JEE মেইনের মতো পড়ুয়াদের স্বার্থে বছরের দু'বার NEET পরীক্ষা? কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর মন্তব্যে ব্যাপক জল্পনা...

JEE মেইনের মতো পড়ুয়াদের স্বার্থে বছরের দু'বার NEET পরীক্ষা? কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর মন্তব্যে ব্যাপক জল্পনা...
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। সংগৃহীত ছবি।

শিক্ষামন্ত্রী এক সাক্ষাৎকারে জানিয়েছেন, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক JEE মেইন ২০২১-এর মতো NEET ২০২১ পরীক্ষাও একবারের বেশি পরিচালনা করার বিষয়ে ভাবছে।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা আবহে প্রায় দশ মাস ধরে বন্ধ রয়েছে দেশের প্রতিটি রাজ্যের স্কুল, কলেজ-সহ সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। করোনা টিকা আবিষ্কারের পরে কয়েকটি রাজ্যে স্কুল খোলার কথা ঘোষণা করা হলেও সব রাজ্যে তা নিদেশ কার্যকর হয়নি। এমতাবস্থায় মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা CBSE এবং ICSE বোর্ডের পরীক্ষা কীভাবে হবে, তা নিয়ে দুশিন্তায় দেশের লক্ষ লক্ষ পড়ুয়া। পরীক্ষা অনলাইনে হবে নাকি অফলাইনে, তা নিয়ে দ্বন্দ্ব রয়েছে। যদিও CBSE বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা সূচি এবং ইঞ্জিনিয়ারিং জয়েন্টের দিনক্ষণ ইতিমধ্যেই ঘোষণা করেছে। কেন্দ্রীয় বোর্ড জানিয়ে দিয়েছে, দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা হবে অফলাইনে। কিন্তু মেডিক্যালের পরীক্ষা কবে হবে, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। আর সেই ধোঁয়াশা আরও গভীর হয়েছে সম্প্রতি কেন্দ্রীর শিক্ষামন্ত্রী ড. রমেশ পোখরিয়ালের মন্তব্যে।

    সোশ্যাল হ্যান্ডেলের পড়ুয়াদের এখন একটাই জিজ্ঞাসা কবে হবে মেডিক্যালের (NEET 2021) পরীক্ষা। Times Now-কে শিক্ষামন্ত্রী এক সাক্ষাৎকারে জানিয়েছেন, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক JEE মেইন ২০২১-এর মতো NEET ২০২১ পরীক্ষাও একবারের বেশি পরিচালনা করার বিষয়ে ভাবছে। উল্লেখ্য, শিক্ষামন্ত্রী জয়েন্ট মেইন পরীক্ষা বছরে একের অধিকবার পরিচালনা করা হবে...বিষয়টি ঘোষণা করার পর থেকেই মেডিক্যালের প্রবেশিকা NEET পরীক্ষাও বছরের একবারের বেশি পরিচালনা করার জন্য অনুরোধ আসতে শুরু করে। তবে আদৌ মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষা কী হবে, তা নিয়ে জল্পনার ইতি ঘটেনি।

    কোনও ব্যাখ্যায় না গিয়ে শিক্ষামন্ত্রী ড. রমেশ পোখরিয়াল জানিয়েছেন, শিক্ষা এবং স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা নিজেদের মধ্যে সম্প্রতি আলোচনা করেছেন, মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষা অর্থাৎ NEET বছরে একবারের বেশি বা দু'বার পরিচালনা করা যায় কিনা, সেই বিষয়ে। সেক্ষেত্রে বছরে দু'বার NEET হওয়ার একটা সম্ভাবনা রয়েছে। তবে বসয়টি নিয়ে এখনও সরকারি কোনও বিজ্ঞপ্তি জারি হয়নি বা পরীক্ষার দিণক্ষণ ঘোষণা হয়নি। প্রসঙ্গত, ২০২০ সালের NEET পরীক্ষা হয়েছিল ১৩ সেপ্টেম্বর।


    Published by:Shubhagata Dey
    First published:

    লেটেস্ট খবর