corona virus btn
corona virus btn
Loading

হাঁটু প্রতিস্থাপনের খরচ প্রায় ৭০ শতাংশ কমাল মোদি সরকার

হাঁটু প্রতিস্থাপনের খরচ প্রায় ৭০ শতাংশ কমাল মোদি সরকার

প্রতিশ্রুতি দিয়েছিলেন আগেই ৷ ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই প্রতিশ্রুতি পূরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷

  • Share this:

#নয়াদিল্লি: প্রতিশ্রুতি দিয়েছিলেন আগেই ৷ ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই প্রতিশ্রুতি পূরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জানালেন হাঁটু প্রতিস্থাপনের খরচ কমতে চলেছে ৷ ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটির উদ্যোগে (এনপিপিএ) হাঁটু প্রতিস্থাপনের খরচ কমে গেল প্রায় ৭০ শতাংশ। বর্তমানের তুলনায় এবার থেকে হাঁটু প্রতিস্থাপনের খরচ অনেকটাই কম হতে চলেছে ৷ এর জেরে অস্ত্রোপচার দরকার এমন রোগীদের ১,৫০০ কোটি টাকা সাশ্রয় হবে বলে মনে করা হচ্ছে।

স্বাধীনতা দিবসে লাল কেল্লা থেকে ভাষণ দেওয়ার সময় হাঁটু প্রতিস্থাপনের খরচ কমার কথা জানান তিনি ৷ এর আগে হাঁটু প্রতিস্থাপনের ক্ষেত্রে খরচ হত ১,৫৮ লক্ষ থেকে ২.৫ লক্ষ ৷ তবে এখন থেকে হাঁটুর অস্ত্রোপচারে বেশিরভাগ সময় ব্যবহৃত ক্রোমিয়াম কোবাল্ট নি ইমপ্ল্যান্টের দামের ঊর্ধ্বসীমা ৫৪,৭২০ টাকা রেখেছে।

কেন্দ্রীয় সার ও রাসাযনিক মন্ত্রী অনন্ত কুমার জানিয়েছেন,

কার্ডিয়াক স্টেন্টের পর এবার হাঁটু প্রতিস্থাপনের খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র ৷

[/quote]

বিভিন্ন হাসপাতালে অস্ত্রোপচারের ক্ষেত্রে বেশ কিছু অনিয়ম ধরা পড়েছে ৷ হাঁটু বদলানোর জন্য প্রয়োজনীয় চিকিৎসা-সামগ্রী বিক্রি করা হয় রোগীদের কাছে অনেক বেশি টাকায় ৷ হাসপাতাল নিজেদের লাভের পরিমাণ বাড়ানোর চেষ্টায় রোগীদের ঠকাচ্ছেন ৷ রোগীর চিকিৎসার বোঝা অনেকটাই কমবে কেন্দ্রের নতুন এই পদক্ষেপে বলে মনে করা হচ্ছে ৷

First published: August 17, 2017, 1:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर