বৃষ্টি কবে হবে ? আগাম জানিয়ে দেয় কানপুরের জগন্নাথ দেবের মন্দির ! মিলেও যায় হুবহু

বৃষ্টি কবে হবে ? আগাম জানিয়ে দেয় কানপুরের জগন্নাথ দেবের মন্দির ! মিলেও যায় হুবহু

: বৃষ্টি কবে হবে ? ভরসা আবহাওবা দফতরের পূর্বাভাস! কিন্তু এই দেশেই রয়েছে এমন এক মন্দির যা আগাম বার্তা দেয়, কবে হবে বৃষ্টি ?

  • Share this:

#কানপুর: বৃষ্টি কবে হবে ? ভরসা আবহাওবা দফতরের পূর্বাভাস! কিন্তু এই দেশেই রয়েছে এমন এক মন্দির যা আগাম বার্তা দেয়, কবে হবে বৃষ্টি ? এমনকী করটা পরিমাণ বৃষ্টি হবে, তাও জানিয়ে দেয় উত্তরপ্রদেশের কানপুরের ভিতরগাঁও বেহাতার ঘতমপুর এলাকার এই মন্দির। শুনতে অবিশ্বাস্য হলেও স্থানীয় বাসিন্দার এমনটাই বিশ্বাস করেন। তাঁদের দাবি, এতদিন পর্যন্ত একবারও ভুল পূর্বাভাস দেয়নি মন্দির!

এমন নেক কিছুই ঘটতে থাকে এই বিশ্ব ব্রহ্মাণ্ডে বিজ্ঞানে যার ব্যক্ষা মেলে না! চেমন ঘতমপুর এলাকার এই মন্দির! স্থানীয় নাম 'রেন টেম্পল'। স্থানীয়দের দাবি, বর্ষা নয়, প্রখর রোদ! তাও মাঝেমধ্যেই এই মন্দিরের ছাদ চুঁইয়ে জল পড়তে দেখা যায়। তখনই বোঝা যায় বৃষ্টি আসছে। চুঁইয়ে পড়া জলের পরিমাণ দেখে এটাও আন্দাজ করা যায়, কতটা বৃষ্টি হবে। সবথেকে চমকপ্রদ ব্যাপার, বৃষ্টি শুরু হলেই মন্দিরে ছাদ থেকে জল পড়া বন্ধ হয়ে যায়। আবহাওয়ার পূর্বাভাসের জন্য এই মন্দিরের উপরই করেন স্থানিয় বাসিন্দারা।

মন্দিতে অধিষ্ঠিত জগন্নাথ দেব। রথযাত্রার সময় এই মন্দির চত্বরে প্রচুর ভক্তের সমাগমও হয়। রথযাত্রা উপলক্ষে বড়সড় মেলাও হয়। বলা হয়, সম্রাট অশোকের আমলে তৈরি হয়েছিল মন্দিরটি।

First published: 05:52:09 PM Sep 21, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर