কর্ণাটকে সংখ্যাগরিষ্ঠ বিজেপি, ১৫টি আসনে উপনির্বাচন ১২টিতেই জয়

কর্ণাটকে সংখ্যাগরিষ্ঠ বিজেপি, ১৫টি আসনে উপনির্বাচন ১২টিতেই জয়
কর্নাটকে সংখ্যাগরিষ্ঠ বিজেপি

১৫টি আসনের মধ্যে ১২টিতেই জয় বিজেপির। ২টি আসন জিতেছে কংগ্রেস

  • Share this:

#বেঙ্গালুরু: কর্ণাটকের মসনদে থাকছেন ইয়েদুরাপ্পাই। উপনির্বাচনের ফল বলছে ফের পদ্ম ফুটছে কর্ণাটক বিধানসভায়। বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে দরকার ছিল অন্তত ৭টি আসনে জয়। সেখানে ১৫টি আসনের মধ্যে ১২টিতেই জয় বিজেপির। ২টি আসন জিতেছে কংগ্রেস আর ১টি পেয়েছে নির্দল।

সোমবার সকাল থেকে শুরু হয় কর্নাটক উপনির্বাচনের ভোটগণনা। প্রাথমিক প্রবণতা সামনে আসতেই পরিষ্কার হয়ে যায় যে কর্নাটকে জিতছে বিজেপিই। ২০১৮ সালে কর্নাটকের বিধানসভা নির্বাচনে এই ১৫ আসনের মধ্যে ১১টিতে জিতেছিল কংগ্রেস, ৩টিতে বিজেপি এবং ১টিতে কেপিজেপি। চলতি বছরের জুলাইতে কংগ্রেস-জেডিএস জোট সরকারের ১৭ জন বিধায়ক একসঙ্গে ইস্তফা দিলে তাঁদের সদস্যপদ বাতিল হয়ে যায়। তখন এইচ ডি কুমারস্বামী সরকার পড়ে যায়। ক্ষমতায় আসে বিজেপির ইয়েদুরাপ্পা সরকার।

উপনির্বাচনের ফলাফলে বিজেপি শিবিরের জয়ের ইঙ্গিত মিলতেই ঝাড়খণ্ডের এক সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'কংগ্রেসকে শিক্ষা দিয়েছে কর্নাটকের মানুষ।’ কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বললেন, 'মানুষ খুব ভাল রায় দিয়েছেন, আমরা খুশি।' য়ল্লাপুর আসনে জয় পেয়েছেন বিজেপি প্রার্থী আরাবাইল শিবরাম হেব্বার। ৩১ হাজারেরও বেশি ভোটে কংগ্রেস প্রার্থী ভীমান্না নায়েককে হারিয়েছেন তিনি।

সুপ্রিম কোর্টের নির্দেশে বিজেপিতে যোগদানকারী ১৭ কংগ্রেস ও জেডিএস বিধায়কদের সদস্য পদ খারিজ হয়ে যেতেই সংখ্যালঘু হয়ে পড়ে বিজেপি সরকার। ৫ ডিসেম্বর ১৫ আসনে উপনির্বাচন হয়। এর মধ্যে দুটি আসন রাজারাজেশ্বরী নগর ও মাসকি-এর ভোট আপাতত কর্নাটক হাইকোর্টে বিচারাধীন।

কর্ণাটকের নির্বাচনের পরে বেশিরভাগ এক্সেট পোলগুলিতে বিজেপি ৮ থেকে ১০ আসন পাবে বলে ধারণা করা হয়েছিল।

First published: 02:48:33 PM Dec 09, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर