দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

NEET ও JEE Main পরীক্ষা কবে? দিন ঘোষণা করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী

NEET ও  JEE Main পরীক্ষা কবে? দিন ঘোষণা করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী

করোনাভাইরাসের জেরে লকডাউনে দেশ। বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে বিবিধ পরিষেবা। আর সেই করোনা উদ্ভূত পরিস্থিতির জন্য ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এবং JEE মেইন পরীক্ষা স্থগিত হয়ে যায়।

  • Share this:

অবশেষে পড়ুয়াদের স্বস্তি দিয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী বহু প্রতীক্ষিত NEET ও JEE মেইন পরীক্ষার দিন ঘোষণা করলেন। মঙ্গলবার কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ঘোষণা করেন,  "আগামী ২৬ জুলাই নেওয়া হবে সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা বা NEET। সারা দেশ জুড়ে প্রায় ১৭ লক্ষ ছাত্র ছাত্রী এই পরীক্ষা দেবেন।"

অন্যদিকে JEE MAIN পরীক্ষার দিন ঘোষণা করেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। তিনি জানান,  ১৮ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত নেওয়া হবে JEEMAIN  পরীক্ষা।

করোনাভাইরাসের জেরে লকডাউনে দেশ। বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে বিবিধ পরিষেবা। আর সেই করোনা উদ্ভূত পরিস্থিতির জন্য  ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এবং JEE মেইন পরীক্ষা স্থগিত হয়ে যায়। ফলে সমস্যায়  পড়েন লক্ষ লক্ষ পরীক্ষার্থী। কবে পরীক্ষা হবে তা নিয়ে শুরু হয় দুশ্চিন্তা। প্রথম এবং দ্বিতীয় দফার পরেও পরিস্থিতি আয়ত্বে না আসায় তৃতীয় দফায় লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।  ১৭ মে পর্যন্ত চলবে তৃতীয় দফার লকডাউন। তবে পরীক্ষার্থীদের স্বস্তি দিতে  গত রবিবার জানানো হয়েছিল ৫ মে  অর্থাৎ মঙ্গলবার  NEET এবং JEE মেইন-এর পরীক্ষার দিন ঘোষণা করবেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। সেই মোতাবেক মঙ্গলবার দুপুর ১২টা থেকেই অনলাইনে দেশজুড়ে ছাত্র-ছাত্রীদের প্রশ্নের উত্তরে এই দিন ঘোষণার কথা জানান।

মেডিকেল ও ডেন্টালের স্নাতকস্তরের জন্য ৩ মে NEET পরীক্ষা হবে বলে ঘোষণা করেছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। সেই অনুসারে গত ২ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ফর্ম ফিলআপ হয়। এবার ৮টি আঞ্চলিক ভাষার পাশাপাশি পরীক্ষা হবে ইংরেজি, হিন্দি ও উর্দু ভাষায়। কিন্তু দেশে করোনা পরিস্থিতির জন্য তা স্থগিত রাখা হয়। পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তের কথা জানিয়ে ট্যুইট করেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

পাশাপাশি, JEE মেইন পরীক্ষাও করোনা পরিস্থিতির জন্য স্থগিত করা হয়। JEE মেইন হওয়ার কথা ছিল ৫,৭, ৯ ও ১১ এপ্রিল। তবে সেই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এরপর রবিবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে জানান হয়, আগামী ৫ মে জানান হবে NEET এবং JEE মেইন পরীক্ষার দিনক্ষণ। সেদিনই পড়ুয়াদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলবেন রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। সেই মোতাবেক এদিন একাধিক প্রশ্নের উত্তর দেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর এই ঘোষণার পরেই ন্যাশানাল টেস্টিং এজেন্সি তরফে পরীক্ষার বিস্তারিত বিজ্ঞপ্তি দেওয়া হবে বলে জানা গেছে। সেক্ষেত্রে কিভাবে এই পরীক্ষা নেওয়া হবে তার বিস্তারিত গাইড লাইন দেওয়া থাকবে এই নির্দেশিকায়।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Arindam Gupta
First published: May 5, 2020, 2:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर