বদলে যাবে গাড়ির নেমপ্লেট! HSRP আর রঙিন কোডেড স্টিকার নিয়ে জানুন বিশদে!

আপাতত দিল্লি এবং উত্তর প্রদেশে যে সব গাড়িতে হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট আর রঙিন কোডেড স্টিকার থাকবে না, তাদের ক্ষেত্রে ৫ হাজার টাকা জরিমানা ধার্য করা যাবে।

আপাতত দিল্লি এবং উত্তর প্রদেশে যে সব গাড়িতে হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট আর রঙিন কোডেড স্টিকার থাকবে না, তাদের ক্ষেত্রে ৫ হাজার টাকা জরিমানা ধার্য করা যাবে।

  • Share this:

HSRP-র পুরো কথাটা হল হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট। অন্য দিকে, রঙিন কোডেড স্টিকার হল হলোগ্রাম। ভারত সরকারের সাম্প্রতিক মোটর ভেহিকেল অ্যাক্ট অনুসারে দেশের প্রতি গাড়িতেই চিরাচরিত নেমপ্লেটের জায়গায় এই হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট ব্যবহার করতে হবে। পাশাপাশি, গাড়ির উইন্ডস্ক্রিনের পিছনে লাগিয়ে রাখতে হবে রঙিন কোডেড স্টিকার। সরকারের এই সিদ্ধান্তে সিলমোহর জানিয়ে সদর্থক রায় পেশ করেছে সুপ্রিম কোর্টও। ফলে, এখন থেকে এই নিয়ম মেনে চলা বাধ্যতামূলক।

আপাতত দিল্লি এবং উত্তর প্রদেশে যে সব গাড়িতে হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট আর রঙিন কোডেড স্টিকার থাকবে না, তাদের ক্ষেত্রে ৫ হাজার টাকা জরিমানা ধার্য করা যাবে। পরে এই আইন দেশের অন্য অংশেও প্রয়োগ করা হবে বলে জানা গিয়েছে।

কী এই হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট? এই জাতীয় হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেটে একটা সেফটি লক থাকবে। যা না ভেঙে কোনও ভাবেই নেমপ্লেট বদলানো যাবে না। এই বিষয়টি গাড়ি রেজিস্ট্রেশন সংক্রান্ত ক্ষেত্রে সুবিধা এনে দেবে বলেই সরকারের ধারণা। সারা দেশে হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেটের ক্ষেত্রে একই রকমের ফন্ট ব্যবহার করা হবে। এই প্লেটের বাঁ দিকে থাকবে নীল রঙের অশোক চক্র। সঙ্গে বড় অক্ষরে INDIA কথাটিও খোদাই করা থাকবে।

কী এই রঙিন কোডেড স্টিকার? এই স্টিকার হল এক ধরনের হলোগ্রাম। গাড়িটি কোন ধরনের জ্বালানিতে চলে এবং তার ভারত স্টেজ কী, সেটা বোঝানোর জন্যই এই স্টিকারের প্রচলন করা হয়েছে। জানা গিয়েছে, যে সব BS-VI গাড়ি পেট্রোল আর CNG-তে চলে, তার ক্ষেত্রে সবুজ দাগটানা নীল ব্যাকগ্রাউন্ডের স্টিকার দেওয়া হবে। আবার, BS-IV বা BS-IV গাড়ির ক্ষেত্রে শুধু নীল ব্যাকগ্রাউন্ডের স্টিকার প্রযোজ্য হবে। তেমনই, ডিজেলচালিত গাড়িগুলোতে বসবে কমলা রঙের স্টিকার।

কোথায় মিলবে হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট আর রঙিন কোডেড স্টিকার? এপ্রিল ২০১৯-এর পরে যে সব গাড়ি কেনা হয়েছে, তাদের ডিলারের কাছ থেকে এই দুই পাওয়া যাবে। বাজারচলতি কোনও দোকানে এই জিনিসগুলো মিলবে না। এ ছাড়া যোগাযোগ করা যায় https://www.bookmyhsrp.com/BookMyHSRP_HSRPFAQ.aspx ঠিকানায়। তবে Book My HSRP-এর সুবিধা আপাতত কেবল দিল্লি আর উত্তরপ্রদেশেই পাওয়া যাচ্ছে।

Published by:Pooja Basu
First published: