দেশ

corona virus btn
corona virus btn
Loading

রাতের আকাশে মহাজাগতিক 'গ্রেট কনজাংশন', আগামিকাল পাশাপাশি বৃহস্পতি-শনি

রাতের আকাশে মহাজাগতিক 'গ্রেট কনজাংশন', আগামিকাল পাশাপাশি বৃহস্পতি-শনি
রাতের আকাশে মহাজাগতিক 'গ্রেট কনজাংশন', আগামিকাল পাশাপাশি বৃহস্পতি আর শনি

সোমবার অর্থাৎ আগামিকাল সূর্যাস্তের পরেই আকাশে এক সঙ্গে দেখা যাবে জুপিটার (বৃহস্পতি) ও শনি (স্যাটার্ন) কে৷ সৌরমণ্ডলের দুই বিশাল গ্রহ আসতে চলেছে পরস্পরের কাছাকাছি।

  • Share this:

#ওয়াশিংটন: ২০২০ সাক্ষী থেকেছে একাধিক মহাজাগতিক ঘটনার৷ কখনও সূর্যগ্রহণ, তো কখনও চন্দ্রগ্রহণ৷ মহাকাশ কিন্তু আপন খেলায় মত্ত৷ আর কয়েক ঘণ্টা পরেই চলতি বছরের অন্যতম বিরল এক অসাধারণ মহাজাতিক ঘটনা দেখা যাবে৷

সোমবার অর্থাৎ আগামিকাল সূর্যাস্তের পরেই আকাশে এক সঙ্গে দেখা যাবে জুপিটার (বৃহস্পতি) ও শনি (স্যাটার্ন) কে৷ সৌরমণ্ডলের দুই বিশাল গ্রহ আসতে চলেছে পরস্পরের কাছাকাছি। দু'জনের ঘনিষ্ঠতা এতটাই বাড়বে যে, দেখে মনে হবে দুয়ে মিলে হয়েছে এক৷ পরস্পরের মধ্যে দূরত্ব থাকবে ১/‌১০ ডিগ্রি, ফাঁক থাকবে একটি পূর্ণ চাঁদের ব্যাসের ১/৫ মাত্র!

সোমবার আবার উইন্টার সোলটাইস বা সূর্যের দক্ষিণায়ন৷ অর্থাৎ এই তারিখে দিন ছোট হয়ে আসবে৷ রাত হবে দীর্ঘ৷ আর এমন দিনেই ঘটবে 'গ্রেট কনজাংশন'৷ হাত ধরাধরি করবে বৃহস্পতি ও শনি৷ জ্যোতির্বিদ প্যাট্রিক হার্টিগান বলেছেন যে, বৃহস্পতি এবং শনির কাছাকাছি আসার এই জাতীয় ঘটনা মোটামুটি ২০ বছরে একবার ঘটে। তা বলে প্রতি ২০ বছর অন্তর যে ঘটবেই, এমন কোনও নির্দিষ্ট নিয়ম নেই। সে জন্যই এটিকে একটি অত্যন্ত বিরল ঘটনা বলে অভিহিত করেছেন তিনি।

নাসা জানিয়েছে ১৬২৩ সালের পর এই প্রথম এত কাছাকাছি আসতে চলেছে সৌরমণ্ডলের প্রথম এবং দ্বিতীয় বৃহত্তম গ্রহ। প্রায় ৪০০ বছর পর এত কাছ থেকে বৃহস্পতি-শনি একে-অপরকে পেরিয়ে যাবে৷ সালের নিরীখে এই অবস্থানের আরও একটি মাহাত্ম্য আছে৷ ৮০০ বছর পর রাতের আকাশে একই রেখায় থাকবে বৃহস্পতি ও শনি। আবার ২০৮০ সালের ১৫ মার্চ ফের এই ঘটনা প্রত্যক্ষ করা যাবে। মানে ৬০ বছরের অপেক্ষা৷ আর যদি ২০৮০-তেও আমাদের ভাগ্যে শনি আর বৃহস্পতির একসঙ্গে অবস্থান চোখে না পড়ে, তা হলে দরকার হবে একটি স্পেসশিপের। যাতে চড়ে টাইম ট্র্যাভেল করে চলে যেতে হবে সেই ২৫ শতাব্দীতে। কারণ ২৪০০ সালের আগে এই ঘটনা আর প্রত্যক্ষ করা যাবে না।

খালি চোখে এই ঘটনা দেখা যাবে৷ কিন্তু ভালো টেলিস্কোপ থাকলে এই দৃশ্য আরও পরিষ্কার দেখা যাবে। এই মহাজাগতিক ঘটনা সব চেয়ে ভালো দেখা যাবে বিষুবরেখা বা নিরক্ষীয় অঞ্চল থেকে। মোটামুটি পশ্চিম আকাশে এক ঘণ্টা দেখা যাবে এক সপ্তাহ ধরে। উত্তরের দিকে গেলে এই দৃশ্য খুব একটা ভালো দেখা যাবে না বলে প্রকাশ পেয়েছে খবরে। কেন না, উত্তরের দিকে গেলে আকাশে দু'টি গ্রহের কাছাকাছি অবস্থান খুব অল্প সময়ের জন্যই দেখা যাবে!

Published by: Subhapam Saha
First published: December 20, 2020, 9:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर