Kerala Assembly Election Results 2021: অক্ষত থাকবে দেশের শেষ বামদুর্গ? কেরলে বামেরা এগিয়ে ৭৫ আসনে, খাতা খুলল বিজেপি

Kerala Assembly Election Results 2021: অক্ষত থাকবে দেশের শেষ বামদুর্গ? কেরলে বামেরা এগিয়ে ৭৫ আসনে, খাতা খুলল বিজেপি

করোনা পরিস্থিতি দক্ষতার সঙ্গে সামলানোর পুরস্কার পেতে চলেছে কেরলের পিনারাই বিজয়ন (Pinarai) সরকার (Kerala Government)।

করোনা পরিস্থিতি দক্ষতার সঙ্গে সামলানোর পুরস্কার পেতে চলেছে কেরলের পিনারাই বিজয়ন (Pinarai) সরকার (Kerala Government)।

  • Share this:

    #কেরলঃ করোনা পরিস্থিতি দক্ষতার সঙ্গে সামলানোর পুরস্কার পেতে চলেছে কেরলের পিনারাই বিজয়ন (Pinarai) সরকার (Kerala Government)। এই মুহূর্তে যা ট্রেন্ড, তাতে সকাল সাড়ে আট'টার মধ্যে ব্যবধান স্পষ্ট। পোস্টাল ব্যালট গণনার নিরিখে এই মুহূর্তে কেরলে এগিয়ে রয়েছে বামেরা। ইতিমধ্যেই ৬৬ আসন তাদের হাতে এসেছে। ৪১ আসন নিয়ে দ্বিতীয় স্থানে কংগ্রেস এবং বিজেপি ১ আসনে। অর্থাৎ , কেরলে খাতা খুলল বিজেপি। 

    মাত্র ১ ঘণ্টার ব্যবধানে কেরলে বামেরা এগিয়ে ৮৩ আসনে এগিয়ে বামেরা। কংগ্রেস ৫০টি এবং বিজেপি ৩ আসনে। মাত্র ২০ শতাংশ পোস্টাল ব্যালট গণনার নিরিখে এই ফল। এই মুহূর্তে রাজ্যের ৯৫৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ চলছে।

    এই মুহূর্তে দেশের একমাত্র বামশাসিত রাজ্য কেরল। কেরল বিধানসভায় মোট আসন ১৪০। অর্থাৎ বিধানসভায় সরকার গঠন করতে প্রয়োজন ৭১টি আসন। কেরলের লড়াই মূলত কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট বনাম সিপিএম নেতৃত্বাধীন লেফ্ট ডেমোক্র্যাটিক ফ্রন্টের।  যদিও প্রতি ৫ বছর অন্তর একবার বাম, একবার কংগ্রেস ক্ষমতায় আসে এই রাজ্যে। কিন্তু এবার কী হবে? বুথ ফেরত সমীক্ষা অবশ্য বলছে, কেরলে অনেক এগিয়ে বামেরা।

    প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচবে কেরলের ২০টি আসনের মধ্যে ১৯টিতেই জিতেছিল কংগ্রেস। রাহুল গান্ধি নিজে কেরলের ওয়ানাড থেকে জিতেছিলেন। তাই ২০২১ সালে ইউডিএফ-এর ক্ষমতায় আসার সম্ভাবনা তুমুল। কিন্তু সমীকরণ বদলে যায় করোনার প্রথম ও দ্বিতীয় -দুপর্যায়েই। সরকার ও প্রশাসনের জনমুখী পরিকল্পনা পিনারাজ বিজয়ন সরকারকে ফের ক্ষমতার সামনা-সামনি এনে দেয়। বুথ ফেরৎ সমীক্ষাও তাই বলছে। রাহুল ম্যাজিকের আশায় কংগ্রেস হারানো জমি ফিরে পাওয়ার মরিয়া চেষ্টায় নামলেও তা খুব একটা কাজ করছে না। অধিকাংশ বুথ ফেরৎ সমীক্ষা এগিয়ে রাখছে বামজোটকেই। কেরলের এক্সিট পোল (Kerala Exit Poll Results 2021) বলছে, বাম সরকারকেই কেরলবাসী আগামী পাঁচ বছরের জন্য ক্ষমতায় রেখে দিচ্ছে। গত ৬ এপ্রিল একদফায় কেরলবাসী জানিয়ে দিয়েছেন নিজের মত। কেরালা বিধানসভায় ক্ষমতা দখলের জন্য দরকার ৭১ আসন। Today-Axis My India- এক্সিট পোলে সিপিএম নেতৃত্বাধীন LDF পেতে চলেছে ১০৪-১২০ আসন,কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্রোটিক ফ্রন্ট (ইউডিএফ) পেতে পারে ২০-৩৬ আসন, আর বিজেপি পেতে পারে ০-২ আসন, অন্যান্যরা পেতে পারে ০-২ আসন। Republic-CNX-এক এক্সিট পোলও বলছে বামজোট পেতে পারে ৭২-৮০ আসন, কংগ্রেস জোট পেতে পারে ৫৮-৬৪ আসন, এনডিএ পেতে পারে ১-৫ আসন।
    Published by:Shubhagata Dey
    First published: