আধার কার্ডে নাম বা ঠিকানা ভুল ? হেল্পলাইন নম্বরে ফোন করুন আর বাড়ি বসেই সব ঠিক করে নিন !

photo source collected

কোনও আধারকেন্দ্রতে না গিয়েই আপনি বাড়িতে বসেই পারবেন, জন্ম তারিখ, নামের বানান, ঠিকানা বদলাতে।

  • Share this:

    #নয়া দিল্লি: আধার কার্ডে মাঝে মধ্যেই নাম ভুল থাকে। কখনও বাড়ির ঠিকানা ভুল অথবা পরিবর্তণ হয়। মানে আপনি একটা বাড়িতে থাকতেন। কিন্তু এখন সেখানে না থেকে নতুন কোনও জায়গায় বাড়ি বানিয়ে চলে গিয়েছেন। সে ক্ষেত্রে আপনার আধারের ঠিকানা পরিবর্তণ খুব জরুরি। কিন্তু আধার কেন্দ্রে যাওয়ার সময় কিছুতেই বের করতে পারছেন না। বছরের পর বছর ওই ভুল ঠিকানাতেই কাজ চালাতে হচ্ছে। এবার এই সব সমস্যার সমাধান হয়ে যাবে বাড়িতে বসেই। করোনা ভাইরাসের কথা মাথায় রেখে আধারের 'body Unique Identification Authority of India (UIDAI)' বেশ কিছু পরিবর্তণ আনা হয়েছে।

    UIDAI একটি ট্যুইট করেছে এবং একটি ফোন নম্বর দিয়েছে। ১৯৪৭ এই নম্বরটি ফোন থেকে ডায়াল করলেই আপনার আধার সংক্রান্ত সব রকম সমস্যার সামাধান হয়ে যাবে বাড়িতে বসেই। কোনও আধারকেন্দ্রতে না গিয়েই আপনি বাড়িতে বসেই পারবেন, জন্ম তারিখ, নামের বানান, ঠিকানা বদলাতে। তবে যদি আপনার অভিবাবকের নাম বদলাতে হয় বা ফোন নম্বর লিঙ্ক করতে হয়। অথবা ছবি আপডেট করতে হয় তবে আপনাকে আধার কেন্দ্রে যেতে হবে। বাকি সব কিছুই আপনি বাড়িতে বসে করতে পারবেন। সব থেকে বেশি সমস্যা হয় ঠিকানা, নাম ও বয়স নিয়ে। সেটা বাড়ি বসেই মোবাইলে হয়ে যাবে।

    এছারাও আপনি UIDAI থেকে জেনে নিতে পারবেন সব থেকে কাছের আধারকেন্দ্র কোনটি। সেখানে কখন গেলে আপনি সুবিধা পাবেন চটজলদি। আপনি নিজের পিন কোড বা রাজ্যের নাম দিয়ে আধারকার্ড সার্চ করতে পারেন। কতগুলি লিঙ্ক সুবিধার জন্য দিয়ে দেওয়া হল। এগুলোতে ক্লিক করলে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

    https://appointments.uidai.gov.in/EACenterSearch.aspx?value=1 এই লিঙ্কটিতে ক্লিক করলে সরাসরি আধার সাইটে গিয়ে চেক করতে পারবেন।

    https://appointments.uidai.gov.in/(X(1)S(eetddb45ihd24s55t3l3yjiq))/bookappointment.aspx?AspxAutoDetectCookieSupport=1 এখান থেকে আপনি আধার কেন্দ্রের অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। এই লিঙ্কে গিয়ে নিজের ফোন নম্বর দিন। কোন দিন যেতে চাইছেন সেটা দিন, কি বদল করতে চান লিখুন। এবার সময় মতো যদি ওইদিন আধার কেন্দ্রে যান তাহলে আপনি সঙ্গে সঙ্গে সুবিধা পাবেন। লাইন বা ভিড়ের মধ্যে সময় নষ্ট হবে না। তবে আপনার অনলাইন আধার কার্ডে পরিবর্তন করার জন্য কিন্তু মোবাইল নম্বর রেজিস্ট্রার করা থাকতে হবে। যা আধার কার্ড তৈরির সময়েই করা হয়। যদি না করা থাকে তবে আপনাকে একবার আধার কেন্দ্রে যেতেই হবে।

    Published by:Piya Banerjee
    First published: