দশকের শেষ সূর্যগ্রহণ, কলকাতা থেকেও দেখা যাবে বিরল রিং অফ ফায়ার

দশকের শেষ সূর্যগ্রহণ, কলকাতা থেকেও দেখা যাবে বিরল রিং অফ ফায়ার

ভারত ছাড়াও সৌদি আরব, সিঙ্গাপুর, ফিলিপিন্স, অষ্ট্রেলিয়া সহ বেশ কয়েকটি দেশ থেকে দেখা যাবে এই বলয়গ্রাস সূর্যগ্রহণ।

  • Share this:

#কলকাতা: দশকের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে বৃহস্পতিবার। দেখা যাবে বিরল রিং অফ ফায়ারও। টানা তিন ঘণ্টার এই সূর্যগ্রহণ দেখা যাবে কলকাতা থেকেও।

তবে শীতের সকালে আকাশ মেঘলা থাকবে। তাই স্পষ্টভাবে সূর্যগ্রহণ দেখতে পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। ভারত ছাড়াও সৌদি আরব, সিঙ্গাপুর, ফিলিপিন্স, অষ্ট্রেলিয়া সহ বেশ কয়েকটি দেশ থেকে দেখা যাবে এই বলয়গ্রাস সূর্যগ্রহণ।

বলয়গ্রাস সূর্যগ্রহণ কি? সূর্য, চাঁদ ও পৃথিবী এক সরলরেখায় চলে আসলে গ্রহণ হয়। নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবী ও সূর্যের মাঝে এসে পড়ে চাঁদ। তখন পৃথিবীর কিছু জায়গা থেকে সূর্য আংশিক বা পুরোপুরি ঢেকে যায়। চাঁদের ছায়া এসে পড়ে পৃথিবীর উপর। এর ফলে সূর্যকে একটি বলয়ের মত দেখায়।

গ্রহণ দেখা যাবে কলকাতা সহ গোটা দেশেই। তবে দক্ষিণের রাজ্যগুলি একটু বেশি ভাগ্যবান। কেরল, তামিলনাড়ুতে সূর্যের প্রায় ৯৩ শতাংশ ঢেকে যাবে। কলকাতা থেকে দেখা যাবে প্রায় ৪৫ শতাংশ গ্রহণ।

কলকাতায় সকাল ৮.২৭মিনিটে শুরু হবে গ্রহণ। চলবে সকাল ১১.৩২ পর্যন্ত

কোচবিহারে গ্রহণ চলবে সকাল ৮.৩৪ থেকে ১১.২৯ পর্যন্ত

দার্জিলিংয়ে সকাল ৮.৩৩ থেকে ১১.২৪ পর্যন্ত চলবে গ্রহণ

মুম্বইতে গ্রহণ শুরু হবে সকাল ৮.০৪ মিনিটে। চলবে সকাল ১০.৫৫ মিনিট পর্যন্ত।

হায়দরাবাদে সকাল ৮.০৮ থেকে সকাল১১.১০ পর্যন্ত গ্রহণ চলবে

টানা তিন ঘণ্টা ৫ মিনিট চলবে সূর্যগ্রহণ। বলয়গ্রাস গ্রহণের বিরল দৃশ্য দেখতে উৎসাহ তো রয়েছেই। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, খালি চোখে সূর্যগ্রহণ দেখা ক্ষতিকর। তাই অবশ্যই পড়তে হবে সোলার ফিলটার লাগান চশমা।

First published: 08:59:19 AM Dec 26, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर