার বসে আছে। নতুন টেন্ডারে নিয়ম প্রতি গাড়িতে দু’জন চালক দিতে হবে। এখন ১৪ টনের বদলে ২১ টনের ট্যাঙ্কার দিতে হবে। যাঁরা নতুন এই ব্যবসায়ী আসবেন, তাঁদের প্রাধান্য বেশি। ট্যাঙ্কার চালানো চালকের সংখ্যা ২২ হাজার। একশো দিনের কাজের জন্য নতুন চালক আসছেন না। একজন চালক হলে, ধরা পড়লে প্রথম বারে ১ লক্ষ, দ্বিতীয় বারে ২ লক্ষ টাকা জরিমানা, তৃতীয় বারে ৫ লক্ষ, তারপর ধরা পড়লে ব্যবসা বন্ধ। ৩ বছর আগে জরিমানার অঙ্ক ছিল ১, ২ ও ৫ হাজার। তারপর ধরা পড়লে সাময়িক ভাবে বন্ধ থাকত।

    টেন্ডারে শর্ত চাপানো হয়েছে যে, এলপিজি সরবরাহের জন্য চাই নতুন গাড়ি ৷ প্রতি গাড়িতে ২ জন চালক রাখতে হবে ৷ পূর্ব ভারতের ৪,২০০ ট্যাঙ্কার পড়ছে এই নীতির আওতায় ৷ এই শর্তগুলি মানতে নারাজ LPG ট্রান্সপোর্ট কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশন ৷ সোমবার থেকে এলপিজি সরবরাহের অনির্দিষ্টকালের এই ধর্মঘটে LPG গ্যাস সরবরাহে সমস্যার আশঙ্কা তৈরি হয়েছে ৷

    First published:

    Tags: Indefinite strike, LPG, LPG indefinite strike, LPG transport owners Strike

    পরবর্তী খবর