দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

করোনা থামাতে এবার দেশব্যাপী ৪৫ দিনের লকডাউন? জল্পনার উত্তর দিল PIB ফ্যাক্ট চেক

করোনা থামাতে এবার দেশব্যাপী ৪৫ দিনের লকডাউন? জল্পনার উত্তর দিল PIB ফ্যাক্ট চেক
পিআইবি সেই জাল বিবৃতিটি শেয়ারও করেছে।

বিবৃতিটি আরও জানায়, এনডিএমএ ও পরিকল্পনা কমিশন প্রধানমন্ত্রীর দফতরকে এবং স্বরাষ্ট্রদফতরকে জানিয়েছে এই দফায় ৪৬ দিন লকডাউন চলবে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা সংক্রমণ এখনও বেলাগাম। ফলে .দেশ জু়ড়ে যখন আনলক প্রক্রিয়া কার্যকর করার মরিয়া প্রচেষ্টা চলছে, তখন মানুষের মনের কোনায় বাসা বাঁধছে ভয়ও। সেই ভয়কেই উস্কে দেয় সাম্প্রতিক একটি বিবৃতি। দেখা যায়, দুর্যোগ মোকাবিলা দফতরের তরফে পোস্ট দিয়ে জানানো হয়েছে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে দেশে ফের চালু হবে লকডাউন। এই বিবৃতিটি আরও জানায়, এনডিএমএ  ও পরিকল্পনা কমিশন প্রধানমন্ত্রীর দফতরকে এবং স্বরাষ্ট্রদফতরকে জানিয়েছে এই দফায় ৪৬ দিন লকডাউন চলবে।

কিন্তু সত্যিই কি তাই? পিআইবি ফ্যাক্টচেক জানাচ্ছে গোটা বিষয়টাই গুজব। এনডিএম-এ সাম্প্রতিককালে এমন কোনও নির্দেশিকাই দেয়নি। ইচ্ছাকৃত ভাবেই ভয় ছড়াতে এই ধরনের তথ্য ছড়ানো হচ্ছে। এমনকি জাল করা হয়েছে এইডিএমএ-এর প্যাড। জাল করা হয়েছে ভারত সরকারের স্ট্যাম্পও। গোটা গোটা অক্ষরে সেখানে লেখা, ২৫ সেপ্টেম্বর মধ্যরাত থেকে পুনরায় লকডাইউন করা হোক।

উল্লেখ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত দেখে মার্চ মাসে প্রথম লকডাউন শুরু ঘেষণা করেন। কয়েক দফা লকডাউন চলার দপর জুন থেকে ভারতবর্ষ আনলক পর্বে প্রবেশ করেছে। ধাপে ধাপে শিথিল করা হয়েছে লকডাউনেক বহু নিয়ম। লোকাল ট্রেন এখনও বন্ধ থাকলেও ট্র্যাকে নেমেছে বিশেষ ট্রেন। রাজ্যে রাজ্যে চালু হয়েছে সরকারি বাস পরিষেবা। আন্তঃরাজ্য বিমানও সক্রিয়। এই অবস্থায় লকডাউনের কোনও কারণই দেখছে না প্রশাসন।

বলাই বাহু্ল্য করোনা পরিস্থিতিতে ভাইরাস সংক্রমণের পাশাপাশি বারবার ছড়িয়েছে ফেক নিউজ। সরকার সেই ফেক নিউজ নিয়ন্ত্রণের জন্য ফ্যাক্ট চেক প্ল্যাটফর্মও তৈরি করেছে। তাতেও পুরোপুরি থামেনি গুজবের সংক্রণ।

Published by: Arka Deb
First published: September 13, 2020, 1:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर