corona virus btn
corona virus btn
Loading

বাড়িতে ঢুকে গুলি করে খুন সাংবাদিক গৌরী লঙ্কেশকে, অভিযোগের তির হিন্দুত্ববাদী সংগঠনের দিকে

বাড়িতে ঢুকে গুলি করে খুন সাংবাদিক গৌরী লঙ্কেশকে, অভিযোগের তির হিন্দুত্ববাদী সংগঠনের দিকে
File image of Gauri Lankesh.

বাড়িতে ঢুকে গুলি করে খুন করা হল বেঙ্গালুরুর মহিলা সাংবাদিক গৌরী লঙ্কেশকে।

  • Share this:

#বেঙ্গালুরু: বাড়িতে ঢুকে গুলি করে খুন করা হল বেঙ্গালুরুর মহিলা সাংবাদিক গৌরী লঙ্কেশকে। হিন্দুত্ববাদী সংগঠনগুলিকে তীব্র আক্রমণ করেই নিয়মিত প্রতিবেদন লিখতেন গৌরী। পেশাগত কারণেই বারবার বিতর্কে জড়িয়েছেন। মঙ্গলবার রাত সাড় ৮ টা নাগাদ বাড়িতে ঢুকে তাঁকে হত্যা করে দুস্কৃতীরা। ঘটনায় বিশেষ দল গঠন করে তদন্তে বেঙ্গালুরু পুলিশ। কমিশনারের কাছে রিপোর্ট চেয়েছেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। টুইট করে সাংবাদিক মৃত্যুর নিন্দা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বেল বাজিয়ে বাড়িতে ঢুকল দুস্কৃতীরা। মহিলা সাংবাদিক বাইরে আসতেই পরপর গুলি। ঘটনাস্থলেই মৃত্যু হয় সাংবাদিক গৌরী লঙ্কেশের। ততক্ষণে বাইকে চড়ে উধাও ৩ দুস্কৃতী।

নামী সাংবাদিকের বাড়িতে ঢুকে এইভাবে খুনের ঘটনায় আলোড়ন রাজ্যে। রাতেই বিশেষ দল গঠন করে তদন্তে নামে বেঙ্গালুরু পুলিশ।

আরএসএস ও হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে বিতর্কিত প্রতিবেদন লেখার জন্য পরিচিত ছিলেন গৌরী লঙ্কেশ। নিজে একটি পত্রিকা চালাতেন। ব্লগও লিখতেন। হিন্দুত্বপন্থী চিন্তাধারার বিরুদ্ধে লাগাতার আক্রমণের জন্য বেশ কয়েকবার হুমকির মুখেও পড়তে হয়। প্রতিবেদনে সেই অভিযোগ করলেও পুলিশের কাছে অভিযোগ দায়ের করেননি। কর্ণাটকের মুখ্যমন্ত্রীর অভিযোগ, ঠাণ্ডা মাথায় সাংবাদিক খুনের পিছনে রয়েছে হিন্দুত্বপন্থী সংগঠনগুলো। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে আরএসএস। যাদের বিরুদ্ধেই নিয়মিত আক্রমণ শানিয়েছেন গৌরী।

আরএসএস একটি বিবৃতিতে জানিয়েছে

রাজনৈতিক কারণেই সাংবাদিক গৌরী লঙ্কেশের হত্যায় আরএসএসের যোগসূত্র খোঁজা হচ্ছে। এর সঙ্গে আরএসএসের কোনও সম্পর্ক নেই। এই ঘটনা কাপুরুষের মতো কাজ। আমরা এর তীব্র নিন্দা করছি।

একটি মানহানির মামলায় গত নভেম্বরে তাঁকে ৬ মাসের কারাবাসের নির্দেশ দেয় বেঙ্গালুরুর একটি আদালত। পরে জামিনে মুক্ত হলেও বিতর্কিত মন্তব্য, প্রতিবেদন লেখা থামেনি। তারই মূল্য কি চোকাতে হল মহিলা সাংবাদিককে?

First published: September 6, 2017, 9:12 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर