২৮ জানুয়ারি: লালা লাজপত রাইয়ের জন্মদিন, আর কোন কোন কারণে ইতিহাসে বিখ্যাত এই দিন

২৮ জানুয়ারি: লালা লাজপত রাইয়ের জন্মদিন, আর কোন কোন কারণে ইতিহাসে বিখ্যাত এই দিন
২৮ জানুয়ারি কেন বিখ্যাত হয়ে আছে মানুষের দিনপঞ্জিতে, জেনে নিন

২৮ জানুয়ারি কেন বিখ্যাত হয়ে আছে মানুষের দিনপঞ্জিতে, জেনে নিন

  • Share this:

২৮ জানুয়ারি: ঘড়ির হিসেবে মাত্র একটা দিন! কিন্তু এই একটা দিন পৃথিবীর নানা প্রান্তে জন্ম দেয় অসংখ্য ঘটনার। যার মধ্যে কিছু ইতিহাসের পাতায় লেখা থাকে সোনার অক্ষরে। কিছু ঘটনা আবার তেমন উজ্জ্বল না হলেও ভোলা যায় না। দেখে নেওয়া যাক এক এক করে, আজ অর্থাৎ ২৮ জানুয়ারি কেন বিখ্যাত হয়ে আছে মানুষের দিনপঞ্জিতে।

১. ১৮৬৫ সাল - ১৮৬৫ সালে আজকের দিনেই পঞ্জাবে জন্মগ্রহণ করেছিলেন লালা লাজপত রাই (Lala Lajpat Rai)। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে লাল বাল পাল বলে পরিচিত যে ত্রয়ীর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে, তাঁদের মধ্যে তিনি অন্যতম। জাতীয়তাবাদ এবং দেশপ্রেমের লক্ষ্যে তিনি যে পদক্ষেপ করেছিলেন, তার জন্য তাঁকে পঞ্জাব কেশরী অভিধায় ভূষিত করে দেশবাসী।

২. ১৯২৫ সাল - ১৯২৫ সালে আজকের দিনেই জন্মগ্রহণ করেন ভারতীয় পরমাণু বিজ্ঞানী রাজা রমন্না (Raja Ramanna)। ১৯৭৪ সালে পোখরানে যে পারমাণবিক শক্তি পরীক্ষা হয়েছিল, তার পুরোধা ছিলেন রমন্না। ১৯৬৪ সালে তিনি এই মিশনে যোগদান করেছিলেন। তিনি কাজ করতেন এই বিষয়ে দেশের আরেক পথিকৃৎ হোমি জাহাঙ্গির ভাবার (Homi Jehangir Bhabha) অধীনে। দেশের পারমাণবিক ক্ষেত্রে অবদানের জন্য তিনি পদ্ম বিভূষণ সম্মানে ভূষিত হন।


৩. ১৪৫৭ সাল - ওয়ার অফ দ্য রোজেস-এর বিজেতা, কিং হেনরি দ্য সেভেন্থ অফ ইংল্যান্ড আজকের দিনেই ওয়েলসের পেমব্রুকশায়ারে জন্মগ্রহণ করেন।

৪. ১৮১৩ সাল - বিখ্যাক সাহিত্যিক জেন অস্টেনের (Jane Austen) প্রাইড অ্যান্ড প্রেজুডিস আজকের দিনেই প্রথম প্রকাশিত হয়।

৫. ১৮৪৬ সাল - স্যার হ্যারি স্মিথের পরিচালনায় আলিওয়ালের যুদ্ধের বিজয় ঘোষিত হয়েছিল এই তারিখে।

৬. ১৮৭১ সাল - ফ্রাঙ্কো-জার্মান যুদ্ধে প্যারিসে চারমাসের বন্দীদশা শুরু হয়।

৭. ১৮৭৩ সাল - বিখ্যাত ফরাসি সাহিত্যিক কোলেট আজকের তারিখেই জন্মগ্রহণ করেন।

৮. ১৮৮১ সাল - রাশিয়ার বিখ্যাত ঐপন্যাসিক এবং ছোটগল্পকার ফিওদর দস্তয়েভস্কির (Fyodor Dostoyevsky) সেন্ট পিটার্সবুর্গে মৃত্যু হয়।

৯. ১৯১৫ সাল - কংগ্রেস ইউএস কোস্ট গার্ড সার্ভিসের প্রতিষ্ঠা করে। এই মর্মে তারা হাত মিলিয়েছিল ইউএস লাইফসেভিং সার্ভিসের সঙ্গে।

১০. ১৯৩৯ সাল - নোবেল পুরস্কারজয়ী আইরিশ কবি এবং নাট্যকার ডব্লিউ বি ইয়েটসের (WB Yeats) মৃত্যু হয়।

১১. ১৯৫৫ সাল - ২০০২ থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের প্রেসিডেন্ট পদে যিনি বহাল ছিলেন, সেই নিকোলাস সারকোজি (Nicolas Sarkozy) আজকের তারিখে জন্মগ্রহণ করেন।

১২. ১৯৫৮ সাল - লেগো কম্পানি তাদের ব্লকের জন্য পেটেন্ট পেশ করে। এখনও পর্যন্ত বিশ্বের সব চেয়ে জনপ্রিয় খেলার মধ্যে এটি অন্যতম।

১৩. ১৯৮৬ সাল - চ্যালেঞ্জার নামের ইউএস স্পেস শাটলে বিস্ফোরণ ঘটে। আমেরিকা থেকে মহাশূন্যে যাওয়ার জন্য ওই শাটলে যাঁরা ছিলেন, তেমন ৭জনের মৃত্যু হয়।

Published by:Ananya Chakraborty
First published: