• হোম
  • »
  • খবর
  • »
  • দেশ
  • »
  • JUSTICE NV RAMANA TAKES OATH AS THE NEW CHIEF JUSTICE OF INDIA ADMINISTERED THE OATH BY PRESIDENT RAM NATH KOVIND RC

NV Ramana: সুপ্রিম কোর্টের ৪৮তম, দেশের নতুন প্রধান বিচারপতি পদে শপথ নিলেন এন ভি রামানা

NV Ramana: সুপ্রিম কোর্টের ৪৮তম, দেশের নতুন প্রধান বিচারপতি পদে শপথ নিলেন এন ভি রামানা

দেশের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন এন ভি রামানা।

শনিবার কোভিড বিধি (Coronavirus) মেনে রাষ্ট্রপতি ভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind)।

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের প্রধান বিচারপতি (CJI) হিসাবে শপথ নিলেন এন ভি রামানা (N V Ramana)। তিনি সুপ্রিম কোর্টের (Supreme Court) ৪৮তম প্রধান বিচারপতি। শনিবার কোভিড বিধি (Coronavirus) মেনে রাষ্ট্রপতি ভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind)। শুক্রবার অবসর নিয়েছেন বিদায়ী বিচারপতি এস এ বোবদে (S A Bobde)। তাঁর সংবর্ধনা অনুষ্ঠানে বিচারপতি রামানা বলেছেন, 'কোভিডের বিরুদ্ধে লড়াই চলছে। আমরা খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। এই ভাইরাসে আইনজীবী, বিচারক এবং আদালতের কর্মীরা আক্রান্ত হচ্ছেন। সংক্রমণ রুখতে কিছু কঠিন পদক্ষেপের প্রয়োজন হতে পারে। আমরা একসঙ্গে এই অতিমারিকে পরাস্ত করতে পারব।'

    এস এ বোবদের প্রধান বিচারপতি হিসেবে শেষ কর্মদিবস ছিল ২৩ এপ্রিল, ২০২১। গত মাসে প্রধান বিচারপতি এস এ বোবদে এন ভি রামানার নাম সুপারিশ করেছিলেন। অন্ধ্রপ্রদেশ থেকে তিনি দেশের দ্বিতীয় প্রধান বিচারপতি হিসেবে সুপ্রিম কোর্টের দায়িত্ব সামলাবেন। এর আগে ১৯৬৬-৬৭ সালে বিচারপতি কে সুব্বা রাও নবম প্রধান বিচারপতি নিয়োগ হয়েছিলেন।

    বর্তমানে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পরেই সবচেয়ে সিনিয়র বিচারপতি রামানা। ১৯৫৭ সালের ২৭ অগস্ট তাঁর জন্ম। ২০২২-এর ২৬ অগস্ট পর্যন্ত তিনি বিচারপতি পদে থাকতে পারবেন। এ মাসেই বর্তমান প্রধান বিচারপতি অবসর গ্রহণ করবেন। ফলে কেন্দ্রীয় সরকার বেশ কিছুদিন ধরেই পরবর্তী প্রধান বিচারপতি নিয়োগের প্রক্রিয়া শুরু করেছিল। বর্তমান প্রধান বিচারপতিকেই তাঁর উত্তরসূরীর নাম সুপারিশ করতে বলা হয়েছিল। প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে এ বিষয়ে তাঁর মতামত জানাতে বলেছিলেন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। সেই অনুযায়ী বিচারপতি রামানার নাম সুপারিশ করেছিলেন প্রধান বিচারপতি।

    প্রথা অনুযায়ী, সুপ্রিম কোর্টের সবচেয়ে সিনিয়র বিচারপতিকেই প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়। প্রধান বিচারপতি অবসর গ্রহণ করার আগে পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে তাঁকে কারও নাম সুপারিশ করতে বলেন আইনমন্ত্রী। প্রধান বিচারপতি সুপারিশ করার পর সেই নাম নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন আইনমন্ত্রী। এরপর রাষ্ট্রপতিকে পরবর্তী প্রধান বিচারপতি নিয়োগের বিষয়ে পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

    অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা জেলার পোন্নাভরম গ্রামে জন্ম বিচারপতি রামানার। তিনি বিএসসি বিএল ডিগ্রি অর্জন করার পর ১৯৮৩ সালের ১০ ফেব্রুয়ারি আইনজীবী হিসেবে নাম নথিভুক্ত করেন। অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট, সেন্ট্রাল অ্যান্ড অন্ধ্রপ্রদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল ও সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। দেওয়ানি, ফৌজদারি, সাংবিধানিক, শ্রম, পরিষেবা ও নির্বাচন সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করেছেন তিনি। তিনি সংবিধান, ফৌজদারি, পরিষেবা, আন্তঃরাজ্য নদী সংক্রান্ত আইন বিষয়ে বিশেষজ্ঞ। ২০০০ সালের ২৭ জুন অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের স্থায়ী বিচারপতি হন রামানা। তিনি ২০১৩ সালের ১০ মার্চ থেকে ২০১৩ সালের ২০ মে পর্যন্ত অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের কার্যনির্বাহী প্রধান বিচারপতি হিসেবে কাজ করেন। ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হন।
    Published by:Raima Chakraborty
    First published:
    0