#ButtonDabaoDeshBanao: নতুন ভোটাররা জেনে নিন ভোটদানের নিয়মকানুন, সঙ্গে রইল Network18

Bangla Editor | News18 Bangla
Updated:Apr 29, 2019 05:42 PM IST
#ButtonDabaoDeshBanao: নতুন ভোটাররা জেনে নিন ভোটদানের নিয়মকানুন, সঙ্গে রইল Network18
Bangla Editor | News18 Bangla
Updated:Apr 29, 2019 05:42 PM IST

নির্বাচন কমিশন অনুযায়ী প্রথম পর্যায় মোট ৯১ সিটে ৬৯.৫০ শতাংশ ভোট আর দ্বিতীয় পর্যায় মোট  ৯৫ সিটে ৬৯.৪৪ শতাংশ ভোট পড়েছিল। সেখানে মিডিয়া রিপোর্ট অনুযায়ী তৃতীয় পর্যায় ১১৭ সিটে ৬৩.২৪ শতাংশ ভোট পড়েছিল। এই ভাবে মোট ৩০৩ সিটে ৬৭.৩৯ শতাংশ ভোট পড়েছে। কিন্তু বেশ কিছু রিপোর্ট এমন দাবী করেছে যে এই বছর ভোটের হার ২০১৪ সালের থেকে কম। এমন সময় আপনার নেটওয়ার্ক ১৮-এর উদ্যোগ বটন দাবাও অভিযানে সামিল হন। অনেকে আগেই এই উদ্যোগে জুড়ছেন।

এমন সময় ওই ভোটারদের উপর ধ্যান দেওয়া উচিৎ, যারা এইবার প্রথম ভোট দেবেন। ২০০০ সালে যারা জন্মেছে তাঁরা এই বার প্রথম ভোট দেবেন। তরুণ ভোটারদের জানা দরকার যে তাঁরা কী ভাবে নিজের ভোটার আইডি ব্যবহার করে নিজের ভোট কেন্দ্রের খোঁচ নিতে পারবেন। তাঁরা এটাও জানতে পাবেন যে ভোটার লিস্টে তাদের নাম আছে কি না।

নির্বাচন কমিশনের অনুযায়ী ২০১৯ লোকসভায় মোট ৭.৬ কোটি ভোটার এবার প্রথম ভোট দেবেন। এমন মনে করা হয় যে প্রথমবার ভোটারদের প্রভাবিত করা যায় খুব সহজেই। আর তাই এই ভোটারদের প্রভাবিত করার জন্য নতুন নতুন উপায় ব্যবহার করছে। এরকম সময় নতুন ভোটারদের বেশি সচেতন থাকা জরুরী। তাই প্রথমবার ভোটারদের এই পাঁচ কথা জেনে রাখা খুব জরুরী।

ভোটার লিস্টে নিজের নাম আছে কিনা জেনে নিন

ভোটার লিস্টে নিজের নাম আছে কিনা জানার জন্য NSVP পোর্টালে ইলেক্ট্রোল সার্চ যে যান। ফর্মের মধ্য়ে নিজেদের ডিটেল্স ভরে দিন। বা ভোটার কার্ডের EPIC নম্বর দিন। এরপর আপনি সাবমিট করলে আপনি জানতে পারবেন আপনার নাম লিস্টে আছে কি না। EPIC নম্বর হচ্ছে ভোটার কার্ডের উপরে বোল্ডে যে নম্বর লেখা থাকে।

Loading...

কল করুন ১৯৫০-তে

নির্বাচন কমিশন নিজের হেল্পলাইন নম্বর ১৯৫০-কে  ভালো ভাবে প্রোমট করেছে। এই নম্বরে ফোন করে ভোট সম্পর্কে যে কোন খবর আপনি পেয়ে যেতে পারবেন। এছাড়াও আপনি এসএমএস করে আপনার ভোটকেন্দ্রের খবর পেতে পারেন। আপনাকে EPIC লিখে স্পেস দিয়ে আপনার ভোটার আইডি নম্বর লিখে ৫১৯৬৯ নম্বরে বা ১৬৬ নম্বরে পাঠিয়ে দিন। এরপর রিপ্লাইতে যে এসএমএস আসবে তাতে সব তথ্য পেয়ে যাবেন।

cVigil অ্যাপ ব্যবহার করুন

এই বছর cVigil অ্যাপ লঞ্চ করেছে নির্বাচন কমিশন। নির্বাচনী আচরণবিধি ভাঙার ঘটনা দেখলেই এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানো যাবে। যে কেউ এই ঘটনার ছবি তুলে বা ভিডিও তুলে লোকেশন ট্যাগ করে সেটা এই অ্যাপের মাধ্যমে আপলোড করে দিতে পারবেন। সরাসরি সেটা কমিশনের কাছে পৌঁছে যাবে। ১০০ মিনিটের মধ্যে সেই অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেবে কমিশন।

২০১৯ লোকসভা নির্বাচনের তারিখ

প্রথম দফার ভোট ১১ এপ্রিল ২০ টি রাজ্যে ৯১ টি কেন্দ্রে ভোট , দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল ১৩ রাজ্যের ৯৭ আসনে, তৃতীয় ২৩ এপ্রিল ১৪ টি রাজ্যের ১১৫ টি কেন্দ্রে ভোট, চতুর্থ দফায় ২৯ এপ্রিল ৯ টি রাজ্যের ৭১টি কেন্দ্রে ভোট, পঞ্চম দফায় ৬ মে ৭ রাজ্যের ৬১ টি আসনে ভোট, ষষ্ঠ দফায় ১২ মে ৭ রাজ্যের ৪৯ আসনে ভোট , ৭ ম তথা শেষ দফা ১৯ মে ৮ রাজ্যের ৫৯ আসনে ভোট। এর মধ্যে ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল ভোট হয়ে গেছে। ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে ও ১৯ মে ভোট এখনও বাকি আছে।

EVM আর VVPAT

ভোটকেন্দ্রে পৌঁছে দুটো জিনিসের খেয়াল রাখতে হবে - এক EVM আর দ্বিতীয়টি VVPAT। ভোটকেন্দ্রে পৌঁছে প্রথমে প্রমাণপত্র নিতে হবে।এই প্রমাণ পত্রে লেখা থাকবে আপবার বুথ সংখ্যা নম্বর। এরপর আপনাকে ভোট দেওয়ার লাইনে দাঁড়াতে হবে। ভোটকেন্দ্রের ভোট অধিকারী আপনার সই নেবে তারপর আপনার আঙুলে কালি লাগিয়ে দেবে। এরপর আপনি EVM-এ পছন্দের প্রার্থীকে ভোট দিন। এই ভোটে নতুন VVPAT। আর এই VVPAT থেকে যে কাগজ বেরছে তা দেখে আপনি যাচাই করতে পারবেন যে আপনার পছদের প্রার্থীকেই ভোট পড়েছে কিনা।

সঞ্জীব গোয়েঙ্কা নিবেদিত #ButtonDabaoDeshBanao, নেটওয়ার্ক ১৮-এর একটি উদ্যোগ। আপনি আপনার ভোটের অনুভব শেয়ার করুন #ButtonDabaoDeshBanao হ্যাশট্যাগের সাথে।

First published: 05:42:46 PM Apr 29, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर