corona virus btn
corona virus btn
Loading

বিরোধিতা, সংঘাত আর নিয়মের কড়াকড়ি, বেনজির ভাবে শুরু হল JEE

বিরোধিতা, সংঘাত আর নিয়মের কড়াকড়ি, বেনজির ভাবে শুরু হল JEE
পরীক্ষাকেন্দ্রের বাইরে অপেক্ষমান ছাত্ররা। ছবি-ANI

এই শিক্ষাবর্ষে বেনজির ভাবে দু'বার থমকেছে। সোমবারও কথা ছিল ছয় রাজ্যের চ্যালেঞ্জের শুনানি হওয়ার। কিন্তু সেই শুনানি না হওয়ায় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানিয়ে দেন জেইই নির্ঘণ্ট অনুযায়ীই হবে।

  • Share this:

#নয়াদিল্লি: প্রবল বিরোধিতার আবহে মঙ্গলবার শুরু হয়ে গেল জেইই মেন পরীক্ষা। সকাল থেকেই পরীক্ষার্থীরা ভিড় করছেন দেশের নানা কেন্দ্রে। থার্মাল গানে তাদের তাপমাত্রা মেপে, হ্যান্ড স্যানেটাইজার দিয়ে তবে পরীক্ষাকেন্দ্রে ঢোকানোর প্রক্রিয়া চলেছে। কড়া নজর রাখা হচ্ছে যাতে করোনা সামাজিক দূরত্ববিধি লঙ্ঘন না হয়। জেইই মেন পরীক্ষা চলবে ১-৬ সেপ্টেম্বর। আর নিট পরীক্ষার দিন হিসেবে ধার্য হয়েছে ১৩ সেপ্টেম্বর। আইআইটি ও ডাক্তারি পড়ুয়াদের জন্য জরুরি এই এন্ট্রান্স পরীক্ষা

এই শিক্ষাবর্ষে বেনজির ভাবে দু'বার থমকেছে। সোমবারও কথা ছিল ছয় রাজ্যের চ্যালেঞ্জের শুনানি হওয়ার। কিন্তু সেই শুনানি না হওয়ায় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানিয়ে দেন জেইই  নির্ঘণ্ট অনুযায়ীই হবে।

গত সপ্তাহে ন্যাশনাল টেস্ট এজেন্সি পরীক্ষা কেন্দ্রে প্রবেশের নিয়মাবলী প্রকাশ করে। সেখানে জানানো হয় মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলক। হ্যান্ড স্যানেটাইজার ও জলের বোতল রাখতে হবে প্রত্যেক পরীক্ষার্থীকে। পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে হাত সাবান জৱে ধুতে হবে।

এনটিএ আরও জানায় পরীক্ষার্থীদের শারীরিক পরীক্ষার জন্য আইসোলেশান রুমের ব্যবস্থা করা হচ্ছে। পরীক্ষার্থীরা যে কোনও করোনা রোগীর সংস্পর্শে আসেননি বা নিজেরা আক্রান্ত নন, সেই মর্মেও বয়ান দিতে বলা হয়। সোমবার সন্ধে ৬টার হিসেব অনুযায়ী মোট ১২ লক্ষ ৭৫ হাজার নিট পরীক্ষার্থী অ্যাডমিটকার্ড ডাউনলোড করেছে। জেইই মেন পরীক্ষার অ্যাডমিটকার্ড ডাউনলোড করেছেন ৭ লক্ষ ৭৮ হাজার জন।

ওড়িশা, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ের মতো রাজ্যগুলি ছাত্রদের যাতায়াতের দায়িত্ব নিয়েছে। এরাজ্যেও পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে পথে অতিরিক্ত বাস নামাচ্ছে নবান্ন।

এবছর অতিমারীর মধ্যেও ছাত্রছাত্রীদের পরীক্ষার দিকে ঠেলে দেওয়া নিয়ে কেন্দ্রের সঙ্গে জোর সংঘাত বেঁধেছে ছয় রাজ্যের। সুপ্রিম কোর্টের কড়া নেড়েছে রাজ্যগুলি। কিন্তু ততক্ষণে বেশ খানিকটা দেরি হয়ে গিয়েছে। অন্য দিকে ৩১ অগাস্ট ছিল রাজ্যে লকডাইন। সেক্ষেত্রে অন্য জেলা থেকে পরীক্ষার্থীরা ভোগান্তিতে পড়ার আশঙ্কা জানাচ্ছে।

Published by: Arka Deb
First published: September 1, 2020, 9:37 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर