Kerala Monsoon: প্রত্যাশামতোই পা রাখল বর্ষা! কেরলে আগামী তিনদিন কেমন থাকবে আবহাওয়া?

কেরলে বর্ষার প্রবেশ

মৌসম ভবনের (IMD) তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার কেরলের (Coastal Kerala) দক্ষিণাংশে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী (South West Monsoon) বায়ু। তার জেরে কেরল ও কর্ণাটকের বিস্তীর্ণ এলাকায় আগামী তিনদিন ঘন বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে বলেও জানিয়েছে মৌসম ভবন।

  • Share this:

    #কেরল : পূর্বাভাস মতোই বৃহস্পতিবার ভারতে ঢুকে পড়ল বর্ষা। মৌসম ভবনের (IMD) তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার কেরলের (Coastal Kerala) দক্ষিণাংশে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী (South West Monsoon) বায়ু। তার জেরে কেরল ও কর্ণাটকের বিস্তীর্ণ এলাকায় আগামী তিনদিন ঘন বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে বলেও জানিয়েছে মৌসম ভবন।

    সাধারণত এপ্রিল-মে-মাসের দাবদাহের পরে বছরের পয়লা জুন কেরলে গ্র্যান্ড এন্ট্রি নেয় বর্ষারানী। এই রাজ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশের নির্ধারিত সময় ১ জুনই। সেইমত গত ১৫ মে মৌসম ভবনের তরফে জানানো হয়েছিল, নির্ধারিত সূচি তথা ১ জুনের কাছাকাছি ভারতে ঢুকে পড়বে বর্ষা। কিন্তু পরবর্তীতে বর্ষা ঢুকে পড়ার ঘোষণার জন্য যে শর্ত আছে, তা পূরণ হয়নি। তার জেরে দ্বিতীয় পূর্বাভাসে জানানো হয়,কিছুটা বিলম্বিত হতে চলেছে বর্ষার প্রবেশ। আবহাওয়াবিদেরা জানিয়ে দেন এই বছর ৩ জুন ভারতে ঢুকবে বর্ষা। সেইমতো বৃহস্পতিবার ভারতে ঢুকে পড়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু।

    মৌসম ভবন জানিয়েছে, এবার দেশে মোটের উপর স্বাভাবিকই থাকবে বর্ষা। দীর্ঘকালীন গড় (লং-পিরিয়ড অ্যাভারেজ বা এলপিএ) ১০১ শতাংশ থাকবে। তবে ১৯৮১ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত সেই দীর্ঘকালীন গড় ৯৬ থেকে ১০৪ শতাংশ বা গড় বৃষ্টিপাত ৮৮০ মিলিমিটার হওয়ার সম্ভাবনা রয়েছে ৪০ শতাংশের মতো। উত্তর-পশ্চিম ভারতে দীর্ঘকালীন গড়ের ৯২ থেকে ১০৮ শতাংশ বৃষ্টিপাত হতে পারে। মধ্য ভারতে স্বাভাবিক থেকে বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সেখানে দীর্ঘকালীন গড়ের ১০৬ শতাংশ বর্ষণের সম্ভাবনা আছে। দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি হতে পারে দীর্ঘকালীন গড়ের ৯৩ থেকে ১০৭ শতাংশ। তবে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টির ঘাটতি হতে পারে। সেখানে দীর্ঘকালীন গড়ের ৯৫ শতাংশ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। পাশাপাশি এই প্রথমবার বর্ষার ‘কোর জোন’-এর জন্য বিশেষ পূর্বাভাস দেওয়া হয়েছে। মৌসম ভবন জানিয়েছে, ওড়িশা থেকে মহারাষ্ট্র এবং গুজরাত এলাকায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হতে পারে। সেই অঞ্চলে দীর্ঘকালীন গড়ের ১০৬ শতাংশ বৃষ্টির সম্ভাবনা আছে।

    মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ‘এবারে বর্ষার কোর জোন এবং মধ্য ভারতে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাতের আশা করছি আমরা। এটা তখনই হয়, তখন বর্ষার বলয় সক্রিয় থাকে এবং বঙ্গোপাসগরের উপর নিম্নচাপ বলয় তৈরি হয়। আমাদের দেখতে হবে, সেটা হচ্ছে কিনা। বিভিন্ন মডেল দেখে মনে হচ্ছে, (বর্ষার জন্য) এটা ভালো বছর হতে চলেছে।’

    Published by:Sanjukta Sarkar
    First published: