অবশেষে মিলল জামিন, রাজনীতির মঞ্চে তিন বছর বাদে ফিরছেন লালুপ্রসাদ যাদব

অবশেষে মিলল জামিন, রাজনীতির মঞ্চে তিন বছর বাদে ফিরছেন লালুপ্রসাদ যাদব

অবশেষে মুক্তি লালুপ্রসাদ যাদবের।

দীর্ঘ তিনবছর কারাবাসের পর প্রিয় নেতা বাইরে আসার খবরে খুশির হাওয়া আরজেডির অন্দরে। উৎসবের আমেজ লালুর পরিবারেও।

  • Share this:

    #পাটনা: তিনটি মামলা থেকে জামিন পেয়েছিলেন আগেই। শনিবার দুমকা ট্রেজারি মামলাতেও ঝাড়খণ্ড হাইকোর্টে জামিন পেলেন লালুপ্রসাদ যাদব। পশুখাদ্য দুর্নীতি সংক্রান্ত মামলায় সামগ্রিক ভাবে জামিন পেয়ে এবার জেলের বাইরে আসতে চলেছেন লালুপ্রসাদ যাদব। দীর্ঘ তিনবছর কারাবাসের পর প্রিয় নেতা বাইরে আসার খবরে খুশির হাওয়া আরজেডির অন্দরে। উৎসবের আমেজ লালুর পরিবারেও।

    উল্লেখ্য ২০১৭ সাল থেকেই জেলবন্দি লালুপ্রসাদ যাদব। জেলে থেকেই তাঁর স্বাস্থ্যের অবনতি ঘটে। দীর্ঘসময় রাখা হয়েছিল ঝাড়খণ্ডের রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে। পরিস্থিতি আরও খারাপ হওয়ায় গত বছর জানুয়ারি মাস থেকে তাঁর চিকিৎসা শুরু হয় অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এ।

    প্রসঙ্গত জেলে থাকলেও আরজেডির চাণক্য ছিলেন তিনিই। দলের রাশ লালুপুত্র তেজস্বীর হাতে গেলেও নির্বাচন পরিচালনা নিয়ে বারংবার তাঁর পরামর্শ নিতে দেখা গিয়েছে আরজেডি নেতৃত্বদের। আরজেডি-কংগ্রেস জোট ক্ষমতায় না এলেও, সবচেয়ে বেশি আসন পেয়েছে লালুর দলই। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, নতুন করে রাজনৈতিক ময়দানে লালুপ্রসাদ যাদবের প্রত্যাবর্তন অনেক পুরনো হিসেবনিকেশই বদলে দিতে পারে।  শুধু আঞ্চলিক রাজনীতি নয়, লালুর বাইরে আসার অন্য তাৎপর্যও রয়েছে। অনেকই মনে করছেন, মমতা বন্দ্যোপাধ্যায়কে খোলাখুলি সমর্থন জানাচ্ছেন তেজস্বী যাদব। উত্তরপ্রদেশ থেকে সমর্থন জানিয়েছেন অখিলেশ যাদব। লালুপ্রসাদের মুক্তি সেক্ষেত্রে রাজধানীর রাজনীতিতে একটি নতুন অক্ষশক্তি তৈরির ইঙ্গিত দিচ্ছে।

    দুমকা কোষাগার থেকে ৩ কোটি ১৩ লক্ষ টাকা সরিয়ে নেওয়ার অভিযোগে দুই ধারায় ৭ বছরের জেল হয়েছিল লালুপ্রসাদ যাদবের। একে একে এই বিষয়ের চারটি মামলা থেকেই মুক্তি পেলেন তিনি।

    Published by:Arka Deb
    First published: