Home /News /national /
সংরক্ষণের দাবি আরও জোরালো, আজ মুম্বই বনধের ডাক মারাঠা ক্রান্তি মোর্চার

সংরক্ষণের দাবি আরও জোরালো, আজ মুম্বই বনধের ডাক মারাঠা ক্রান্তি মোর্চার

সংরক্ষণের দাবি আরও জোরালো, আজ মুম্বই বন্ধের ডাক মারাঠা ক্রান্তি মোর্চার

  • Share this:

    #মুম্বই:   মারাঠা সম্প্রদায়ের জন্য সংরক্ষণের দাবিতে উত্তপ্ত মুম্বই । মারাঠা সম্প্রদায়ের জন্য ১৬শতাংশ সংরক্ষণের দাবিতে ও মঙ্গলবারে কাকাসাহের শিন্ডে নামক এক যুব নেতার মৃত্যুর প্রতিবাদে মুম্বই ও তার সংলগ্ন এলাকায় বনধের ডাক দিয়েছে মুম্বই ক্রান্তি মোর্চা ।

    সোমবার দুপুরে ঔরঙ্গাবাদের গঙ্গাপুর এলাকায় গোদাবরি নদীতে ঝঁপ দিয়ে আত্মহত্যা করেন কাকাসাহেব । এরপরই গোটা ঔরঙ্গাবাদ জুড়ে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় । কাকাসাহেবের শোকসভায় মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে জনতা । শিবসেনা সাংসদ চন্দ্রকান্ত খাইরে ও কংগ্রেস নেতা সুভাষ জাম্বাস সেখানে উপস্থিত, তাঁদের উপরেও চড়াও হয় জনতা । পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ ।

    সমগ্র মারাঠাওয়াড়া অঞ্চলেই প্রতিবাদি আন্দোলনে নেমেছে ক্রান্তি মোর্চার সদস্যরা । বেশ কয়েকজন রাস্তা অবরোধ করেন বিক্ষোভকারীরা ও আরও কয়েকটি জায়গায় হিংসামূলক ঘটনাও ঘটেছে । এখনো পর্যন্ত একজন পুলিশ কনস্টেবলের মৃত্যু হয়েছে ও ৯জন পুলিশ গুরুতর আহত হয়েছেন ।

    আজও সংরক্ষণের দাবিতে মুম্বই বনধের ডাক দিয়েছে ক্রান্তি মোর্চা । সকল মারাঠা সমাজ নামক আরও একটি গোষ্ঠী নবি মুম্বই ও পানভেল এলাকায় বনধ ডেকেছে ।

    কেন এই আন্দোলন? 

    মহারাষ্ট্রের জনসংখ্যার প্রায় ৩৩শতাংশ মানুষ মারাঠা সম্প্রদায়ের অন্তর্ভুক্ত । ২০ জুলাই বিধানসভায় মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস জানান সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মারাঠা সম্প্রদায়ের জন্য ১৬শতাংশ আসন সংরক্ষিত করবে তাঁর সরকার । তিনি আরও জানিয়েছিলেন বম্বে হাইকোর্ট অনুমোদন করলে খুব তাড়াতাড়িই বেশ বড় একটি নিয়োগ প্রক্রিয়া চালু করবে রাজ্য সরকার। কিন্তু এই প্রস্তাবে মোটেই খুশি হয়নি মারাঠা গোষ্ঠী । তাঁদের দাবি রাজ্য সরকার তাদের ওবিসি অর্থাৎ পিছিয়ে পড়া শ্রেনীভুক্ত করুক ও সেই অনু্যায়ী তাদের সুযোগ-সুবিধা দিক ফড়নবিস সরকার । তাঁদের মতে বর্তমান সংরক্ষণ ব্যবস্থায় ৫০শতাংশের বেশি আসন দেওয়া সম্ভব নয়, তাই সংরক্ষণের পরিবর্তে বিশেষ শ্রেণীর মর্যাদা চান তাঁরা । মারাঠা ক্রান্তি মোর্চার নেতা মনোজ আখারে জানিয়েছেন নিজেদের রাজনৈতিক স্বার্থের জন্যই তাদের বিশেষ শ্রেণীর মর্যাদা দিচ্ছে না ফড়নবিস সরকার ।

    First published:

    Tags: Mumbai bandh, Reservation for maratha community

    পরবর্তী খবর