দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

৪১২ কোটি টাকা ব্যয়ে মধ্যপ্রদেশের জব্বলপুরে তৈরি হতে চলেছে অত্যাধুনিক বিমানবন্দর

৪১২ কোটি টাকা ব্যয়ে মধ্যপ্রদেশের জব্বলপুরে তৈরি হতে চলেছে অত্যাধুনিক বিমানবন্দর

মধ্যপ্রদেশের কানহা, বান্ধবগড়, ভেরাঘাটের মার্বেল রককে ঘিরে যে পর্যটন কেন্দ্র গড়ে উঠেছে, সেই পর্যটনকে আরও জনপ্রিয় করে তুলতে এই বিমানবন্দর তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

  • Share this:

#জব্বলপুর: যাত্রী বৃদ্ধি এবং পর্যটন শিল্পের সম্ভাবনার কথা মাথায় রেখে মধ্যপ্রদেশের জবলপুর বিমানবন্দরকে আরও উন্নত করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। নতুন এবং ঝাঁ-চকচকে এই বিমানবন্দর তৈরিতে কেন্দ্রের খরচ হবে ৪১২ কোটি টাকা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের শেষে এই প্রকল্পের কাজ শেষ হবে এবং ২০২২ সালের মার্চ মাস থেকে নতুন এবং আরও উন্নত বিমানবন্দর কাজ শুরু করবে।

মধ্যপ্রদেশের কানহা, বান্ধবগড়, ভেরাঘাটের মার্বেল রককে ঘিরে যে পর্যটন কেন্দ্র গড়ে উঠেছে, তার জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। সেই পর্যটনকে আরও জনপ্রিয় করে তুলতে এবং তাকে কেন্দ্র করে নয়া কর্মসংস্থান তৈরির লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, নতুন বিমানবন্দরে অত্যাধুনিক টার্মিনাল বিল্ডিং-সহ, এটিসি টাওয়ার, উন্নত দমকল কেন্দ্র, বড় রানওয়ে তৈরি করা হবে। পুরো বিমানবন্দরটি তৈরি হবে ৭৭৫ একর জমির ওপর। ১ লক্ষেরও বেশি বর্গফুট এলাকার টার্মিনাল বিল্ডিংয়ে বিশ্বমানের এরোব্রিজ, ব্যাগেজ স্ক্রিনিং সিস্টেম, অত্যাধুনিক ফুড কোর্ট সবই থাকবে। পরিবেশবান্ধব এই টার্মিনালটিতে সৌরবিদ্যুতের মাধ্যমে বিদ্যুৎ আসবে। থাকবে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট এবং ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টও।

বিমানবন্দর কর্তৃপক্ষের এক কর্তার কথায়, "মধ্যপ্রদেশের এই জবলপুর শহর এবং তাকে শুধুই পর্যটন নয়, বিভিন্ন শিল্পেরই নানা সম্ভাবনা রয়েছে। তবে কানহা, বান্ধবগড়, ভেরাঘাটকে কেন্দ্র করে পর্যটন শিল্পের যে বিপুল সম্ভাবনা রয়েছে, তা নিঃসন্দেহে এই বিমানবন্দর হলে নয়া দিশা পাবে। একইসঙ্গে বিদেশি পর্যটকদের আরও বেশি করে টেনে আনা যাবে।"

Published by: Simli Raha
First published: September 29, 2020, 8:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर